শেষ পর্যন্ত চার বিদেশি

বিদেশি নিয়ে এত দিনের নানামুখী আলোচনার পর শেষ পর্যন্ত চার বিদেশি ফুটবলারে থিতু হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। গতবার ছিল পাঁচ বিদেশি, এবার একজন কমে শীর্ষ লিগে প্রতি দল প্রতি ম্যাচে খেলাতে পারবে চারজন করে বিদেশি ফুটবলার। তবে রেজিস্ট্রেশন করানো যাবে সাতজনের। বাফুফে গতকাল তৃতীয়বারের মতো নামকরণও করা হয়েছে দেশের শীর্ষ লিগের। তাই আজ থেকে বাংলাদেশ লিগের নাম হয়ে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ। আর তার এক ধাপ নিচের লিগের নাম হলো বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ।


লিগের নতুন বাইলজও চূড়ান্ত অনুমোদন পেয়ে গেছে কালকের সভায়। তাতে বিশেষ গুরুত্ব পেয়েছে পাতানো ম্যাচ এবং তা অনুসন্ধানের জন্য এমন একটা কমিটি হচ্ছে যেখানে ফুটবলসংশ্লিষ্ট কেউ থাকবেন না! লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদীর দাবি, 'এই কমিটিতে পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তা থাকবেন, আইনজ্ঞ থাকতে পারেন। কাদের নিয়ে করা হবে তা এখনো চূড়ান্ত হয়নি। তাদের মাঠে গিয়ে প্রতিদিন খেলা দেখারও বাধ্যবাধকতা থাকবে না।' পাতানো ম্যাচ নিরূপণ হলে ওই ম্যাচটি বাতিল হবে এবং অংশ নেওয়া দুটো দলের অর্জিত সংগ্রহ থেকে ৬ পয়েন্ট করে কেটে নেওয়া হবে। এবার থেকে আরোপিত হচ্ছে আরেকটা বিধি-নিষেধ, ম্যাচ চলাকালীন মোবাইল ফোন, ওয়াকি-টকি নিয়ে মাঠে ঢোকা যাবে না। নতুন বাইলজ অনুযায়ী এবারও বাংলাদেশ প্রিমিয়ার লিগ থেকে দুটো দল রেলিগেটেড হবে এবং বাংলাদেশ চ্যাম্পিয়নশিপের শিরোপাজয়ীরা প্রমোশন পাবে ওই শীর্ষ লিগে।
গতকালের সভায় আলোচনা হয়েছে ডিএফএ নিয়েও। সামনে বাফুফে নির্বাচন তাই ডিএফএকে (জেলা ফুটবল অ্যাসোসিয়েশন) শক্তিশালী করার তোড়জোড় শুরু হয়েছে। হারুনুর রশীদকে চেয়ারম্যান এবং আনোয়ারুল হক হেলাল ও সিরাজুল ইসলাম বাচ্চুকে সদস্য করে একটি কমিটি গঠন করা হয়েছে। ডিএফএর গঠনতন্ত্রে কোনো ভুল-ভ্রান্তি আছে কি না তা খতিয়ে দেখবে এ কমিটি।
এ ছাড়া আলোচনা হয়েছে সিলেট বিকেএসপিতে ফুটবল একাডেমী আর বরিশালে একটি ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠার পুরনো দুটি প্রকল্প নিয়েও। যদিও এ ব্যাপারে চূড়ান্ত কোনো সুখবর আসেনি শেষ পর্যন্ত।

No comments

Powered by Blogger.