শিক্ষা-বাংলাদেশের পাঠ্যপুস্তকে জেন্ডার সচেতনতা by হান্নানা বেগম

আমাদের মুক্তিযুদ্ধের চেতনা অনুসারে, জাতিসংঘে এ পর্যন্ত বাংলাদেশের স্বাক্ষর দেওয়া সনদ অনুসারে, আমাদের সংবিধান অনুসারে পাঠ্যপুস্তকে দৃষ্টিভঙ্গি সংহত করতে হলে লেখকদের মূল্যায়নকারীদের সর্বোপরি শিক্ষকদের চেতনার মধ্যে পরিবর্তন আনতে হবে।


এখানে একটি উপায় হতে পারে লেখক, কারিকুলামবিদ পাঠ্যপুস্তক পরীক্ষকদের জেন্ডার সচেতনতামূলক প্রশিক্ষণ দেওয়া

আমাদের দেশকে আমরা ধনী-গরিব, নারী-পুরুষের সমতার দেশ হিসেবে দেখতে চাই। এটি আমাদের মুক্তিযুদ্ধের বিশ্বাস। সমাজে এখন যেমন চলছে, বড় আবাসিক এলাকার পাশে তাদের সেবা দিয়ে আয়-রোজগার করার জন্য গরিবের বস্তি জমে ওঠে। ভোরে কিছু শিশু তার শরীরের চেয়েও বড় ব্যাগ নিয়ে অথবা পেছনে ব্যাগ বহনকারী নিয়ে ইংলিশ মিডিয়াম স্কুলে যায়। আর তারই ঘরে দিনরাত খেটে খাওয়া আরেকটি শিশু তার জুতা, মোজা খুঁজে দেয়। আবার একই সময় হয়তো পাশের বস্তির স্কুলগামী বয়সের কোনো মেয়েকে ছোট ভাইবোনদের পাহারা দেওয়ার জন্য ঘরে থাকতে হয়। এমনটি আমরা দেখতে চাই না। এ ছাড়া আমাদের কিশোরী মেয়েগুলো স্কুলে যাওয়ার পথে তারই বয়সী আর একটি কিশোর দ্বারা উত্ত্যক্ত হচ্ছে। তার প্রতিবাদ করায় কিশোরীর মায়ের গায়ে মোটরসাইকেল তুলে দিচ্ছে।
এসব পরিবেশ একদিনে তৈরি হয়নি। এটিও একটি সংস্কৃতি, তবে নেতিবাচক সংস্কৃতি। ধনী-গরিব, নারী-পুরুষ সবার জন্য সমতার সমাজ গড়তে হলে এককভাবে সম্ভব নয়, অল্প ক'জন উদ্যোগ নিলেও তাও সম্ভব নয়। এর জন্য পুরো সমাজের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনতে হবে। আর তার প্রধান মাধ্যম হলো পাঠ্যপুস্তক। আমাদের শিক্ষার হার ক্রমাগত বাড়ছে। অতএব, সমাজ পরিবর্তনের জন্য মানুষের প্রতি মানুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তোলার জন্য পাঠ্যপুস্তকের মাধ্যমে মতামত গড়ে তোলার বিকল্প নেই। তবে কথা হচ্ছে, পাঠ্যপুস্তকে নারী-পুরুষ বা সর্বস্তরে সমতার কথা থাকলেই কি সব হয়ে যাবে? সব শিশু সুস্থ মনমানসিকতা লাভ করতে পারবে? আমরা জানি, এ পথ সংক্ষিপ্ত নয়। সহজও নয়। যে শিক্ষক পড়াবেন তার তো সমতায় বিশ্বাসী হতে হবে পরিবারের প্রতি, সমাজের প্রতি, মানুষের প্রতি হৃদয় নিংড়ানো ভালোবাসা থাকতে হবে। যিনি বইটি লিখেছেন তার উপস্থাপনা হতে হবে সমতার লক্ষ্যমুখী।
আমরা যদি মনে করি, জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রকাশিত সব বই নারীর প্রতি বৈষম্যপূর্ণ দৃষ্টিভঙ্গিতে ভরপুর, সমাজে অসমতা সৃষ্টিতে উদ্যোগী, মোটেই তা নয়। পাঠ্যপুস্তকের মানের ক্রমাগত উন্নতি ঘটছে। তারপরও দৃষ্টিভঙ্গিগত কারণে এখনও কিছু ত্রুটি চোখে পড়ে। বেসরকারি সংস্থা গণস্বাক্ষরতার উদ্যোগে বেশ কয়েক বছর আগে পাঠ্যপুস্তকে মানবাধিকার বিষয়ক গবেষণায় দেখা গেছে, প্রাথমিক শিক্ষার একটি ইংরেজি বইয়ে ঋ দিয়ে শব্দ রচনা করা হয়েছে। সামনে দুটি বালক-বালিকা আছে। বালকের পায়ের কাছে ফুটবল। বালিকার হাতে একটি ফ্রাইপ্যান। দুটিই শিশু। একজন মাঠে যাবে খেলতে, স্বাস্থ্যের বিকাশ ঘটাতে, মনের বিকাশ ঘটাতে, আর তারই একই বয়সের শিশুর গন্তব্যস্থল হলো রান্নাঘর। নারীর কথিত আদি এবং অনন্ত ঠিকানা। আমরা জানি, লেখক নিজ জ্ঞানে কোনো বৈষম্য প্রতিষ্ঠার লক্ষ্যে এ উদাহরণ উপস্থাপন করেননি। তিনি স্বতঃস্ফূর্তভাবে উদাহরণ দিয়েছিলেন এটি তার অবচেতন মনের প্রতিচ্ছবি। তার মনের আকাঙ্ক্ষা। এটি তার পুরুষতান্ত্রিক মন।
সম্প্রতি বেসরকারি সংস্থা নারী প্রগতির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দু'জন শিক্ষক ফাহমিদুল হক ও খোরশেদ আলম 'জাতীয় পাঠ্যপুস্তক ও শিক্ষা উপকরণ পর্যালোচনা' শীর্ষক গবেষণায় তাদের জোর মত দিয়েছেন। পাঠ্যপুস্তকে ক্ষমতাসম্পন্ন চরিত্রে পুরুষ এবং দুর্বল চরিত্রে নারীকে উপস্থাপন করা হয়েছে। তারা কমবেশি সব পুস্তক সম্পর্কেই এ মতামত দিয়েছেন। তাদের বক্তব্যটি এ ধরনের_
'ক্ষমতাসম্পন্ন চরিত্রে পুরুষ, দুর্বল চরিত্রে নারী : পুরুষকে শক্তি-সামর্থ্যের প্রতীক এবং নারীকে অধস্তনতা ও নির্ভরশীলতার প্রতীক হিসেবে উপস্থাপন করা হয় পাঠ্যপুস্তকগুলোতে। চালক, পরিচালক, নিয়ন্ত্রক, ক্রেতা, অর্থদাতা; অন্যদিকে দুর্বল, মুখাপেক্ষী, গ্রহীতা হিসেবে চিত্রিত করা হয়েছে নারীকে। গণিত বইয়ে আরও দেখা যায়, প্রায় সবক্ষেত্রে পুরুষই সম্পদের মালিক এবং সে তার সম্পদ পরিবারের সবাইকে বণ্টন করে দিচ্ছে; কিন্তু সেখানে তার স্ত্রীর নামের উলেল্গখ নেই কিংবা নাম উলেল্গখ থাকলেও স্ত্রী গ্রহীতার ভূমিকায়। আবার অধিকতর কষ্টকর কাজ গবাদিপশু পালনে পুরুষ; কিন্তু অপেক্ষাকৃত কম কষ্টকর কাজ ডিম সংরক্ষণে নারীকে দেখানো হয়েছে অষ্টম শ্রেণীর কৃষি শিক্ষা বইয়ে। যদিও ডিম সংরক্ষণ কোনো অংশেই খাটো কাজ নয়, কিন্তু কৃষিতে নারীর শ্রমকে গৌণ, অদৃশ্য, আংশিক ও সহকারীর ভূমিকায় সাধারণত দেখানো হয়। যেমন_ ষষ্ঠ শ্রেণীর ইংরেজি বইয়ে দেখানো হয়েছে, নারী কৃষিকাজরত তার স্বামীর জন্য খাবার নিয়ে যাচ্ছে। অথচ হাজার বছর ধরে কৃষিতে নারী অগ্রণী ভূমিকা পালন করে এসেছে। ফলে কৃষি ও গৃহস্থালি কাজে নারীর শ্রমকে গুরুত্ব ও মর্যাদার সঙ্গে তুলে ধরে এটিকে একটি উৎপাদনশীল ও অর্থকরী কাজ হিসেবে উপস্থাপন করলে শিক্ষার্থীদের পক্ষে নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে বেড়ে ওঠা সম্ভব হয়। চতুর্থ শ্রেণীর বাংলা বইয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের 'বীরপুরুষ' কবিতাটি রয়েছে। কবিতাটির নামকরণই বলে দিচ্ছে বীর কেবল পুরুষই হতে পারে, নারী নয়। কবিতাটির মূল বক্তব্য হচ্ছে, একদল দস্যুর সঙ্গে যুদ্ধ করে মাকে রক্ষা করছে তার শিশুপুত্র। মা তখন স্বস্তির নিঃশ্বাস ফেলে বলছেন, 'ভাগ্যিস খোকা ছিল!' বয়সে বড় হওয়া সত্ত্বেও কেবল নারী হওয়ার কারণেই তার রক্ষাকর্তার ভূমিকায় শিশুপুত্র। এটি রবীন্দ্রনাথের একটি জেন্ডার অসংবেদনশীল কবিতা। রবীন্দ্রনাথ ঠাকুরের অসংখ্য সংবেদনশীল ও শিক্ষণীয় কবিতা রয়েছে। সুতরাং পাঠ্যবইয়ে এমন কবিতা অন্তর্ভুক্ত করা প্রয়োজন, যা নারী সম্পর্কে শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নির্মাণ করবে।
আবারও বলছি, এটি অভিযোগ নয়। ক্ষমতাসম্পন্ন চরিত্রে পুরুষ আর দুর্বল চরিত্রে নারীকে উপস্থাপন করার যে প্রবণতা পাঠ্যপুস্তকে সর্বত্র দেখা যাচ্ছে, তা কোনো ষড়যন্ত্র নয়, ইচ্ছাপ্রসূত নয়, সিলেবাস প্রণয়নকারী, লেখকরা নিজ অজান্তে তার চিরায়ত ধারণাটি এখানে উপস্থাপন করেছেন।
তবে পাঠ্যপুস্তক বোর্ড ইচ্ছা করলেই যখন-তখন পাঠ্যপুস্তক পরিবর্তন করতে পারে না। তাদের নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে প্রতিটি কাজ করতে হয়।
প্রক্রিয়াটি বেশ দীর্ঘ। কোনো পাঠ্যপুস্তক করার আগে কারিকুলামবিদরা ঠিক করেন তারা শিক্ষার্থীদের কী কী শেখাতে চান। কোন ক্লাসে কী শেখাতে চান। কোন ধ্যান-ধারণায় তাদের বড় করতে চান। কোন ধরনের নাগরিক আমাদের প্রত্যাশা। দেশের চাহিদা, নতুন বিশ্বের চাহিদা। এ পর্যায়কে কারিকুলাম প্রণয়ন বলা হয়।
দ্বিতীয় পর্যায় হলো কারিকুলামের ভিত্তিতে সিলেবাস প্রণয়ন। উদাহরণটি এভাবে দেওয়া যায়_ কারিকুলামবিদের নির্দেশনা হলো আমরা শিশুদের প্রকৃতির সঙ্গে পরিচিত করাতে চাই। সিলেবাসবিদ সেখানে 'বাংলাদেশের পাখী' নামে একটি পাঠ দিলেন। এভাবে প্রতিটি বিষয়ে কারিকুলাম অনুসারে সিলেবাস প্রণীত হয়। তখন বোর্ড তাদের গৃহীত সিলেবাস অনুসারে পাঠ্যপুস্তক প্রণয়নের জন্য লেখকদের আহ্বান করে। সম্মানিত লেখকরা তাদের মেধা-মনন দিয়ে পাঠ্যপুস্তক প্রণয়ন করেন। প্রণীত পাঠ্যপুস্তক বোর্ডে জমা হয়। বাংলাদেশে কিছুদিন আগে পর্যন্ত জাতীয় পাঠ্যপুস্তক বোর্ড ছিল একক প্রতিষ্ঠান, যারা মাধ্যমিক স্তর পর্যন্ত সব পাঠ্যপুস্তক প্রণয়ন করতেন। এখন মুক্তবাজার অর্থনীতির কৌলীন্যে অনেক প্রকাশক বই প্রকাশ করছেন, তবে তাদের প্রত্যেককে প্রণীত বই পরীক্ষণের জন্য বাধ্যতামূলকভাবে বোর্ডে জমা দিতে হয়। বোর্ড তখন পাঠ্যপুস্তক মূল্যায়নকারী নিয়োগ করে প্রতিটি পুস্তক পরীক্ষা করিয়ে নেয়। এ পরীক্ষায় উত্তীর্ণ হলেই পুস্তকটি পাঠ্যপুস্তক বোর্ডের অনুমোদন লাভ করে।
আমি আগেই বলেছি, এ প্রক্রিয়াটি অত্যন্ত দীর্ঘসূত্রী প্রক্রিয়া। এখানে স্বল্প সময়ে কোনো পরিবর্তন আনা কঠিন। বইয়ের সংখ্যা বাড়ানো যায়, বই বাহ্যিক মানের পরিবর্তন করা যায়, কিন্তু কারিকুলাম পরিবর্তন করা সময়সাপেক্ষ বিষয়। নির্দিষ্ট সময়ান্তে এটি করতে হয়।
নতুন শিক্ষানীতি অনুসারে অতি সহসায় নতুন পাঠ্যপুস্তক প্রণয়নের সম্ভাবনা রয়েছে। এ সময়ে আমাদের মনে রাখতে হবে, বাংলাদেশের সংবিধানে নারী-পুরুষের সমঅধিকারের কথা আছে। নারী-পুরুষের সমতার কথা আছে। আমরা ক্রমান্বয়ে আমাদের ভবিষ্যৎ শিশুদের সে বিশ্বাসে বিশ্বাসী করে তুলতে চাই।
অতএব, আমাদের মুক্তিযুদ্ধের চেতনা অনুসারে, জাতিসংঘে এ পর্যন্ত বাংলাদেশের স্বাক্ষর দেওয়া সনদ অনুসারে, আমাদের সংবিধান অনুসারে পাঠ্যপুস্তকে দৃষ্টিভঙ্গি সংহত করতে হলে লেখকদের মূল্যায়নকারীদের সর্বোপরি শিক্ষকদের চেতনার মধ্যে পরিবর্তন আনতে হবে। এখানে একটি উপায় হতে পারে লেখক, কারিকুলামবিদ পাঠ্যপুস্তক পরীক্ষকদের জেন্ডার সচেতনতামূলক প্রশিক্ষণ দেওয়া। আর যা করা যেতে পারে এ জন্য মিডিয়াগুলোকে ব্যবহার করা। সরকার বিটিভির নিজস্ব খবর প্রচারের জন্য যেমন সময় চেয়ে নেয়, একইভাবে জাতির জন্য ইতিবাচক জেন্ডার সচেতনতামূলক প্রচারণার জন্য নির্দিষ্ট সময় চেয়ে নিতে পারে। অথবা মিডিয়া নিয়মনীতি বেঁধেও দিতে পারে। যাতে দর্শকদের মনে, শিক্ষাবিদদের মনে নারী-পুরুষের সমমূল্যায়ন গড়ে ওঠে।
এ বোর্ডে কারিকুলামের ওপর মোটা মোটা বই আছে। যদিও বিষয়টি বিশেষজ্ঞ পর্যায়ের, তারপরও এসব বিদ্যার আধার জনগণের হাতে আসার ব্যবস্থা থাকা দরকার। এ ক্ষেত্রে পাঠ্যপুস্তক বোর্ড তাদের একটি লাইব্রেরি করতে পারেন। যেখানে অভিভাবকরা, জ্ঞানপিপাসুরা, সাধারণ আগ্রহী জনগণ এসবের সঙ্গে পরিচিত হতে পারেন।
আমি রবীন্দ্রনাথ দিয়ে উপসংহার করতে চাই। শেষের কবিতায় রবীন্দ্রনাথ বলেছিলেন, 'কমল-হীরের পাথরটাকেই বলে বিদ্যে। আর এর থেকে যে আলো ঠিকরে পড়ে তাকেই বলে কালচার। পাথরের ভার আছে, আলোর আছে দীপ্তি।' কারিকুলামবিদদের, লেখকদের, শিক্ষকদের সে দ্যোতিতে জ্যোতির্ময় হতে হবে। আর এ জন্য জাতিকে হতে হবে আন্তরিক এবং লক্ষ্যে অবিচল।

হান্নানা বেগম :প্রাক্তন মেম্বার, কারিকুলাম ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ঢাকা
 

No comments

Powered by Blogger.