সংবর্ধনা-ভালোবাসতে হবে দেশকে

ভালো ফল অর্জন তখনই সার্থক হবে, যখন তা মানুষের কল্যাণে আসবে। এ জন্য সুশিক্ষিত হতে হবে। জ্ঞানের আলোয় শুধু নিজের পথচলা নয়, অন্যদেরও আলোকিত করতে হবে—এসএসসিতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে গুণীজনেরা এসব কথা বলেন। তাঁরা বলেন, ‘আমাদের মধ্যে দেশপ্রেম দিনে দিনে ক্ষয়ে যাচ্ছে।


দেশের জন্য, মানুষের জন্য ভালোবাসা ও মমতা থাকতে হবে।
প্রথম আলোর আয়োজনে ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) লিমিটেডের সহযোগিতায় গতকাল সোমবার ব্রাহ্মণবাড়িয়া, শেরপুর ও ফরিদপুর—এই তিন জেলার কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়। এতে প্রথম আলো বন্ধুসভার সদস্যরা সার্বিক সহযোগিতা করেন। অনুষ্ঠানের প্রচার সহযোগী মাছরাঙা টেলিভিশন, এবিসি রেডিও এবং প্রথম আলো ডট কম।
ঢাকার বাইরে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:
ব্রাহ্মণবাড়িয়া: বৃষ্টি উপেক্ষা করে সকাল থেকে শহরের ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে জড়ো হতে থাকে কৃতী শিক্ষার্থীরা। বন্ধুসভার সদস্যদের জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে বেলা ১১টায় শুরু হয় মূল অনুষ্ঠান। এতে জেলার আট শতাধিক শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা শাহাদৎ হোসেন।
আলোচনায় অংশ নিয়ে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) ব্রাহ্মণবাড়িয়া জেলা সভাপতি মুখলেছুর রহমান খান বলেন, ‘নিজেকে বদলাতে পারলেই সমাজ বদলানো সহজ হবে।’ দেশ ও জাতির কল্যাণে বড় কিছু করার স্বপ্ন নিজের ভেতরে গড়ে তোলার পরামর্শ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মাধব দীপ। প্রথমা প্রকাশনের পাণ্ডুলিপি সম্পাদক আখতার হুসেন বলেন, সময়কে হিতকর কাজে লাগাতে পারলেই জীবনে মহৎ কিছু অর্জন করা সম্ভব হবে।
সাফল্যের শীর্ষে ওঠার চেষ্টায় নিয়মনিষ্ঠ হওয়ার কথা বলেন শহরের অন্নদা সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজমীন।
অন্যদের মধ্যে বক্তব্য দেন ব্রাহ্মণবাড়িয়া আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সোপানুল ইসলাম, আবদুর রহিম, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্রাহ্মণবাড়িয়া শাখার প্রধান মো. শওকত আলী, প্রথম আলোর ভৈরবের নিজস্ব প্রতিবেদক সুমন মোল্লা।
অনুষ্ঠানে বাংলাদেশ গ্যাসফিল্ড স্কুল অ্যান্ড কলেজকে সেরা স্কুলের সম্মাননা দেওয়া হয়।
আলোচনা শেষে গান গেয়ে শোনান ক্লোজআপ ওয়ান শিল্পী আতিক। এ ছাড়া বন্ধুসভার সদস্যরা ‘বদলে যাও বদলে দাও’ নাটিকা, নাচ, গান ও কৌতুক পরিবেশন করেন।
শেরপুর: জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে বেলা ১১টায় জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে জেলার পাঁচটি উপজেলার সাড়ে ৫০০ শিক্ষার্থীকে সম্মাননা দেওয়া হয়। এতে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর শেরপুর প্রতিনিধি দেবাশীষ সাহা রায়।
অনুষ্ঠানে শিক্ষার্থীরা মাদক, ইভ টিজিং ও দুর্নীতিকে ‘না’ বলার শপথ নেয়।
আলোচনা পর্বে শেরপুর সরকারি মহিলা কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক সুধাময় দাস বলেন, ‘ভালো ফল করে যারা সংবর্ধিত হলে; দেশের কাছে, জাতির কাছে তাদের দায়িত্ব আরও বেড়ে গেল।’ উচ্চমাধ্যমিকে আরও বেশি মনোযোগের সঙ্গে পড়াশোনা করার পরামর্শ দেন শেরপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ আশীষ চন্দ্র কর।
শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমির প্রধান শিক্ষক বেগম সাঈদা খাতুন বলেন, ‘ভবিষ্যতের বাংলাদেশ নির্ভর করছে তোমাদের ওপর। এ জন্য সঠিক প্রস্তুতি নিতে হবে।’
নারীদের উত্ত্যক্ত করার বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আবদুল গনি।
অন্যদের মধ্যে বক্তব্য দেন আইডিয়াল প্রিপারেটরি অ্যান্ড হাইস্কুলের অধ্যক্ষ মো. মাহবুবুর রহমান, নবারুণ পাবলিক স্কুলের অধ্যক্ষ মো. আবুল কালাম আজাদ এবং সম্মিলিত মাদকবিরোধী আন্দোলনের আহ্বায়ক বেগম রাজিয়া সামাদ। অনুষ্ঠানে জেলার সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা দেওয়া হয় শেরপুর সরকারি ভিক্টোরিয়া একাডেমিকে।
অনুষ্ঠানের শেষ দিকে ‘এসো বন্ধু, আলোর পথের যাত্রী’ কবিতাটি আবৃত্তি করে শোনায় নবারুণ পাবলিক স্কুলের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী মারিয়া জান্নাত।
ফরিদপুর: সকাল ১০টায় শহরের কবি জসীমউদ্দীন মিলনায়তনে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এতে জেলার নয়টি উপজেলার ৯৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৯৮ জন কৃতী শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়। স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর ফরিদপুর প্রতিনিধি পান্না বালা।
পুরো আয়োজনের ফাঁকে ফাঁকে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। আলোচনা পর্বে ফরিদপুর সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ হাসিনা বানু কৃতী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘নিজেকে প্রদীপ করে তোলো, সে আলোতে নিজে পথ দেখো, অন্যকেও দেখাও।’
সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ মাহবুবুর রহমান বলেন, শিক্ষার্থীদের ভালো ফল শুধু তাদের একার নয়, এই অর্জন শিক্ষক ও অভিভাবকদেরও।
প্রথম আলোর সহকারী সম্পাদক অরুণ বসু বলেন, ‘আমাদের মধ্যে দেশপ্রেম দিনে দিনে কমে আসছে। তাই দেশের জন্য, মানুষের জন্য একটু ভালোবাসা, একটু মমতা অর্জন করতে হবে।’ অন্যদের মধ্যে বক্তব্য দেন শিশু সংগঠক অঞ্জলি বালা, প্রবীণ শিক্ষক রমেন্দ্র নাথ রায় কর্মকার, ফরিদপুর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলা রানী সরকার, বাউলশিল্পী সালামত হোসেন খান প্রমুখ।
অনুষ্ঠানে ফরিদপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক দুর্গা রানী সিকদারের হাতে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা পদক (ক্রেস্ট) তুলে দেন ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ফরিদপুর শাখার প্রধান সৈয়দ লুৎফুল হক।
অনুষ্ঠানে গান গেয়ে শোনান কৃতী শিক্ষার্থী অবন্তী সেন, খান তালহা যায়াদ, বন্ধুসভার উপদেষ্টা শিপ্রা গোস্বামী এবং ক্লোজআপ ওয়ান শিল্পী পলাশ। নাচ পরিবেশন করে রুবেল আহমেদ ও কুইন মাহমুদা। কবি সুকান্তের ‘আগামী’ কবিতা আবৃত্তি করে মুন্সী হাফিজুর রহমান। ডাইরেক্ট নেশা পরিবহন (চেয়ারকোচ) নামে মাদকবিরোধী নাটক মঞ্চস্থ করে ফরিদপুর বন্ধুসভা।

No comments

Powered by Blogger.