যোগাযোগ না বাড়ালে উন্নয়ন হবে নাঃমহেশ কে শাহারিয়া

মূল্যস্ফীতি কমানের জন্য সবার আগে প্রয়োজন উৎপাদন বাড়ানো। উৎপাদন বাড়াতে হলে নতুন ধরনের প্রযুক্তির প্রয়োগ করতে হবে, এ অঞ্চলের দেশগুলোর মধ্যে যোগাযোগ বাড়াতে হবে। যোগাযোগ না বাড়ালে আঞ্চলিক উন্নয়নও হবে না, মূল্যস্ফীতিও কমানো যাবে না।কথাগুলো বললেন চতুর্থ দক্ষিণ এশিয়া অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে আসা ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (নর্থ-ইস্ট)-এর চেয়ারম্যান মহেশ কে শাহারিয়া। সম্মেলন চলাকালে রবিবার রূপসী বাংলা হোটেলে ভারত-বাংলাদেশ সম্পর্ক, ট্রানজিট, পানি বণ্টন চুক্তি, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মূল্যস্ফীতিসহ অর্থনীতি ও বাণিজ্যের নানা দিক নিয়ে কথা বলছিলেন তিনি।


বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে শেয়ারবাজারে যে ধস দেখা যাচ্ছে, সে বিষয়ে এই ব্যবসায়ী নেতা বলেন, যোগাযোগ না বাড়ালে স্টক মার্কেটের উন্নয়নও সম্ভব নয়। ভারতের স্টক মার্কেটের সঙ্গে বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের সম্পর্ক স্থাপিত হয়েছে। বাংলাদেশের ক্ষেত্রেও তা করতে হবে। যখন গ্লোবালি সংযোগ স্থাপিত হবে তখন শেয়ারবাজার অনেকখানিই স্থিতিশীল হবে। এ জন্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করতে হবে। নিজেদের মধ্যে আন্তরিকতা বাড়াতে হবে।
ট্রানজিট বিষয়ে কলকাতা চেম্বারের সাবেক এ প্রধান বলেন, ট্রানজিটের সঙ্গে উত্তর-পূর্ব ভারতের স্বার্থ জড়িত। এর সঙ্গে অনান্য কিছু আপেক্ষিক বিষয়ও জড়িত রয়েছে। আসলে ট্রানজিট দেওয়ার মানে হচ্ছে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোগের উন্নয়ন। আর বাংলাদেশের সঙ্গে আমাদের ব্যবসাকে এগিয়ে নিয়ে যাওয়া। গত বছর আমরা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে বলেছি, ট্রানজিটের ওপর নির্ভর করছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের চার কোটি মানুষের আকাঙ্ক্ষা।
ভারত ও বাংলাদেশের মধ্যে তিস্তাসহ অন্যান্য নদীর পানি বণ্টন বিষয়ে শাহারিয়া বলেন, আমি বলব, এটা হবেই। এখন দেখতে হবে, কবে নাগাদ হয়। পানি বণ্টনে অনেক আলোচানার প্রয়োজন হতে পারে, হতে পারে নানা বিষয়ে মতপার্থক্য। অনেকেই অনেক কথা বলতে পারে, তবে আমি বলব, এই অঞ্চলে পানি বণ্টন চুক্তি হবেই। দক্ষিণ এশিয়ার দেশগুলোকে নিজেদের স্বার্থেই যৌথ নদীর পানির সুষম বণ্টন করতে হবে।
সার্ক ফুড ব্যাংক বিষয়ে তিনি বলেন, কত সুন্দর একটা চিন্তাভাবনা এসেছে। আমরা এই অঞ্চলের দরিদ্রতমদের নিয়ে কথা বলছি। এটা কেবল কোনো একটা দেশের একক সমস্যা নয়। সব দেশেই এই সমস্যা রয়েছে। তবে এর সঙ্গে যোগাযোগের বিষয়টিও জড়িত। অনেক সময় দ্রুত কিছু পণ্য পেঁৗছানোর প্রয়োজন পড়লে এই যোগাযোগ ব্যবস্থা কাজে লাগবে।

No comments

Powered by Blogger.