সংসদ বর্জন অব্যাহত-আইনগত সহায়তা বিল পাসের সুপারিশ সংসদীয় কমিটির

বম জাতীয় সংসদের একাদশ অধিবেশনের দ্বিতীয় দিনেও যোগ দেননি প্রধান বিরোধী দল বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোটের সংসদ সদস্যরা। বিরোধী দলহীন নিরুত্তাপ অধিবেশনে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি 'আইনগত সহায়তা প্রদান (সংশোধন) আইন-২০১১' পাসের সুপারিশ করে সংসদে প্রতিবেদন উত্থাপন করেছে।দুই দিন বিরতির পর গতকাল রবিবার স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদের সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। নির্ধারিত সময়ের ১৮ মিনিট পর অধিবেশন শুরুর সময়ে ৬২ জন সংসদ সদস্য উপস্থিত ছিলেন। এরপর মন্ত্রী-এমপিরা অধিবেশনে যোগ দিলেও উপস্থিতি ছিল খুবই কম।


বিগত অধিবেশনের মতো এই অধিবেশনও বিরোধীদলীয় সদস্যরা বর্জন করছেন। অধিবেশনে প্রশ্নোত্তর পর্ব শেষে স্বতন্ত্র সংসদ সদস্য মো. ফজলুল আজিম গত মাসে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সম্মেলনের অভিজ্ঞতা তুলে ধরেন।
অধিবেশনের শেষ পর্যায়ে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত 'আইনগত সহায়তা প্রদান (সংশোধন) আইন-২০১১' বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষে সংসদে প্রতিবেদন উত্থাপন করেন। কমিটির প্রতিবেদনে বিলটি পাসের সুপারিশ করা হয়েছে। আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ গত ২২ মে সংসদে বিলটি উত্থাপন করেন। আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন এবং নানা আর্থসামাজিক কারণে বিচার পেতে অসমর্থ বিচারপ্রার্থীদের আইনগত সহায়তা দেওয়ার জন্য বিলটি আনা হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, বিলটি আইনে পরিণত হলে আইনগত সহায়তা প্রদান সংস্থা ও জেলা কমিটি আইনগত সহায়তা প্রদানের ক্ষেত্রে আরো কার্যকর ভূমিকা রাখতে পারবে। বিলে আইনগত সহায়তা প্রদানের জন্য আইনমন্ত্রীর নেতৃত্বে ১৭ সদস্যের জাতীয় পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে।

No comments

Powered by Blogger.