৯ মাওবাদীর মাথার দাম সোয়া কোটি রুপি

মাত্র দুই সপ্তাহ আগে মাওবাদীদের তরফ থেকে যৌথবাহিনীর অভিযান বন্ধের শর্তে একমাসের অস্ত্র বিরতির ঘোষণা এসেছিল। তবে এর পরও নতুন করে সংগঠিত হওয়ার পরিকল্পনা করছে তারা। রাজ্য ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলোর কাছে এমন খবর থাকার পরিপ্রেক্ষিতে শীর্ষ মাওবাদী নেতাদের জীবিত কিম্বা মৃত ধরে দেওয়া বাবদ নতুন করে পুরস্কারমূল্য ঘোষণা করেছে সরকার।তথ্যাভিজ্ঞরা মনে করছেন, মাওবাদীদের ঘোষণা কার্যত 'মিথ্যা' জেনেও সরকার তাদের অস্ত্র বিরতির প্রস্তাব সরাসরি প্রত্যাখ্যান করেনি। উল্টো চাল হিসেবে সরকার পুরনো কৌশলে এগিয়েছে।


গত ৯ অক্টোবর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো রাজ্য সরকারের কাছে এক চিঠিতে পশ্চিমবঙ্গের শীর্ষ ৯ মাওবাদী নেতাকে ধরে দেওয়া বাবদ আগের চেয়ে বেশি অঙ্কের পুরস্কার মূল্যের কথা জানানো হয়েছে। মাওবাদী নেতা গণপতির ক্ষেত্রে ধরা হয়েছে ৩২ লাখ রুপি। মাত্র ছয় মাসে ছিল তা ২৪ লাখ। আগের ১৯ লাখ থেকে বেড়ে কিষাণজীকে ধরে দেওয়ার ক্ষেত্রে পুরস্কারমূল্য ধরা হয়েছে ২৮ লাখ। সব মিলিয়ে ৯ শীর্ষ নেতাকে পাকড়াও করা বাবদ এক কোটি ২১ লাখ রুপির পুরস্কার ঘোষণা করেছে সরকার।
গোয়েন্দাদের কাছে খবর রয়েছে, কিষাণজী যৌথবাহিনীর হাতে গুরুত্বর আহত। তবে মাওবাদীদের মধ্যে অনেকেই নেতৃত্ব দেওয়ার জন্য তৈরি। যেমন গণপতি কিংবা কেশব রাও। সরকার মনে করছে, এসব নেতাদের জীবিত কিংবা মৃত ধরা গেলে জঙ্গল মহল মাওবাদীদের প্রভাব মুক্ত হবে। আর সে কারণেই তাদের মাথার দাম বাড়িয়ে দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.