সিরিয়ার দুটি প্রদেশে নতুন গভর্নর নিয়োগ

সিরিয়ায় তোপের মুখে থাকা প্রেসিডেন্ট বাশার আল-আসাদ গতকাল রোববার দেশটির ইদলিব এবং দামেস্ক প্রদেশে নতুন গভর্নর নিয়োগ দিয়েছেন। এ দুটি প্রদেশেই বাশার সরকারবিরোধী বিক্ষোভ চলেছে সবচেয়ে বেশি। অন্যদিকে সরকারি বাহিনীর হাতে আরও দুজন বেসামরিক নাগরিক হত্যার খবর পাওয়া গেছে।
সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাশার গতকাল ওই প্রদেশ দুটির নতুন গভর্নরের নাম ঘোষণা করেছেন। ইদলিব প্রদেশের নতুন গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইয়াসের সালমান আল-সুফিকে। আর দামেস্ক প্রদেশের গভর্নর হিসেবে নিয়োগ পেয়েছেন মাখলুফ মাখলুফ।
সাত মাস ধরে চলা সরকারবিরোধী আন্দোলনে ইদলিব এবং এবং দামেস্ক প্রদেশেই বিক্ষোভ হয়েছে সবচেয়ে বেশি। গত মধ্য মার্চে বিক্ষোভের দাবানল দেশব্যাপী ছড়িয়ে পড়ার পর প্রেসিডেন্ট বাশার কয়েকটি প্রদেশের গভর্নরকে বরখাস্ত করেছেন। এর মধ্যে রয়েছেন হামা প্রদেশের গভর্নরও। গত জুলাইয়ে হামা প্রদেশে একটি সরকারবিরোধী বিক্ষোভে পাঁচ লাখ লোক অংশ নেয়। এরপর প্রদেশের গভর্নরকে বরখাস্ত করেন বাশার।
গতকাল নতুন বিক্ষোভের আহ্বান জানায় বিক্ষোভকারীরা। তারা ‘এবার তোমার পালা’ স্লোগানের ভিত্তিতে ঐক্যবদ্ধ হয়ে ওই বিক্ষোভ কর্মসূচি দেয়।

No comments

Powered by Blogger.