পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংকিংয়ের নিবন্ধন সনদ পেল সিগমা ক্যাপিটাল

সিগমা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার রেজিস্ট্রেশন সার্টিফিকেট (নিবন্ধন সনদ) পেয়েছে। পূর্ণাঙ্গরূপে মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও বিধিমালা ১৯৯৬-এর সব বিধিবিধান ও শর্তাদি পরিপালন করায় কমিশন এ নিবন্ধন সনদ দেয়। সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) ৩৯৭তম সভায় প্রতিষ্ঠানটিকে অনুমোদন দেওয়া হয়। গত ৫ অক্টোবর এসইসি এ সার্টিফিকেট দেয়। এসইসি সূত্রে এ খবর জানা গেছে।


এর আগে এসইসির নিয়মিত মার্চেন্ট ব্যাংকটিকে পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংক হিসেবে অনুমোদন দেওয়া হয়। পরে আবার প্রতিষ্ঠানটি পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় সক্ষমতা রয়েছে কি-না, তা যাচাই করার লক্ষ্যে গত ২৬ সেপ্টেম্বর পরিদর্শনে যায় এসইসি। চার দিন ধরে এসইসি প্রতিষ্ঠানটির অফিসের স্থান, মেমোরেন্ডাম, অবকাঠামোগত সমর্থনসহ অন্য সব বিষয় যথাযথভাবে পরিপালন করেছে কি-না, তা বিশদভাবে পর্যবেক্ষণ করে। পরে গত ৫ অক্টোবর এসইসির সন্তুষ্টিক্রমে সিগমা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক বরাবর পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেওয়া সাপেক্ষে একটি চিঠি প্রেরণ করা হয়। নতুন এ মার্চেন্ট ব্যাংক অনুমোদনের বিষয়ে এসইসির দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, কমিশন সার্বিক দিক বিবেচনা করেই সিগমা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডকে পূর্ণাঙ্গরূপে মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার অনুমোদন দিয়েছে। ইতিমধ্যে প্রতিষ্ঠানটিকে রেজিস্ট্রেশন সার্টিফিকেট (নিবন্ধন সনদ) দেওয়া হয়েছে। মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য নতুনভাবে নিবন্ধন সনদ হিসেবে সিগমা ক্যাপিটালকেই এ অনুমোদন দেওয়া হয়।
এ বিষয়ে যোগাযোগ করলে সিগমা ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. কায়েস খলিল খান কালের কণ্ঠকে বলেন, গত ৫ অক্টোবর আমরা পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য এসইসি থেকে রেজিস্ট্রেশন সার্টিফিকেট (নিবন্ধন সনদ) পেয়েছি।

No comments

Powered by Blogger.