শ্রমিক ধর্মঘটে পণ্য ওঠানো-নামানো হয়নি সোনামসজিদ বন্দরে

দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে শ্রমিক ধর্মঘটের কারণে গতকাল বুধবার কোনোই পণ্য ওঠানো-নামানো হয়নি। বন্দরের অদূরে কয়লাবাড়ি ট্রাক টার্মিনালে মঙ্গলবার সন্ধ্যায় সন্ত্রাসী হামলায় চার বন্দর শ্রমিক আহত হওয়ার ঘটনায় সোনামসজিদ শ্রমিক সমন্বয় কমিটির ব্যানারে শ্রমিক ধর্মঘট ডাকা হলে এ অচল অবস্থার সৃষ্টি হয়। ফলে ভারত থেকে আমদানি হওয়া শত শত পণ্যবাহী ট্রাক আনলোডের অপেক্ষায় আটকে পড়ে আছে বন্দরের পানামা ইয়ার্র্ডে। 'মাদক ব্যবসায়ী' ও স্থানীয় সন্ত্রাসী গ্রুপের হামলায় শ্রমিক আহত হওয়ার ঘটনাকে ঘিরে বন্দরে উত্তেজনা বিরাজ করছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বন্দরে ব্যাপকসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।


বন্দর সূত্র ও শ্রমিক সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক মো. হারুন-অর-রশিদ জানান, বন্দর এলাকা থেকে প্রায় তিন কিলোমিটার দূরে কয়লাবাড়ীর ট্রাক টার্মিনাল এলাকায় সোমবার রাতে ভারত থেকে আমদানি করা পণ্য বোঝাই ট্রাকে চোরাচালানিরা ফেনসিডিল লোড করলে গোপন সংবাদের ভিত্তিতে বিজিবি সদস্যরা ওই ট্রাক আটক করে ফেনসিডিল উদ্ধার করেন। এ ঘটনার জের ধরে মঙ্গলবার সন্ধ্যায় বন্দর সংলগ্ন চাঁদপুর ও চাকপাড়া হাজার বিঘী এলাকার কয়েকজন মাদক ব্যবসায়ী ও সন্ত্রাসী সাত-আটজন বন্দর শ্রমিকের ওপর অর্তকিত হামলা চালায়। এ সময় হামলায় আহত হন বন্দর শ্রমিক কামাল উদ্দীন (২৮), সামির মির্জা (৩০), ফজর আলী (৪০) ও কাজিম উদ্দীন (৩৫)। স্থানীয় লোকজন তাঁদের উদ্ধার করে শিবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেঙ্ েভর্তি করে। আহতদের মধ্যে কামাল উদ্দীনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে রাজশাহী মেডিক্যালে হস্তান্তর করা হয়েছে। পরে শ্রমিকরা জরুরি সভা করে বুধবার বন্দরে সকাল-সন্ধ্যা শ্রমিক ধর্মঘটের ডাক দেন।
ধর্মঘটের কারণে সকাল থেকে বন্দরে ভারত থেকে আমদানি পণ্যবাহী দুই শতাধিক ট্রাক আনলোডের অপেক্ষায় বন্দরের পানামা পোর্ট লিংক লিমিটের কম্পাউন্ডে আটকা পড়ে আছে। তবে বন্দর সূত্র জানায়, পণ্য লোড-আনলোড না হলেও বন্দরের আমদানি কার্যক্রম স্বাভাবিক রয়েছে। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত দেড় শতাধিক পেঁয়াজ ও ফলবাহী ট্রাকসহ প্রায় সাড়ে চার শ পণ্যবাহী ট্রাক বন্দরে ঢুকেছে।
সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদ জানান, বন্দরের ভেতরেই আমদানি-রপ্তানী পণ্য লোড-আনলোড হলেও বন্দর থেকে প্রায় তিন কিলোমিটার দূরের কায়লাবাড়ী ট্রাক টার্মিনালে পণ্যবাহী ট্রাক অবস্থান গ্রহণ করে। চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের কয়লাবাড়ী থেকে ধোবরা পর্যন্ত মাদক ব্যবসায়ীদের আখড়ায় পরিণত হওয়া এ সড়ক পথে পণ্যবাহী ট্রাকে ফেনসিডিলসহ অন্য মাদকদ্রব্য লোড করা হয়।
তিনি জানান, হামলার সঙ্গে জড়িতদের গ্রেপ্তারসহ বন্দর এলাকার মধ্যে ট্রাক টার্মিনালের দাবিতে সকাল-সন্ধ্যা শ্রমিক ধর্মঘট ডাকা হয়েছে। দাবি বাস্তবায়ন না হলে বড় ধরনের কর্মসূচি গ্রহণ করা হবে। শ্রমিকদের ওপর হামলার ঘটনায় সোনামসিজদ ট্রাক পার্কিং জোনের ব্যবস্থাপক দিলিপ চন্দ সাহা বাদী হয়ে ছয়জনকে আসামি করে শিবগঞ্জ থানায় একটি মামলা করেছেন।
এদিকে শ্রমিক ধর্মঘটকে ঘিরে বন্দর এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি স্বাভাবিক করতে শ্রমিক নেতারা দফায় দফায় বৈঠক করেছেন উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে। বিকেল সাড়ে ৫টায় শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এ জেড এম শারজিল হাসান কালের কণ্ঠকে জানান, সমঝোতা বৈঠক চলছে।

No comments

Powered by Blogger.