স্বাস্থ্যসেবা দরিদ্রদের দোরগোড়ায় পৌঁছাতে বৈশ্বিক অংশীদারিত্বের আহবান প্রধানমন্ত্রীর

স্বাস্থ্য খাতের চ্যালেঞ্জ মোকাবিলায় স্বাস্থ্যসেবা প্রযুক্তি, স্বাস্থ্যবিষয়ক শিক্ষা ও নীতি প্রণয়নে গবেষণার জন্য বৈশ্বিক ও আঞ্চলিক অংশীদারিত্ব উদ্ভাবনের ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বাস্থ্যসেবা দরিদ্র জনগোষ্ঠীর দোরগোড়ায় পেঁৗছাতে নেটওয়ার্ক উন্নয়ন এবং মেধা ও সম্পদের ব্যবধান কমাতে অংশীদারিত্ব প্রতিষ্ঠায় তিনি বিশ্ববিদ্যালয় ও হাসপাতালগুলোকে উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। জার্মানির বার্লিনে গতকাল রবিবার বিশ্ব স্বাস্থ্য সম্মেলন ২০১১-এর অন্যতম মূল বক্তা হিসেবে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন। খবর বাসসের।


রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণকারী এবং সুশীল সমাজের সঙ্গে বিশ্ব স্বাস্থ্য উন্নয়নে বিজ্ঞানভিত্তিক সমাধান উদ্ভাবনের ক্ষেত্রে শিক্ষাসংক্রান্ত একাডেমিক ও গবেষণা প্রতিষ্ঠানের জোট এম-৮ অ্যালায়েন্স এ সম্মেলনের আয়োজন করে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য 'আজকের বিজ্ঞান আগামী দিনের আলোচ্যসূচি'। শেখ হাসিনা বলেন, টেলিযোগাযোগের এই যুগে শিক্ষাবিদ ও হাসপাতালগুলোর মধ্যে এ ধরনের নেটওয়ার্ক গড়ে তোলা খুবই সহজ। শেখ হাসিনা বলেন, 'নিম্নমানের চিকিৎসা পণ্যের প্রতিরোধ এবং নিরাপত্তা ও ফলপ্রসূতার জন্য আমাদের তদারকি সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে।' তিনি ওষুধ শিল্পে স্বল্পোন্নত দেশগুলোর জন্য বিদ্যমান মেধাস্বত্ব আইনের সুবিধা ২০১৫ সালের পরও নমনীয় রাখার আহ্বান জানান।
শেখ হাসিনা প্রতিষেধক ওষুধের ওপর গুরুত্বারোপের আহ্বান জানিয়ে বলেন, ভ্যাকসিনকে (টিকা) সাশ্রয়ী করে আমরা লাখ লাখ মৃত্যু প্রতিরোধ করতে পারি উল্লেখ করে তিনি বলেন, এ জন্য আরো উন্নত ভ্যাকসিন তৈরিতে প্রযুক্তিগত অগ্রগতির প্রয়োজন রয়েছে।
'সন্ত্রাস জঙ্গিবাদে ফিরতে চান খালেদা' : প্রধানমন্ত্রী বলেছেন, 'বিরোধীদলীয় নেতা দেশে আবার সন্ত্রাস ও জঙ্গিবাদ ফিরিয়ে আনতে চাইছেন।' বার্লিনে এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন, "আমাদের বিরোধীদলীয় নেতা যুদ্ধাপরাধীদের মুক্তি চেয়েছেন। উনি বলেছেন, 'এরা কেউ যুদ্ধাপরাধ করেনি। এদের বিচার করা যাবে না।' হোটেল অ্যাডলনে এ অনুষ্ঠান আয়োজন করে জার্মান আওয়ামী লীগ।
বাংলা পাঠশালা পরিদর্শন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বার্লিনে বাংলা স্কুল 'বাংলা পাঠশালা' পরিদর্শন করেন। বার্লিনে বাংলাদেশের রাষ্ট্রদূতের বাসভবন প্রাঙ্গণে গত ডিসেম্বর মাসে বিদ্যালয়টিতে শিক্ষা কার্যক্রম শুরু হয়।

No comments

Powered by Blogger.