বাহরাইনে অস্ত্র বিক্রি স্থগিত করেছে যুক্তরাষ্ট্র

বাহরাইনের কাছে অস্ত্র বিক্রি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। মানবাধিকার লঙ্ঘন-সংক্রান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত যুক্তরাষ্ট্র এ বিষয়ে নতুন কোনো পদক্ষেপ নেবে না। বাহরাইনে সংস্কারের দাবিতে চলা আন্দোলন দমাতে নিরাপত্তা বাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে বলে অভিযোগ রয়েছে। বিষয়টি খতিয়ে দেখতে ইতিমধ্যে বাদশাহ হামাদ একটি তদন্ত কমিশন গঠন করেছেন। আগামী ৩০ অক্টোবর কমিশন বাদশাহর কাছে প্রতিবেদন দেবে।
বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে, বাহরাইনের কাছে পাঁচ কোটি ৩০ লাখ ডলারের অস্ত্র বিক্রির কথা যুক্তরাষ্ট্রের। কিন্তু অস্ত্র বিক্রির আগে তারা তদন্ত কমিশনের ফলাফল বিবেচনা করবে।


গত মঙ্গলবার মার্কিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের কমপক্ষে ছয় সদস্য পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে একটি চিঠি দিয়েছেন। তাঁরা বাহরাইনে মানবাধিকার লঙ্ঘনের কঠোর সমালোচনা করেন। মধ্যপ্রাচ্যে ক্ষমতার পালাবদলের এ সময়ে বাহরাইনে অস্ত্র বিক্রি যুক্তরাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন করবে বলেও মত দিয়েছেন তাঁরা।
অভিযোগ রয়েছে, বাহরাইনে সরকারবিরোধী আন্দোলনের সময় নিরাপত্তা বাহিনীর হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। এ ছাড়া বিক্ষোভকারীদের ওপর কঠোর দমন-পীড়ন চালানো হয়েছে। অভিযোগ খতিয়ে দেখতে বাদশাহ হামাদ বিন ঈসা আল খলিফার তদন্ত কমিশন গঠন করেছেন।
ওই ছয় সিনেটরের একজন ডেমোক্রেট দলের রন ওয়েডেন। গত মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়েডেনকে একটি চিঠি দিয়েছে। একই সঙ্গে তারা একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, বাহরাইনে আন্দোলনরতদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কংগ্রেস সদস্যদের আশঙ্কা বিবেচনা করবে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ বিষয়ে তদন্ত কমিশনের ফল প্রকাশ পর্যন্ত অপেক্ষা করবে যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী বাহরাইনকে ৩০০টি ক্ষেপণাস্ত্র এবং ৪৪টির বেশি সাঁজোয়া হামভি যান দেওয়ার কথা। সূত্র : আল-জাজিরা, অ্যারাবিয়ান বিজনেস।

No comments

Powered by Blogger.