সংসদে বিল-বিশ্ববিদ্যালয় শিক্ষকের অবসরের বয়সসীমা ৬৫ বছর হচ্ছে

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়সসীমা ৬৫ বছর করতে 'পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক (অবসর গ্রহণ) (বিশেষ বিধান) বিল-২০১২' নামের একটি বিল জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। গতকাল সোমবার বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।


পরে বিলটি শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে বিলটি যাচাই-বাছাই করে ১০ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।
বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে শিক্ষামন্ত্রী সংসদে বলেন, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বর্তমানে শিক্ষকদের অবসরের বয়সসীমা ৬৫ বছর। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়সসীমা ৬০ বছর। তাই দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসর গ্রহণের বয়সসীমা ৬৫ বছর করার প্রস্তাব যুক্তিযুক্ত। তিনি আরো বলেন, গত ১৮ মে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন। ওই সময় উপাচার্যরা দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসরের বয়সসীমা ৬৫ বছর করার প্রস্তাব করলে রাষ্ট্রপতি তাতে একমত পোষণ করেন। তাই ৩৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অবসর গ্রহণের বয়সসীমা ৬৫ বছর করার লক্ষ্যে ৩৩টি বিশ্ববিদ্যালয় আইনের সংশ্লিষ্ট ধারা সংশোধনের জন্য এ বিল উত্থাপন করা হলো।
বিলের ৩ ধারায় বলা হয়েছে, কোনো আইন, অধ্যাদেশ, রাষ্ট্রপতির আদেশ, বিশ্ববিদ্যালয়ের বিধি, প্রবিধি, উপআইন অথবা আইনের ক্ষমতাসম্পন্ন কোনো দলিলে যা-ই থাকুক না কেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক ৬৫ বছর বয়স পূর্তিতে চাকরি থেকে অবসর গ্রহণ করবেন।

No comments

Powered by Blogger.