রিও সম্মেলন-সবুজ অর্থনীতির মোড়কে স্বপ্নের শবযাত্রা by মহিউদ্দিন আহমদ

আমাদের অনেকেরই স্মরণ আছে, মানব পরিবেশসংক্রান্ত স্টকহোম সম্মেলনের ২০ বছর পূর্তি উপলক্ষে জাতিসংঘের উদ্যোগে রিও ডি জেনিরোতে ধরিত্রী সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ১৯৯২ সালের জুন মাসে। সম্মেলনে গৃহীত হয়েছিল এজেন্ডা ২১, যাতে ছিল সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা, উন্নয়নের জন্য সম্পদ রক্ষণাবেক্ষণ ও ব্যবস্থাপনা,
সমাজের বিভিন্ন অংশের অংশগ্রহণের নিশ্চয়তা এবং এজেন্ডাসমূহ বাস্তবায়নের প্রায়োগিক বিষয়াবলি। এতে সমর্থন দিয়েছিল ১৮০টি দেশ। ২৭টি নীতিসংবলিত রিও ঘোষণার প্রথম বাক্য দুটো ছিল এ রকম: টেকসই উন্নয়ন-ভাবনার মূল কেন্দ্র হলো মানুষ। প্রকৃতির সঙ্গে সহাবস্থান করে সৃষ্টিশীল ও উন্নত জীবনযাপনের অধিকার আছে মানুষের। তৃতীয় নীতিতে বলা হয়েছে, উন্নয়ন অধিকার বাস্তবায়ন করার ক্ষেত্রে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের প্রয়োজনকে সমতার ভিত্তিতে দেখতে হবে। অষ্টম নীতিতে স্পষ্ট ঘোষণা ছিল: সবার জন্য উন্নত জীবন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে রাষ্ট্রগুলোকে অপচয়মূলক উৎপাদন ও ভোগব্যবস্থা বাদ দিতে হবে। ২৬তম নীতিতে নির্দেশনা ছিল: জাতিসংঘ সনদের আলোকে রাষ্ট্রগুলো তাদের মধ্যকার পরিবেশগত বিরোধ শান্তিপূর্ণভাবে নিষ্পত্তি করবে।
১০ বছর পর, ২০০২ সালের আগস্ট মাসের প্রথম সপ্তাহে ১৯১টি দেশের প্রতিনিধিরা দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে জাতিসংঘের আরেকটি পরিবেশবিষয়ক শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছিলেন এবং রিও-পরবর্তী সময়ের একটা পর্যালোচনার সুযোগ পেয়েছিলেন। তবে উৎসাহব্যঞ্জক কোনো উদাহরণ ছিল না।
গত ২০ বছরে পৃথিবী বদলে গেছে অনেক। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য অনুযায়ী, বৈশ্বিক গড় তাপমাত্রা বেড়েছে ০.৩২ ডিগ্রি সেলসিয়াস। কার্বন ডাই-অক্সাইড ও অন্যান্য তাপমাত্রাজনিত দূষণ বেড়েছে ১০ শতাংশ। ১৯৯২ সালে এর পরিমাণ ছিল ৩৫৮ পিপিএম। এখন তা বেড়ে হয়েছে ৩৯৪ পিপিএম। গত ২০ বছরে প্রাকৃতিক দুর্যোগের ফলে ১৩ লাখ মানুষের মৃত্যু হয়েছে, ক্ষতির শিকার হয়েছে ৪৪০ কোটি মানুষ। জাতিসংঘের হিসাব অনুযায়ী, ক্ষয়ক্ষতির আর্থিক মূল্য দুই ট্রিলিয়ন ডলার (১৬৪ লাখ কোটি টাকা)। একই সময়ে বন উজাড় হয়েছে ৭৪ কোটি একর, যার আয়তন ২০টি বাংলাদেশের সমান।
এ রকম প্রেক্ষাপটে ব্রাজিলের প্রধান নগর রিও ডি জেনিরোতে আর্থ সামিট বা ধরিত্রী শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হলো। সম্মেলনের প্রাথমিক সভাগুলো শুরু হয় ১৭ জুন। শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হলো ২১-২২ জুন। এবারের সম্মেলনে দুটো থিম গুরুত্ব পায়। প্রথমটি হলো, দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়নের জন্য সবুজ অর্থনীতি (গ্রিন ইকোনমি) এবং টেকসই উন্নয়নের জন্য প্রাতিষ্ঠানিক কাঠামো। সম্মেলনের প্রস্তুতি পর্বে সাতটি সংবেদনশীল বিষয় নির্ধারণ করা হয়েছিল। এগুলো হচ্ছে: কর্মসংস্থান, শক্তি (জ্বালানি), নগর, খাদ্য, পানি, সমুদ্র ও দুর্যোগ। এগুলো পরস্পরের সঙ্গে সম্পর্কিত এবং প্রতিটি বিষয়ের সঙ্গে প্রাকৃতিক সম্পদের ব্যবহার বা অপব্যবহারের প্রশ্ন জড়িত।
সবুজ অর্থনীতি বলে আন্তর্জাতিক সম্প্রদায় যে তত্ত্ব গেলাতে চাইছে, নাগরিক সংগঠনগুলোর বেশির ভাগই তা অগ্রহণযোগ্য মনে করছে। ১৯৯২ সালে যে বৈশ্বিক প্রক্রিয়া শুরু হয়েছিল, তা নতুন করে প্রণোদনা সৃষ্টি করেছিল বিভিন্ন জনগোষ্ঠী ও রাষ্ট্রের মধ্যে। কিন্তু অল্পসংখ্যক শিল্পোন্নত দেশের মনোপলি কারবার এ ক্ষেত্রে কোনো ইতিবাচক পরিবর্তন হতে দেয়নি। বরং তাদের আগ্রাসী অর্থনৈতিক অভিযাত্রা, অপচয়মূলক ভোগবাদ এবং লগ্নিপুঁজির দৌরাত্ম্যে পৃথিবীতে মানুষে-মানুষে এবং দেশে-দেশে অসাম্য বেড়েছে; বেড়েছে সংঘাত, অশান্তি ও অস্ত্র-বাণিজ্য।
প্রস্তাবিত সবুজ অর্থনীতির মোদ্দা কথা হলো প্রাকৃতিক সম্পাদকে পণ্য হিসেবে দেখা। এর ‘মূল্য’ নিয়ে তেমন চিন্তা-ভাবনা নেই। এর বাজারদর আছে। আর এখানেই আপত্তি নাগরিক সংগঠনগুলোর। ১৯৯২ সালের রিও সম্মেলনের পর মানুষ আশা করেছিল এমন একটি সামাজিক ও অর্থনৈতিক বিশ্বব্যবস্থা গড়ে উঠবে যেখানে:
 মানুষের চাহিদা ও আকাঙ্ক্ষা এমনভাবে মেটানো হবে, যেখানে প্রকৃতির ধারণক্ষমতা এবং ভারসাম্য পুরোপুরি বজায় থাকবে;
 মানুষে-মানুষে এবং দেশে-দেশে সাম্য, সংহতি ও পারস্পরিক শ্রদ্ধাবোধ থাকবে, নারী-পুরুষ, জাতিগত বা শ্রেণীগত কোনো বৈষম্য থাকবে না;
 মানুষ সব রকম প্রাকৃতিক সম্পদ ব্যবহার করবে এগুলো দেখভাল করে, দখল করে নয় এবং প্রাকৃতিক সম্পদে সবার সমান অধিকার, সুযোগ ও দায়িত্ব থাকবে;
 সব ধরনের অর্থনৈতিক সম্পদ নিয়ন্ত্রণের ক্ষেত্রে সমতা ও গণতান্ত্রিকতার নিয়ম মেনে চলা হবে এবং
 ন্যায্যতার ভিত্তিতে শান্তি বজায় থাকবে এবং সামরিক শক্তি ও ষড়যন্ত্রের মাধ্যমে বিরোধের মীমাংসা হবে না।
নাগরিকদের এসব আকাঙ্ক্ষা পূরণ হয়নি। সম্মেলন উপলক্ষে জাতিসংঘ যে প্রস্তাব মুসাবিদা করেছে, সেখানে নতুন বোতলে পুরোনো মদ পরিবেশন করা হয়েছে। কথার ফুলঝুরি দিয়ে সবুজ অর্থনীতির একটা স্বপ্নময় ধারণা দেওয়ার চেষ্টা হয়েছে, যা অসংগতি ও স্ববিরোধিতায় ঠাসা। ঘুরেফিরে সেই কথাগুলোই এসেছে, যে অঙ্গীকার করা হয়েছিল ২০ বছর আগে। সময়ের ব্যবধানে প্রতিজ্ঞা ভঙ্গ হয়েছে, হতাশা ও ক্ষোভ বেড়েছে। তাই নতুন করে স্বপ্ন দেখানো হচ্ছে নতুন শব্দাবলি সংযোজন করে এবং তা এসেছে ‘সবুজ অর্থনীতি’র মোড়কে।
সবুজ অর্থনীতির মূলকথা হলো, পরিবেশ ও অর্থনীতির মধ্যে একটা সংযোগ স্থাপন করা। একই কথা ১৯৯২ সালের রিও ঘোষণা এবং এজেন্ডা ২১-এ বিধৃত হয়েছিল। শুধু ‘সবুজ অর্থনীতি’ শব্দ দুটো ব্যবহার করা হয়নি।
এবারের রিও সম্মেলনে অংশগ্রহণকারী নাগরিক সমাজের সংগঠনগুলো আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপিয়ে দেওয়া ‘সবুজ অর্থনীতি’র তত্ত্ব গ্রহণ করেনি। তাদের প্রতিক্রিয়া হলো:
১. প্রস্তাবিত সবুজ অর্থনীতিতে সম্পদের মালিকানা ও নিয়ন্ত্রণের পুনর্বণ্টন সম্পর্কে কোনো ধারণা দেওয়া হয়নি। আমরা এমন এক পৃথিবীতে বসবাস করি যেখানে বৈশ্বিক পর্যায়ে সুশাসন নেই, আন্তরাষ্ট্রে সম্পর্কে গণতন্ত্র নেই এবং অল্প কয়েকটি দেশ বিশ্বের সিংহভাগ সম্পদ নিয়ন্ত্রণ ও ভোগ করে।
২. পরিবেশের প্রতি সংবেদনশীল থেকে প্রকৃতির ধারণক্ষমতার সঙ্গে সংগতি রেখে মানুষের প্রয়োজন মেটানোর কোনো পথনির্দেশনা নেই প্রস্তাবিত সবুজ অর্থনীতিতে। বরং ব্যষ্টিক প্রবৃদ্ধি বাড়ানো এবং বাজারের মাধ্যমে মানুষের চাহিদা পূরণের ওপর জোর দেওয়া হয়েছে। অর্থাৎ যার ‘সামর্থ্য’ আছে, তিনিই ভোগ করবেন।
৩. একটা টেকসই বৈশ্বিক অর্থনীতি নির্ভর করে জাতীয় ও স্থানীয় পর্যায়ে অর্থনৈতিক ব্যবস্থা কতটুকু টেকসই, তার ওপর। বিশ্ব-অর্থনীতি ও বাজারব্যবস্থা এমন যে এর ফলে উন্নয়নশীল দেশগুলো থেকে শিল্পোন্নত দেশগুলোতে ধারাবাহিকভাবে সম্পদ পাচার হচ্ছে নানা উপায়ে। উন্নয়নশীল দেশগুলোর ক্ষুদ্র একটা এলিট শ্রেণী ফুলে-ফেঁপে উঠছে, সাধারণ মানুষের অবস্থার গুণগত পরিবর্তন হচ্ছে না।
৪. তথাকথিত সবুজ অর্থনীতি কৃষিকে সবুজ করবে না, ক্ষুধার্তকে আহার জোগাবে না, দারিদ্র্য দূর করে সম্মানজনক কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে না। বরং যার কাছে টাকা আছে, তার কাছে অফুরন্ত ভোগের দরজা খুলে যাবে। দরিদ্র জনগোষ্ঠী উপকৃত হয়, এমন সব খাত থেকে ভর্তুকি উঠে যাবে এবং স্থানীয় পর্যায়ের সম্ভাবনা ও উদ্যোগগুলো মুখ থুবড়ে পড়বে।
৫. প্রস্তাবিত সবুজ অর্থনীতি প্রকৃতি ও পরিবেশকে ‘পুঁজি’ হিসেবে বিবেচনা করছে, যা প্রকৃত সবুজ অর্থনীতির মূল দর্শনের সঙ্গে সাংঘর্ষিক। পুঁজি যেমন বেচাকেনা হয়, হস্তান্তর হয়, পরিবেশকে সেভাবে দেখা অনুচিত। বিশ্ববাজারে পরিবেশকে বাণিজ্যিক পণ্য হিসেবে উপস্থাপন করা ঘোরতর অন্যায়।
নাগরিক সংগঠনগুলোর বক্তব্য এ ক্ষেত্রে পরিষ্কার। তাদের দৃষ্টিভঙ্গি এবং দাবিগুলো সংক্ষেপে বলা যেতে পারে।
 মানুষ প্রকৃতির মালিক নয়, সে প্রকৃতিরই একটি অংশ। প্রকৃতির সঙ্গে সহাবস্থান করে মানুষকে বাঁচতে হবে, বাঁচাতে হবে প্রকৃতিকেও। প্রকৃতি ও পরিবেশকে বাণিজ্যিক পণ্য হিসেবে ব্যবহার করা যাবে না, কারও ব্যক্তিগত সম্পত্তি হতে দেওয়া যাবে না।
 প্রাকৃতিক সম্পদ, বিশেষ করে পানি এবং ইকোসিস্টেমকে বাণিজ্যিক আগ্রাসন থেকে বাঁচাতে হবে এবং এই সম্পদে সব মানুষের অধিকার কার্যকরভাবে নিশ্চিত করতে হবে।
 গ্রিনহাউস ও কার্বন নিঃসরণ হ্রাসে শিল্পোন্নত দেশগুলোকে বাধ্য করতে হবে। নিজেদের দেওয়া অঙ্গীকার বাস্তবায়ন না করে অন্যদের সবক দেওয়ার যে মোড়লিপনা, তা বন্ধ করতে হবে। পারমাণবিক শক্তিকে ‘গ্রিন’ এবং ‘ক্লিন’ হিসেবে চালানোর অপচেষ্টা বন্ধ করতে হবে।
 শিল্পোন্নত দেশগুলোর কারণে প্রকৃতির যে ক্ষতি হয়েছে এবং হচ্ছে এবং এর ফলে পৃথিবীব্যাপী দরিদ্র জনগোষ্ঠীর ওপর যে অভিঘাত এসেছে, তার নিঃশর্ত ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। এ নিয়ে কোনো টালবাহানা চলবে না।
 রপ্তানি ও বিদেশি মুদ্রা অর্জনের নামে মূল্যবান প্রাকৃতিক সম্পদ উন্নয়নশীল দেশগুলো থেকে পাচার করা বন্ধ করতে হবে।
এই সম্মেলন থেকে বাংলাদেশ কী পেল? দুঃখজনক হলেও সত্য, ১৯৯২ সালের রিও সম্মেলন, ২০০২ সালের জোহানেসবার্গ সম্মেলন এবং ২০১২ সালের রিও সম্মেলনে বাংলাদেশের উচ্চপর্যায়ের রাজনৈতিক প্রতিনিধিত্ব ছিল অনুপস্থিত। দুনিয়াজুড়ে সবাই এটা মোটামুটি স্বীকার করে নিয়েছেন এবং তা সন্দেহাতীতভাবে প্রমাণিত যে বাংলাদেশ পরিবেশগতভাবে পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ। এ ধরনের সম্মেলনে আমাদের সরকারপ্রধানের অংশ নেওয়া এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কূটনৈতিক দর-কষাকষি করা ছিল জরুরি। সম্মেলনে এশিয়া মহাদেশের কোটায় পাওয়া পাঁচজন সহসভাপতির একজন পাওয়াকে কোনোভাবেই ‘বিজয়’ বলা যায় না।
মহিউদ্দিন আহমদ: লেখক ও গবেষক।
mohi2005@gmail.com

No comments

Powered by Blogger.