ওবামার কর্মসংস্থান বিল সিনেটে পাস হয়নি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার কর্মসংস্থান পরিকল্পনা মঙ্গলবার সিনেটে রিপাবলিকানদের বিরোধিতার মুখে পাস হয়নি। দলীয় কোন্দল নতুন করে মন্দার সৃষ্টি করতে পারে বলে নতুন আতঙ্কের প্রেক্ষাপটে ওবামা বিষয়টি নিয়ে এগিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন। ওবামার নিজ দলের দুই ডেমোক্র্যাট রিপাবলিকানদের সঙ্গে এই বিলের বিপক্ষে ভোট দেন। ৪৪৭ বিলিয়ন ডলারের বিলটি ব্যাপক সংখ্যাগরিষ্ঠতায় পাস হতে ১০০ সদস্যবিশিষ্ট সিনেটের ৬০ ভোট দরকার ছিল; কিন্তু এর পক্ষে তারচেয়ে বেশ কম ভোট পড়েছে।


ওবামা বলেছেন, আজ রাতের ভোটাভুটিতে এটাই বুঝাচ্ছে না যে এ নিয়ে লড়াই শেষ হয়ে গেল। তিনি বিষয়টি নিয়ে লড়াইয়ের অঙ্গীকার করেন। তাঁর ল্য রিপাবলিকানরা যে মধ্যবিত্তদের সহায়তার বিরোধিতা করছে এবং বিত্তশালী
আমেরিকানদের কর বৃদ্ধিতে বাধা দিচ্ছে_এটা তা-ই প্রমাণ করে।
প্রেসিডেন্ট বলেন, "অনেক আমেরিকান বেকার হোক, অনেক পরিবার কষ্ট করুক, এর জবাব 'না' হোক, তা আমরা গ্রহণ করতে পারি না। অবশেষে আমেরিকার জনগণ 'না' জবাবকে গ্রহণ করবে না।"
রিপাবলিকানরা বিলের বিরোধিতা করে আরেকটি মন্দার ঝুঁকি সৃষ্টি করছে কি-না, এ মর্মে জিজ্ঞেস করা হলে অর্থমন্ত্রী টিমোথি গেইথনার বলেন, অবশ্যই। ক্ষুবুমবার্গ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'কংগ্রেস যদি কাজ না করে, তা হবে রিপাবলিকানদের জন্যই। কারণ তাঁরা সিদ্ধান্ত নিয়েছে যে তাঁরা অর্থনীতিতে কোনো সহায়তা করতে চান না। এতে প্রবৃদ্ধি দুর্বল হবে। জনগণ বেকার হবে।'
২০১২ সালের নির্বাচনে প্রেসিডেন্ট বারাক ওবামাকে তুমুল প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে বলে ধারণা করা হচ্ছে। এই বিল এতে বেশ প্রভাব ফেলবে। বিলটি পাশে ব্যর্থ হওয়া সত্ত্বেও হোয়াইট হাউসের সিনিয়র কর্মকর্তা এবং ২০১২ সালের নির্বাচনী প্রচারণার সহযোগীরা মনে করেন, তাঁরা বিলটির যৌক্তিকতার ব্যাপারে বিজয়ী হয়েছেন এবং জনমত তাঁদের পক্ষেই এসেছে।
ওবামার নির্বাচনী প্রচারণা গুরু ডেভিড একেসলর্ড বলেছেন, যেহেতু প্রেসিডেন্ট এই বিলের যৌক্তিকতা তুলে ধরতে শুরু করেছেন, সেহেতু তাঁর চিন্তাকে ঘিরে জনমত আবর্তিত হচ্ছে। একেসলর্ড একটি জরিপের পরিসংখ্যান তুলে ধরে বলেন, সেপ্টেম্বরের গোড়ার দিকে ৪৩ শতাংশ আমেরিকান এই বিলের প্রতি সমর্থন জানিয়েছিল; কিন্তু এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৫৩ শতাংশে। এএফপি, বাসস।

No comments

Powered by Blogger.