ফ্রান্সের রক্ষা, পর্তুগাল অনিশ্চিত

বাছাই পর্বের শেষ ম্যাচ মানেই আতঙ্ক। ফ্রান্সের জন্য এবার আতঙ্কটা ছিল আরো বেশি, কারণ এবার প্রতিপক্ষ ছিল গ্রুপের দ্বিতীয় সেরা দল, আর লা ব্লুজদের নিজেদের দলটা ইনজুরি জর্জরিত। এদিন জেকোর গোলটা তাই স্টাড ডি ফ্রান্সে নামিয়ে এনেছিল মৃত্যুপুরীর নীরবতা। তবে শেষ পর্যন্ত ভেঙেছে সেই নীরবতা, জেকোর ম্যানচেস্টার সিটি সতীর্থ সামির নাসরির পেনাল্টি গোলে বসনিয়ার বিপক্ষে হার এড়িয়েছে ফ্রান্স, শেষ ম্যাচে ১-১ গোলে ড্র করে সরাসরি পা রেখেছে ইউরো-২০১২ টুর্নামেন্টের চূড়ান্ত পর্বে। নাসরি পারলেও কিন্তু পারেননি ক্রিস্টিয়ানো রোনালদো, শেষ মিনিটে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের লক্ষ্যভেদের পরও পর্তুগাল ১-২ গোলে হেরে গেছে ডেনমার্কের কাছে।


আর তাই ড্যানিশরা পেয়েছে পোল্যান্ড-ইউক্রেনের টিকিট, আর পর্তুগালকে অপেক্ষা করতে হচ্ছে প্লে-অফের জন্য।
মঙ্গলবার রাতে ইউরো বাছাই পর্বের শেষ রাউন্ডে সবার নজর ছিল এই দুটি ম্যাচের দিকেই। তবে নাটক হয়েছে অন্যত্রও, তিবিলিসিতে যেমন অনেক নাটকের পর জর্জিয়াকে ২-১ গোলে হারিয়ে ২০০৪ সালের চ্যাম্পিয়ন গ্রিস পেয়েছে চূড়ান্ত পর্বের টিকিট, নেদারল্যান্ডসকে ৩-২ গোলে হারিয়ে চূড়ান্ত পর্বে তাদের সঙ্গী হয়েছে সুইডেন আর অ্যান্ডোরাকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে রাশিয়াও নাম লিখিয়েছে মূল পর্বে। আর বসনিয়া ও পর্তুগালের সঙ্গে প্লে-অফ খেলা নিশ্চিত করেছে তুরস্ক, এস্তোনিয়া, আয়ারল্যান্ড আর ক্রোয়েশিয়া।
স্টাড ডি ফ্রান্সে ডি গ্রুপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচের ৪০ মিনিটে জেকোর গোলে এগিয়ে গিয়েছিল বসনিয়া। ফ্রান্সের কোচ লরাঁ ব্লঁ পরে স্বীকার করেছেন, 'আমরা প্রথমার্ধে খুবই খারাপ খেলেছি, তার একটা কারণ বসনিয়ার ভালো খেলা। তবে আমি ছেলেদের বলেছি, প্লে-অফে যেতে চাইলে এমনই খেলা উচিত।' বিরতির সময় কোচের এ কথা শুনেই কি না, দ্বিতীয়ার্ধে তুলনামূলক উজ্জীবিত ছিল ফ্রান্স, তবে ৭৮ মিনিটে সমতাসূচক গোলটা তারা পেয়েছে পেনাল্টি থেকে। নিজেদের সীমানায় নাসরিকে ফাউল করে ফ্রান্সকে সেটা উপহার দিয়েছেন এমির স্পাহিচ, আর নিজেরই জেতা পেনাল্টিটা কাজে লাগিয়ে গ্যালারিতে প্রাণ ফিরিয়েছেন নাসরি।
কোপেনহেগেনে 'এইচ' গ্রুপের ম্যাচে পর্তুগালের জন্যও প্রয়োজন ছিল ড্র, কিন্তু নিজেদের মাঠে উজ্জীবিত ড্যানিশদের সামনে এদিন খুঁজেই পাওয়া যায়নি পর্তুগিজদের। ম্যাচ শেষে ডেনমার্কের অধিনায়ক থমাস সরেনসেনের কথায় তাই খোঁচা, 'আমরা এদিন বিশ্বের সেরা দুই উইঙ্গারের (নানি ও রোনালদো) বিপক্ষে খেলেছি, কিন্তু প্রায় পুরো ম্যাচে তাদের দেখাই পাইনি।' ম্যাচের ১৩ মিনিটেই মাইকেল ক্রোন-দেলির গোলে এগিয়ে যাওয়া স্বাগতিকদের জয় ৬৩ মিনিটে প্রায় নিশ্চিত করেছে নিকোলাস বেন্টনারের গোল। ৯০ মিনিটে রোনালদোর লক্ষ্যভেদে তাই কেবল ব্যবধানটাই কমেছে খানিকটা।
'ই' গ্রুপে আগের সবগুলো ম্যাচ জিতে ১০০ ভাগ সাফল্যের রেকর্ড ধরে রেখেছিল নেদারল্যান্ডস। কিন্তু মঙ্গলবার সেই রেকর্ড ধরে রাখতে পারেনি তারা। দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এক ম্যাচে তাদের হারিয়ে সুইডেন সরাসরি কোয়ালিফাই করেছে সেরা রানার্সআপ দল হিসেবে। দুর্দান্ত এক ফ্রি-কিক থেকে কিম কলস্ট্রমের গোলে ১৪ মিনিটে সুইডেন প্রথম লিড নিলেও বিরতির আগে-পরে ক্লাস ইয়ান হান্টেলার আর ডার্ক ক্যাউটের গোলে আবার একপর্যায়ে এগিয়ে গিয়েছিল বিশ্বকাপ রানার্সআপরাও। তবে সেটা বেশিক্ষণ স্থায়ী হয়নি, দুই মিনিট পরেই পেনাল্টি থেকে গোল করে সমতা ফিরিয়েছেন সেবাস্টিয়ান লারসন আর এরপর ওলা টয়ভোনেনের গোল সুইডেনকে এনে দিয়েছে মহামূল্যবান এক জয়।
নেদারল্যান্ডস না পারলেও বিশ্বচ্যাম্পিয়ন স্পেন আর জার্মানি ঠিকই পেরেছে বাছাই পর্বে শতভাগ সাফল্যের রেকর্ড ধরে রাখতে। ডেভিড সিলভার জোড়া গোলের সঙ্গে স্পেনের জার্সিতে ডেভিড ভিয়ার ৫০তম গোল লা রোজাদের জয়ের সঙ্গে কপাল পুড়িয়েছে স্কটল্যান্ডের। নিজেদের মাঠে স্কটিশরা যখন ১-৩ গোলে হারের স্বাদ নিচ্ছে, তখনই এইচ গ্রুপের অন্য ম্যাচে লিথুয়ানিয়াকে ৪-১ গোলে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে প্রতিদ্বন্দ্বী চেক প্রজাতন্ত্র।
একইভাবে জার্মানির কাছে ১-৩ গোলে হেরে কপাল পুড়েছে বেলজিয়ামের। কারণ দিনের অন্য ম্যাচে বুরাক ইলমাজের দেওয়া একমাত্র গোলে আজারবাইজানকে হারিয়ে 'এ' গ্রুপের দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে তুরস্ক। জার্মানির পক্ষে গোল তিনটি করেছেন মেসুত ওজিল, আন্দ্রে স্কারলে আর মারিও গোমেজ।
আন্তনিও কাসানোর জোড়া গোলের সঙ্গে গ্যারেথ ম্যাকউলির আত্মঘাতী গোলে 'সি' গ্রুপ থেকে আগেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করা ইতালি উত্তর আয়ারল্যান্ডকে হারিয়েছে ৩-০ ব্যবধানে। তবে এ গ্রুপের নাটকটা হয়েছে দ্বিতীয় স্থান নিয়ে, স্লোভেনিয়ার কাছে সার্বিয়ার ০-১ হারে কপাল খুলেছে এস্তোনিয়ার! এএফপি

নিশ্চিত যারা
জার্মানি, রাশিয়া
ইতালি, নেদারল্যান্ডস
সুইডেন, গ্রিস
ইংল্যান্ড, ডেনমার্ক
স্পেন, ফ্রান্স
পোলান্ড ও ইউক্রেন

এদের ভাগ্য প্লে-অফে
ক্রোয়েশিয়া, পর্তুগাল
আয়ারল্যান্ড, চেক প্রজাতন্ত্র
তুরস্ক, বসনিয়া-হার্জেগোভিনা
মন্টেনেগ্রো, এস্তোনিয়া

* এই ৮ দলের প্লে-অফে জয়ী ৪ দল যাবে চূড়ান্ত পর্বে

No comments

Powered by Blogger.