নারায়ণগঞ্জ সিটি নির্বাচন-শামীম ও আইভীর দিনভর গণসংযোগ তৈমূরের পক্ষে বিএনপির নেতারা মাঠে

ব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারের পক্ষে জোরেশোরে প্রচারে নেমেছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। গতকাল রবিবার বিকেলে গণসংযোগের আগে বিএনপির কেন্দ্রীয় নেতারা ডিআইটির জেলা বিএনপি কার্যালয়ে দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে বলেন, অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারই দলীয় প্রার্থী। তৈমূর আলমের পক্ষেগসংযোগে এসেছেন তাঁরা। সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হলে তিনি বিপুল ভোটে বিজয়ী হবেন। তৈমূরের পক্ষে নারায়ণগঞ্জের দলীয়, জোটের শরিক ও সমমনা দলের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান তাঁরা।


এদিকে আওয়ামী লীগ থেকে মেয়র পদপ্রার্থী এ কে এম শামীম ওসমান ও ডা. সেলিনা হায়াত আইভী গতকাল দিনভর গণসংযোগ করেছেন
গত শনিবার রাতে ঢাকায় গিয়ে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার। এরপর দলের সিনিয়র নেতাদের ডেকে তৈমূরের পক্ষে কাজ করতে নির্দেশ দেন চেয়ারপারসন।
নারায়ণগঞ্জে বিএনপির কেন্দ্রীয় নেতা ছাড়াও যুবদল, মহিলা দল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের নেতারা গণসংযোগ করেন। নেতাদের মধ্যে ছিলেন বিএনপি নেতা আমানউল্লাহ আমান, নাজিমউদ্দিন আলম, হাবিবুর রহমান হাবিব, মোস্তাফিজুর রহমান বাবুল, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, আবুল খায়ের ভুঁইয়া, কেন্দ্রীয় মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, নাজিমউদ্দিন নাজিম এমপি, মোস্তফা আলী মুকুল এমপি, লায়ন হারুনুর রশিদ এমপি, অধ্যাপক আবদুল মান্নান, নিতাই রায় চৌধুরী, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সাইফুল আলম নিরব, কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম আলিম প্রমুখ।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা প্রথম থেকেই গণসংযোগে ব্যস্ত। দলের কেন্দ্রীয় নেতারাও নারায়ণগঞ্জে এসে শামীম ওসমানকে সমর্থন দেন। কিন্তু বিএনপি এত দিন দ্বিধা-দ্বন্দ্বে ছিল। খালেদা জিয়ার নির্দেশের পর দলের কেন্দ্রীয় নেতারা জেলায় এসে গণসংযোগ করেন। তবে চট্টগ্রামে নির্বাচনকে যেভাবে গুরুত্ব দেওয়া হয়েছিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনকে সেভাবে আমলে নিচ্ছেন না তাঁরা। এরপরও কেন্দ্রীয় নেতারা প্রচারে নামায় তৃণমূল নেতা-কর্মীরা উজ্জীবিত হয়েছেন বলে মন্তব্য করেন শহর বিএনপির সাধারণ সম্পাদক এ টি এম কামাল। তবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) চালু করার বিষয়ে আপত্তি তুলে শেষ পর্যন্ত তৈমূর আলম খন্দকার নির্বাচন থেকে সরে দাঁড়াবেন কি না সেই প্রশ্নও ঘুরপাক খাচ্ছে।
এ প্রসঙ্গে অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার কালের কণ্ঠকে বলেন, রবিবার থেকে নারায়ণগঞ্জে বিএনপির কেন্দ্রীয় নেতাদের যাতায়াত শুরু হয়েছে। তিনি বলেন, 'ইভিএম নিয়ে আমাদের কেন্দ্রীয় সিদ্ধান্ত হলো, জাতীয় নির্বাচনে ইভিএম পদ্ধতি থাকলে বিএনপি অংশ নেবে না। স্থানীয় নির্বাচনে স্থানীয় বিএনপি নেতারা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে। অথচ আওয়ামী লীগের কিছু লোক আমার বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে যে আমি নাকি নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছি। কালের কণ্ঠের মাধ্যমেই বলতে চাই, এসব গুজব ভিত্তিহীন। আমার পক্ষে গণজোয়ার তৈরি হয়েছে। শেষ পর্যন্ত আমি নির্বাচনে থাকতে চাই। সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হলে আমিই বিজয়ী হবো।'
শামীমের গণসংযোগ : মেয়র পদপ্রার্থী আওয়ামী লীগ নেতা এ কে এম শামীম ওসমান গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত শহরের নয়ামাটি, রেলী বাগান, সুইপার কলোনি, টানবাজার, মীনা বাজার ও বিকেলে নলুয়াপাড়া, মাছুয়াপাড়া, পাইকপাড়া, বাবুরাইল, জল্লারপাড় এলাকায় গণসংযোগ, উঠান বৈঠক ও পথসভা করেন। ওই সময় তাঁর সঙ্গে ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা মৃণাল কান্তি দাস, নারায়ণগঞ্জ বারের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান দীপু, চন্দন শীল, শহর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা। সকালে চাষাঢ়া হীরা মহলে জেলা জাতীয় শ্রমিক লীগের এক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। শুক্কুর মাহমুদের সভাপতিত্বে এতে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি আবদুল মতিন মাস্টার, সাধারণ সম্পাদক রায় রমেশ চন্দ্র, সহসভাপতি হাবিবুর রহমান সিরাজ, ফতুল্লা আঞ্চলিক কমিটির সভাপতি কাউসার আহমেদ পলাশ প্রমুখ। সভায় শ্রমিকদের সমন্বয়ে ২৭টি ওয়ার্ড কমিটি গঠন করে শামীম ওসমানের পক্ষে কাজ করার নির্দেশ দেওয়া হয়। পরে নেতারা শহরের বিভিন্ন এলাকায় দেয়াল ঘড়ি প্রতীকে ভোট চান।
সাবেক ছাত্রলীগ সভাপতি লিয়াকত শিকদারের নেতৃত্বে একটি দল বন্দরে দিনব্যাপী শামীম ওসমানের পক্ষে গণসংযোগ করে। গণসংযোগে অংশ নেন সাবেক ছাত্রলীগ নেতা বলরাম পোদ্দার, রফিকুল ইসলাম কোতোয়াল, খলিলুর রহমান, এইচ এম মাসুদ দুলাল, শাহজাদা মহিউদ্দিন প্রমুখ। ছাত্রলীগের সভাপতি বদিউল আলম সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলমের নেতৃত্বে ৯টি ছাত্র ও ৯টি ছাত্রীদের দল শহরের ৯টি ওয়ার্ডে দেয়াল ঘড়ির পক্ষে ভোট প্রার্থনা করছে। এ ছাড়া কেন্দ্রীয় আওয়ামী লীগ নেত্রী সাফিয়া খাতুন এমপি, নাসিমা মন্টু, নূরজাহান বেগমের সমন্বয়ে গঠিত একটি দল শহরের আমলাপাড়া ও পালপাড়া এলাকায় শামীম ওসমানের পক্ষে গণসংযোগ করে। যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অধ্যাপিকা অপু উকিলের নেতৃত্বে দিনভর শহরের হিন্দু অধ্যুষিত এলাকা নিতাইগঞ্জ, বাবুরাইল, আমলাপাড়া, প্রেসিডেন্ট রোড এলাকায় দেয়াল ঘড়ি প্রতীকে ভোট প্রার্থনা করা হয়।
আইভীর গণসংযোগ : মেয়র পদপ্রার্থী ডা. সেলিনা হায়াত আইভী গতকাল বিভিন্ন মহল্লায় গণসংযোগ করেন। এ সময় তিনি বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করেন এবং তাদের সমস্যার কথা শোনেন। তিনি ভোটারদের কাছে দোয়া ও ভোট চান। তাঁর সঙ্গে ছিলেন জেলা আওয়ামী লীগের আহ্বায়ক এস এম আকরাম। সকালে ১৬ নম্বর ওয়ার্ড এবং বিকেলে ৬ ও ৭ নম্বর ওয়ার্ডে গণসংযোগ ও পথসভায় বক্তব্য দেন তিনি। এ সময় আরো উপস্থিত ছিলেন শহর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক নিজামউদ্দিন, সাবেক ছাত্রলীগ নেতা জি এম আরাফাত প্রমুখ। ডা. আইভী গণসংযোগকালে বিভিন্ন পথসভায় বলেন, 'আমি নারায়ণগঞ্জের কী উন্নয়ন করেছি, তা নারায়ণগঞ্জবাসী ভালো করেই জানে।' নারায়ণগঞ্জকে শান্তির শহর গড়ার লক্ষ্যে তিনি দোয়াত কলম প্রতীকে সবাইকে ভোট দেওয়ার আহ্বান জানান।
শামীম ওসমানের অভিযোগ : শামীম ওসমানকে এলাকার সংখ্যালঘু ভোটাররা প্রকাশ্যে সমর্থন করায় বাবুরাইল ঋষিপাড়ায় আইভী ও তৈমূরের সমর্থকরা একটি মন্দিরে হামলা ও লুটপাট করেছে বলে রিটার্নিং অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছেন শামীম ওসমান। গতকাল দুপুরে শামীম ওসমানের পক্ষে আওয়ামী লীগ নেতা চন্দন শীল এ অভিযোগ দায়ের করেন। অভিযোগে বলা হয়েছে, মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াত আইভী ও অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার ধারাবাহিকভাবে আচরণবিধি লঙ্ঘন করে চলেছেন। এরই অংশ হিসেবে রবিবার ভোরে তাঁদের (আইভী ও তৈমূরের) কর্মী-সমর্থকরা বাবুরাইল ঋষিপাড়া মন্দিরে হামলা করে লুটপাট ও ক্ষতিসাধন করে।
উল্লেখ্য, গত শনিবার গভীর রাতে অজ্ঞাত পরিচয় দুষ্কৃতকারীরা দেওভোগ বাবুরাইল ঋষিপাড়া রক্ষাকালী মন্দিরে হামলা চালিয়ে কালী, শীতলা, বিশ্বকর্মা, সরস্বতীর মূর্তি ভেঙে ফেলে। এ ব্যাপারে কমিটির নেতা কার্তিক চন্দ্র দাস বাদী হয়ে একটি মামলা করেন। ঘটনার সত্যতা স্বীকার করে নারায়ণগঞ্জ সদর থানার ওসি আক্তার হোসেন জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। দুষ্কৃতকারীদের গ্রেপ্তারে পুলিশ অভিযান চালাচ্ছে।
ঘটনাস্থল পরিদর্শন করেছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আলহাজ নাসিম ওসমান।

No comments

Powered by Blogger.