প্রতিষ্ঠাবার্ষিকীতে হট্টগোল, ছাত্রদের বিক্ষোভ, অনুষ্ঠান বাতিল

রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান জাঁকজমকপূর্ণভাবে না করায় প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে শিক্ষার্থীদের হাতাহাতির ঘটনা ঘটেছে। এ ঘটনায় কর্তৃপক্ষ তাৎক্ষণিক অনুষ্ঠান বাতিল করে।
প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান পুনরায় করা, অভিযুক্ত প্রশাসনিক কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং অনুষ্ঠানের অর্থ খরচের হিসাব শিক্ষার্থীদের সামনে প্রকাশের দাবিতে বিক্ষোভ, ঘেরাও, মিছিল ও সমাবেশ করেছেন শিক্ষার্থীরা।শিক্ষার্থীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কর্তৃপক্ষ সকালে একটি শোভাযাত্রা বের করে। এরপর কবি হায়াৎ মামুদ ভবনের ২০১ নম্বর রুমে আলোচনা সভার আয়োজন করা হয়।


একটিকক্ষেবিশ্ববিদ্যালয়েরপ্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান কেন হচ্ছে_শিক্ষার্থীরা জানতে চাইলে প্রশাসন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা ব্যবস্থাপনা বিভাগের ছাত্র শাওনকে মারধর করেন। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়। পরে শিক্ষার্থীরা এক হয়ে অনুষ্ঠান বয়কট করেন। এরপর তাঁরা ক্যাম্পাস ঘেরাও, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।
শিক্ষার্থী মেহেদী হাসান শিশির ও সাহিদুর রহমান অভিযোগ করেন, কর্তৃপক্ষ তাঁদের (ছাত্রদের) না জানিয়ে সাদামাটাভাবে একটি কক্ষে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে। এর আগে একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে।
বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকার কথা ছিল ভিসি ড. আবদুল জলিল ও বিশেষ অতিথি কোষাধ্যক্ষ মো. মোজাম্মেল হক। কিন্তু ভিসি নীলফামারীতে প্রধানমন্ত্রীর সভাস্থলে থাকায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের শিক্ষক আপেল মাহমুদ, উমর ফারুক, বাংলা বিভাগের শিক্ষক রিষিণ পরিমল, রেজিস্ট্রার শাহজাহান আলী মণ্ডল প্রমুখ।
বাংলা বিভাগের শিক্ষক ড. তুহিন ওয়াদুদের বক্তব্য দেওয়ার সময় শুরু হয় হট্টগোল। অনুষ্ঠান এভাবে কেন হচ্ছে_জানতে চাওয়ায় প্রশাসন বিভাগের লেবুর নেতৃত্বে কর্মচারীরা ছাত্রদের ওপর হামলা চালান। পরে পরিস্থিতি বেগতিক দেখে অনুষ্ঠান বাতিল করে শিক্ষকরা জরুরি বৈঠকে বসেন। বৈঠক শেষে চলতি মাসের যেকোনো দিন ঘটা করে প্রতিষ্ঠাবার্ষিকী করা হবে বলে ঘোষণা দেন প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানের আহ্বায়ক বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন নজরুল ইসলাম। এ ছাড়া প্রশাসন বিভাগের কর্মকর্তাদের বিরুদ্ধে ছাত্রদের লিখিত অভিযোগ পেলে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে ছাত্ররা ক্যাম্পাস ত্যাগ করেন।
শিক্ষক উমর ফারুক জানান, ছাত্রদের প্রত্যাশা ছিল প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান অনেক জাঁকজমকপূর্ণ হবে। কিন্তু অনুষ্ঠানস্থলে জায়গার সংকুলান না হওয়ায় ছাত্ররা ক্ষিপ্ত হন। পরে শিক্ষকদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

No comments

Powered by Blogger.