মৌলভীবাজারে বাপেক্স প্রতিনিধিদলের পাঁচটি কূপ পরিদর্শন

বাংলাদেশ পেট্রোলিয়াম এঙ্প্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কম্পানির (বাপেক্স) একটি প্রতিনিধিদল গত শুক্রবার তেল-গ্যাসের সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে মৌলভীবাজারের জুড়ী ও বড়লেখা উপজেলার পাথারিয়া পাহাড়ের পরিত্যক্ত কয়েকটি কূপ পরিদর্শন করেছে।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২০ সেপ্টেম্বর মৌলভীবাজারের জেলা প্রশাসক পাথারিয়ায় তেল-গ্যাসের অনুসন্ধান এবং কূপগুলো পুনর্খননে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে একটি চিঠি দেন। এর পরিপ্রেক্ষিতে বাপেক্স উপমহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেনের নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল গত শুক্রবার সকাল থেকে বিকেল পর্যন্ত দুর্গম পাথারিয়া পাহাড়ে পরিত্ত্যক্ত কূপগুলো পরিদর্শন করে।


দলে অন্যান্যের মধ্যে বাপেক্স উপব্যবস্থাপক মেরাজুল আলম ও সহকারী ব্যবস্থাপক মাইনুল ইসলাম ছিলেন। এ ছাড়া জুড়ীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনীষ চাকমা ও বড়লেখার ইউএনও সৈয়দ আমিনুর রহমান তাঁদের সঙ্গে ছিলেন।
উল্লেখ্য, তেল ও গ্যাসের অনুসন্ধানে ভারতীয় সীমান্তবর্তী পাথরিয়া পাহাড়ে ১৯২৩ সালে বার্মা অয়েল কম্পানি (বিওসি) ১ নম্বর, ১৯৩৩ সালে ২ নম্বর, ১৯৫১ সালে পাকিস্তান পেট্রোলিয়াম লিমিটেড (পিপিএল) ৩ ও ৪ নম্বর এবং ১৯৮৯ ও ১৯৯২ সালে বাপেঙ্ ও পেট্রোবাংলা ৫ নম্বর কূপ খনন করে। কিন্তু সেগুলোকে পরে পরিত্যক্ত ঘোষণা করা হয়।
বাপেক্স উপমহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেন পরিদর্শনের বিষয়ে জানান, পরিত্যক্ত কূপগুলোর কাঠামোগত বিষয় গভীরভাবে বিচার-বিশ্লেষণ করতে হবে। এ ছাড়া আরো তথ্য-উপাত্ত দরকার। সামগ্রিক বিষয় নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একটি প্রতিবেদন পাঠানো হবে। পুনর্খননের বিষয়ে কর্তৃপক্ষই পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেবে বলে জানান তিনি।

No comments

Powered by Blogger.