ব্যাংকের বিশেষ তহবিল ঘোষণায় চাঙ্গা শেয়ারবাজার

শেয়ারবাজার স্থিতিশীল রাখতে ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ৫ হাজার কোটি টাকার একটি তহবিল গঠনের চূড়ান্ত ঘোষণা দিয়েছে। ব্যাংকগুলোর নিজস্ব পোর্টফোলিও বিনিয়োগের বাইরে এ তহবিল থেকে শেয়ারবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করা হবে। প্রাথমিকভাবে এক হাজার কোটি টাকা দিয়ে এই তহবিলের যাত্রা শুরু হবে। পরে এর আকার পাঁচ হাজার কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। শুরুতে বেসরকারি খাতের ২৯টি ব্যাংক এ তহবিলে ২০ কোটি টাকা করে জমা দেবে। এ জন্য প্রতিটি ব্যাংক এ সপ্তাহের মধ্যেই
জরুরি ভিত্তিতে পরিচালনা পর্ষদের সভা ডেকে তহবিলে অর্থ জোগানের অনুমোদন নেবে।


বীমা খাত ও শেয়ারবাজারে তালিকাভুক্ত যে কোনো কোম্পানি তহবিলে অংশ নিতে পারবে। তহবিলটির পরিবর্তিত নাম দেওয়া হয়েছে স্টক মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (এসএমএসএফ) বা শেয়ারবাজার স্থিতিশীলকরণ তহবিল।
গতকাল রোববার রাজধানীর গুলশানে বিএবি কার্যালয়ে এক বৈঠকে এসব সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন বিএবি ও বেসরকারি এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার। বৈঠকে বেসরকারি বেশ কয়েকটি ব্যাংকের চেয়ারম্যান ছাড়াও বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ কবির হোসেন উপস্থিত ছিলেন।
এদিকে, বিএবির এ ঘোষণায় দেশের উভয় শেয়ারবাজারে ব্যাপক চাঙ্গাভাব ফিরে এসেছে। গতকাল ডিএসইর প্রধান সূচক (সাধারণ সূচক) ১০৯ পয়েন্ট বা প্রায় ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি লেনদেন আবারও ছয় শত কোটি টাকা পেরিয়েছে। গতকাল দেশের প্রধান এই শেয়ারবাজারে মোট ৬১৬ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়, যা গত ৪ আগস্টের পর সর্বোচ্চ। লেনদেনে শেষ পর্যন্ত ১৩০টি শেয়ারের দর বেড়েছে; কমেছে ১১৭টির দর। অপর শেয়ারবাজার সিএসইতে প্রধান মূল্য সূচক (নির্বাচিত খাত সূচক) বেড়েছে ৩ শতাংশেরও বেশি। চাঙ্গাভাব ফিরে আসায় বিনিয়োগকারীরাও নতুন করে উজ্জীবিত হয়ে উঠেছেন। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গতকাল কয়েকটি ব্যাংক শেয়ার কেনা শুরু হলেও সাধারণ বিনিয়োগকারীরাই বেশি লেনদেন করেছেন। বাজার বিশ্লেষকরা জানিয়েছেন, ব্যাংকগুলো বিনিয়োগ বাড়ালে বাজার পরিস্থিতি আমূল পরিবর্তনে তা ব্যাপক অবদান রাখবে।
শেয়ারবাজারে বিনিয়োগের জন্য বিশেষ বিনিয়োগ তহবিল গঠন সংক্রান্ত বৈঠক শেষে নজরুল ইসলাম মজুমদার সাংবাদিকদের বলেন, 'কেন্দ্রীয় ব্যাংক ও এসইসির অনুমোদন নিয়ে শিগগিরই এই তহবিলের কার্যক্রম শুরু হবে।' বিএবি সভাপতি জানান, এটি হবে একটি মিউচুয়াল ফান্ড। কোনো ব্যাংক চাইলে এখানে ২০ কোটি টাকার বেশি অর্থ জোগান দিতে পারবে। তহবিলে অর্থ জোগান দিতে গিয়ে কোনো ব্যাংক আইনি সীমা অতিক্রম করলে তা বিবেচনার জন্য কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনা করা হবে। বর্তমানে ব্যাংকগুলো মোট দায়ের ১০ শতাংশ শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারে। আইনের মধ্যে থেকে বিনিয়োগ করলেও সরকারি ব্যাংকসহ সব ব্যাংকের মোট ৪৫ থেকে ৫০ হাজার কোটি টাকা বিনিয়োগের সক্ষমতা রয়েছে। আপাতত শেয়ারবাজার খারাপ হওয়ার কোনো কারণ নেই বলেও তিনি জানান।
সমকালের এক প্রশ্নের উত্তরে নজরুল ইসলাম মজুমদার জানান, ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীরা গত বৃহস্পতিবার ব্যাংকগুলোর বিনিয়োগে ফেরার যে ঘোষণা দিয়েছেন, নতুন এই বিনিয়োগ তহবিল তার থেকে সম্পূর্ণ পৃথক এক উদ্যোগ। তিনি বলেন, শেয়ারবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগের লক্ষ্যেই এ তহবিল গঠন করা হচ্ছে। যে কোনো অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলায় এ তহবিল কাজ করবে।
এক প্রশ্নের জবাবে আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান বলেন, সরকার অনুমোদিত ১৫টি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি রয়েছে। তার যে কোনো একটি অথবা নতুন করে একটি কোম্পানির অনুমোদন নিয়ে এ তহবিলের অর্থ শেয়ারবাজারে বিনিয়োগ করা হবে। ওই তহবিলের ওপর কারও কোনো নিয়ন্ত্রণ থাকবে না বলে তিনি জানান।
তহবিল গঠনের কারণ ব্যাখ্যা করতে গিয়ে নজরুল ইসলাম বলেন, আইলা, ঘূর্ণিঝড়, বিডিআর ট্র্যাজেডিসহ দেশের যে কোনো দুর্যোগে বিএবি এগিয়ে এসেছে। শেয়ারবাজার নিয়েও বর্তমানে এক ধরনের দুর্যোগ চলছে। ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা রাস্তায় নেমে আহাজারি করছে। এ কারণেই ব্যাংক মালিকরা একত্রিত হয়ে বিনিয়োগের নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। এটি এফবিসিসিআইর উদ্যোগে ঘোষিত আগের সেই এমএসএফ তহবিলের পরিবর্তিত নাম জানিয়ে নজরুল ইসলাম মজুমদার বলেন, আগে তহবিলটির নাম দেওয়া হয়েছিল এমএসএফ। এখন পরিবর্তন করে তার নাম এসএমএসএফ রাখা হয়েছে। আর্থিক খাতে ব্যাংকগুলোর অংশগ্রহণ যেহেতু অনেক বেশি, তাই এ তহবিলে ব্যাংকিং খাতের অগ্রণী ভূমিকা থাকবে।
তিনি বলেন, ব্যাংক মালিকরা চান ক্ষুদ্র বিনিয়োগকারীরা ক্ষতি কাটিয়ে উঠুন। এ পরিস্থিতিতে তারা কীভাবে বিনিয়োগ করবেন_ জানতে চাইলে তিনি বলেন, তারল্য সংকট এখন বড় কোনো সমস্যা হবে না। কেননা, সব সময় তারল্য ঘাটতি থাকে না। বর্তমানে বেশিরভাগ ব্যাংকের ঋণ আমানত অনুপাত যে অবস্থায় আছে তাতে বিনিয়োগে গেলে আইনি সীমা অতিক্রান্ত হবে না। তারপরও আইনি বাধার কারণে কোনো ব্যাংক বিনিয়োগ না করতে পারলে সে বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা করে সমাধান করা হবে বলে তিনি জানান।
এর আগে গত বৃহস্পতিবার শেয়ারবাজার ইস্যুতে বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীরা এক বৈঠকে মিলিত হন। বৈঠক শেষে জানানো হয়, ব্যাংকগুলো চলতি সপ্তাহ থেকেই বিনিয়োগে আসবে।

No comments

Powered by Blogger.