কবি শামসুর রাহমানের জন্মদিন পালন-তিনি উচ্চারণ করেছিলেন মানুষের প্রাণের কথা

নানা আয়োজনে কবি শামসুর রাহমানের ৮২তম জন্মদিন পালিত হলো গতকাল রবিবার। কবি নেই, তবু তিনি যেন রয়েছেন সবার মাঝে। সমকালীন বাংলা কবিতার প্রধান কবি শামসুর রাহমান এ দেশের ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান ও মুক্তিযুদ্ধ থেকে শুরু করে প্রতিটি সংকটময় মুহূর্তে সম্পৃক্ত ছিলেন। ওই সময়পর্বে তাঁর প্রতিবাদী কলম গর্জে উঠেছে, উগরে দিয়েছে দ্রোহী শব্দমালা। তিনি উচ্চারণ করেছিলেন মানুষের প্রাণের কথা। তাঁর কবিতা তাই আমাদের জন্য সব সময়ের চলার পথে পাথেয়।


গতকাল শামসুর রাহমানের জন্মদিনের অনুষ্ঠানে এভাবেই তাঁকে স্মরণ করলেন কবি, সাহিত্যিক, মুক্তিযোদ্ধা, আবৃত্তিকারসহ বিশিষ্টজনরা। জাতীয় কবিতা পরিষদ ও শামসুর রাহমান স্মৃতি পরিষদের যৌথ আয়োজনে এ অনুষ্ঠান হয়। এতে সভাপতিত্ব করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। বক্তব্য দেন অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী, মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ ও কবি হাবীবুল্লাহ সিরাজী। স্বাগত বক্তব্য দেন কবি ড. মুহাম্মদ সামাদ। 'আমি যার নূপুরের ছন্দ' গানটির সঙ্গে তামান্না রহমানের পরিচালনায় নৃত্যমের দলীয় নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে উদ্বোধন হয় অনুষ্ঠানের। এরপর শুরু হয় আলোচনা সভা।
বক্তারা বলেন, সমসাময়িক কবিদের মধ্যে শামসুর রাহমান তাঁর লিখন ভঙ্গিমা দিয়ে সুনির্দিষ্টভাবে নিজেকে আলাদা করতে পেরেছিলেন। আমাদের মুক্তিযুদ্ধের কথা লিখতে হলে তাঁকেও স্মরণ করতে হবে। মুক্তিযোদ্ধাদের বাহুতে শক্তি দিয়েছিল তাঁর কবিতা। তিনি স্বভাবে ছিলেন নীরব, কিন্তু তাঁর কবিতা ছিল সবচেয়ে সরব। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন আবৃত্তিকার হাসান আরিফ। সভায় অবিলম্বে শামসুর রাহমান স্মৃতিপদক ও গবেষণা বৃত্তি প্রবর্তনের ঘোষণা দেন শামসুর রাহমান স্মৃতি পরিষদের সদস্যসচিব ড. মুহাম্মদ সামাদ।
শামসুর রাহমানকে নিবেদিত কবিতা পাঠ করেন কবি বেলাল চৌধুরী, রফিক আজাদ, আসাদ চৌধুরী, রবিউল হুসাইন, মুহম্মদ নুরুল হুদা প্রমুখ। শামসুর রাহমানের কবিতা আবৃত্তি করেন কাজী আবু জাফর সিদ্দিকী, কাজী আরিফ, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, লায়লা আফরোজ ও শাহাদাৎ হোসেন নিপু। সংগীত পরিবেশনায় ছিলেন মহিউজ্জামান চৌধুরী, মিতা হক, শারমিন সাথী ইসলাম, সুমা রানী রায় ও ঐশিকা নদী।
একক বইমেলা : কবির জন্মদিন উপলক্ষে বইবন্ধু সংঘ সপ্তাহব্যাপী বইমেলার আয়োজন করেছে। কেন্দ্রীয় গণগ্রন্থাগার চত্বরে এ বইমেলায় স্থান পেয়েছে কবি শামসুর রাহমানের লেখা ও সম্পাদিত বই। রয়েছে তাঁর নির্বাচিত কবিতা ও প্রবন্ধ সমগ্রও। গতকাল মেলার উদ্বোধন করেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বক্তব্য দেন কবি মুহম্মদ নূরুল হুদা, অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী, কবি অসীম সাহা, কবি অমৃত মাইতি, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক আসলাম সানী প্রমুখ।

No comments

Powered by Blogger.