তুরস্কে ৭.৩ মাত্রার ভূমিকম্প ১ হাজার নিহতের আশঙ্কা

তুরস্কের ইরান সীমান্তবর্তী পূর্বাঞ্চলে ৭ দশমিক ৩ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হেনেছে। দেশটির পূর্বাঞ্চলের ভ্যান ও ইরিকস শহর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ১ হাজার লোকের নিহতের আশঙ্কা করা হচ্ছে।
এখন পর্যন্ত ধ্বংসস্তূপ থেকে ৫০ আহত ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। শহর দুটির বেশ কিছু বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। বৈদ্যুতিক ও টেলিফোন লাইন পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন। তবে তুরস্কের কানদিলি পর্যবেক্ষক সংস্থা এর আগে ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৬ বলে উল্লেখ করেছিল।


তুরস্কের রাষ্ট্রীয় এনটিভি টেলিভিশন জানায়, শক্তিশালী এ ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ভ্যান শহরের মেয়র বাকির কায়া জরুরিভাবে চিকিৎসা সহায়তার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, অনেক মানুষের প্রাণহানি ঘটতে পারে। বিপুল মানুষ ধ্বংসস্তূপে আটকা পড়েছে। আমাদের জরুরি উদ্ধার এবং চিকিৎসা সহায়তা দরকার। উদ্ধার তৎপরতা চলছে। এ পর্যন্ত ধ্বংসস্তূপ থেকে আহত ৫০ ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। অন্যদিকে ভ্যানের পার্শ্ববর্তী শহর ইরিকসে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মেয়র জুলফিকার আরাপগলু। ইরিকসে বেশ কয়েক জন নিহত হয়েছে বলেও জানান তিনি। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। মার্কিন ভূতাত্তি্বক জরিপ সংস্থা জানিয়েছে, ভূমিকম্পটি ছিল ৭ দশমিক ৩ মাত্রার। ইরানে ভূমিকম্পের তীব্র ঝাঁকুনি অনুভূত হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা য়ায়নি। খবর এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.