দুই হ্যাটট্রিকের পাশে মেসির পেনাল্টি মিস!

স্প্যানিশ ফুটবলে এমন দিন খুব কমই এসেছে সাম্প্রতিক সময়ে। মাথা নিচু করে মাঠ ছাড়ছেন লিওনেল মেসি আর ক্রিস্টিয়ানো রোনালদোর মুখে হাসি_এমন বৈপরীত্যও দেখা গেছে কদাচিৎ। শনিবার সেই বিরল দৃশ্যপটই মঞ্চস্থ হয়েছে, হোক না সেটা সাড়ে তিন শ কিলোমিটার দূরের দুটি শহরে! নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে মেসির পেনাল্টি মিস জয়বঞ্চিত করেছে বার্সেলোনাকে আর সেভিয়ার সঙ্গে ড্র করে তাদের পয়েন্ট খোয়ানোর দিনে রোনালদো করেছেন হ্যাটট্রিক। মাত্র ১৪ মিনিটের ব্যবধানে করা তাঁর ৩ গোলের সুবাদে মালাগাকে তাদেরই মাঠে ৪-০-তে উড়িয়ে দিয়ে লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে রিয়াল।


তবে রোনালদোর ওই কীর্তির ২৪ ঘণ্টা পেরোনোর আগেই তাঁকে ম্লান করে দিয়েছেন কেভিন প্রিন্স বোয়াটেং। এসি মিলানের ঘানাইয়ান ফরোয়ার্ড ১৪ মিনিটের মধ্যেই করেছেন হ্যাটট্রিক। তবে রিজার্ভ বেঞ্চ থেকে তাঁর মাঠে নামার সময় এসি মিলানের অবস্থা ছিল ভয়াবহ। অথচ ১০ বছরের মধ্যে দ্রুততম এ হ্যাটট্রিকের সুবাদে লেচ্চের বিপক্ষে অবিশ্বাস্যভাবে জিতে গেছে মিলান। প্রথমার্ধে ০-৩ গোলে পিছিয়ে থাকা রোজোনেরিরা জিতেছে ৪-৩ গোলে! ৪৯, ৫৪ আর ৬৩ মিনিটে বোয়াটেংয়ের ৩ গোলের পর ৮৩ মিনিটে জয়সূচক গোলটি করেন মারিও ইয়েপেস। ৭ ম্যাচে ১১ পয়েন্ট তার পরও অবশ্য পয়েন্ট তালিকায় আছে পাঁচ নম্বরে। ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে
গতকাল নোভারাকে ৩-০ গোলে হারানো উদিনেসি। শনিবার জেনোয়ার সঙ্গে ২-২ ড্র করা জুভেন্টাস ১৩ পয়েন্ট নিয়ে আছে তাদের ঠিক পেছনে।
শনিবার ড্র করেছে ইংলিশ প্রিমিয়ার লিগের বড় দল লিভারপুলও। অনেক দিন পর দলে ফিরেই ক্রেইগ বেলামির গোলের পরও নরউইচ সিটির সঙ্গে ১-১ ড্র করে এখন তারা পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে।
ন্যু ক্যাম্পে বার্সেলোনার বিপক্ষে জয়! মেসি-ইনিয়েস্তাদের ফর্মের কথা ভাবলে অসম্ভব মনে হতেই পারে। পরশুর ম্যাচে সেভিয়া তাই একটিবারের জন্যও সেই চেষ্টা করেছে বলে মনে হয়নি। যেটা করা সম্ভব, সেই চেষ্টাটাই করেছে তারা। ৯ জনকে ডিফেন্সে খেলিয়ে চেষ্টা করেছে বার্সেলোনাকে রুখে দেওয়ার এবং তাতে সফলও হয়েছে শেষ পর্যন্ত। তবে দ্বিতীয়ার্ধের ইনজুরি সময়ে নিজেদের সীমানায় ইনিয়েস্তাকে ফাউল করে বার্সেলোনার হাতে জয় প্রায় তুলেই দিয়েছিল সফরকারীরা। কিন্তু লিওনেল মেসির নেওয়া পেনাল্টি রুখে দিয়ে অবিশ্বাস্যভাবে সেই জয় ছিনিয়ে নিয়েছেন গোলরক্ষক জাভি ভারাস। সারা ম্যাচে অন্তত ৯টি দুর্দান্ত সেভের সঙ্গে এই শেষ কীর্তি, বার্সেলোনার কোচ পেপ গার্দিওলাও স্বীকার করেছেন ভারাসই ছিলেন দিনের সেরা, 'সেভিয়ার ডিফেন্স আর আজকের ম্যাচের তারকা জাভি ভারাসকে অভিনন্দন জানাতেই হচ্ছে। তবে আমরা ভালোই খেলেছি পুরো ম্যাচে। রক্ষণদুর্গে ৯ জন খেলোয়াড়, নড়াচড়ার জায়গাই নেই, এমন দারুণ রক্ষণাত্মক কৌশল নেওয়া দলের বিপক্ষে স্বাভাবিক খেলাটা খুব কঠিন।'
এ মৌসুমের শুরুতে মালিকানা বদলের পর থেকে আলোচিত দল হয়ে ওঠা মালাগার মাঠে কিন্তু জয় পেতে কোনো সমস্যাই হয়নি রিয়ালের। ম্যাচের একাদশ মিনিটেই তাদের এগিয়ে নেন দারুণ ফর্মে থাকা স্ট্রাইকার গনজালো হিগুয়াইন। আর্জেন্টাইন সতীর্থকে এ গোলের উৎস গড়ে দেওয়া অ্যাঙ্গেল ডি মারিয়ার পাস থেকেই হয়েছে ম্যাচের দ্বিতীয় গোলটিও। বাম প্রান্ত থেকে তাঁর নিখুঁত ক্রস পেয়ে পা ছোঁয়ানো ছাড়া আর কিছুই করার প্রয়োজন ছিল না রোনালদোর। তবে পরের দুটি গোলে নিজের ঝলকও দেখিয়েছেন এ পর্তুগিজ। চার মিনিট পরেই প্রায় একক প্রচেষ্টায় বল নিয়ে এগিয়ে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারকে ছিটকে দিয়ে ডি-বঙ্রে কোনা থেকে নেওয়া নিচু শটে নিজের দ্বিতীয় আর ম্যাচের তৃতীয় গোলটি করেন তিনি। এর চেয়েও দর্শনীয় হয়েছে ৩৮ মিনিটে দারুণ এক ব্যাকহিলে করা তাঁর হ্যাটট্রিক গোলটি। ১৫ মিনিটের মধ্যে রোনালদোর ৩ গোল বিরতির আগেই ম্যাচ থেকে ছিটকে দেয় প্রতিপক্ষকে। এ জয়ের পর ৮ ম্যাচে রিয়ালের সংগ্রহ ১৮ পয়েন্ট, বার্সেলোনা তাদের চেয়ে এক পয়েন্ট পেছনে। আর দুই পয়েন্ট পেছনে থাকা লেভান্তের সামনে সুযোগ অন্তত এ রাউন্ডের জন্য হলেও তালিকার শীর্ষে উঠে যাওয়ার। গত রাতের ম্যাচে ভিলারিয়ালকে হারাতে পারলেই রিয়ালকেও টপকে যাওয়ার কথা তাদের।
পয়েন্ট তালিকার এ লড়াইয়ের মতোই গোলের লড়াইটাও হচ্ছে ত্রিমুখী, আর ওই পেনাল্টি মিসে তাতে এগিয়ে যাওয়ার সুযোগ হাতছাড়া করেছেন মেসি। লিগে রোনালদো আর মেসি দুজনেরই গোল এখন ১০টি করে। ৯ গোল নিয়ে পেছনেই আছেন হিগুয়াইন।
দিনের অন্য দুটি ম্যাচে স্পোর্তিং গিজন ২-০ গোলে গ্রেনাদাকে আর এসপানিয়ল ১-০ গোলে রেসিং সান্তান্দারকে হারিয়েছে। এএফপি, রয়টার্স

No comments

Powered by Blogger.