বখাটের ছুরিতে প্রাণ হারালেন অন্তঃসত্ত্বা by গৌরনদী

রিশালের গৌরনদীতে শিক্ষক ফরিদ হত্যার রেশ কাটতে না কাটতেই আগৈলঝাড়ায় এবার বখাটের হাতে প্রাণ গেল স্কুলশিক্ষিকা শারমিন জাহানের (২৮)। শারমিন আগৈলঝাড়া উপজেলার পূর্ব সুজনকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা। তিনি পাঁচ মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।অভিযোগে জানা গেছে, স্থানীয় বখাটে ও যুবলীগ ক্যাডার আবুল গোমস্তা (৩২) দীর্ঘদিন ধরে শারমিনকে উত্ত্যক্ত কওে আসছিল। উত্ত্যক্তের ঘটনায় সালিস বৈঠকে আবুল গোমস্তাকে জুতাপেটা করা হয়। এর জের ধরে গতকাল বুধবার বিকেলে স্কুল থেকে বাড়ি ফেরার পথে শারমিনকে কুপিয়ে হত্যা করে আবুল গোমস্তা।


স্থানীয় লোকজন আবুলকে ধাওয়া করে ধরে পিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করে।মুহূর্তের মধ্যে এ খবর ছড়িয়ে পড়লে সহকর্মী, শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ নিহত শিক্ষিকার লাশ দেখতে হাসপাতাল ও থানায় ভিড় করে। গতকাল রাত ৮টায় শারমিন হত্যার প্রতিবাদে কয়েক শ শিক্ষক বিক্ষোভ মিছিল বের করে আগৈলঝাড়া থানা ও উপজেলা পরিষদ ঘেরাও করেন।
প্রত্যক্ষদর্শী, নিহত শারমিনের পরিবার ও পুলিশ সূত্র জানায়, বরিশালের আগৈলঝাড়া উপজেলার বাসাইল গ্রামের সেনাসদস্য মো. সোহেল তালুকদারের স্ত্রী শারমিন জাহান। গ্রামের বাড়ি উপজেলার প্রত্যন্ত পল্লী এলাকায় থাকায় যাতায়াতের সুবিধার্থে উপজেলা সদরের স্কুলসংলগ্ন গৈলা বাজারে প্রভাতি মার্কেটের কোয়ার্টারে একা বসবাস করতেন তিনি। শারমিনের মামা মো. গোলাম ফারুক বলেন, আগৈলঝাড়া উপজেলার মধ্য শিহিপাশা গ্রামের অবসরপ্রাপ্ত গ্রামপুলিশ আবু গোমস্তার বখাটে ছেলে আবুল গোমস্তা দীর্ঘদিন ধরে মোবাইল ফোনে তাঁকে উত্ত্যক্ত করে আসছিল। তিন মাস আগে শারমিন নিজেই উত্ত্যক্তের ঘটনায় আগৈলঝাড়া থানায় একটি সাধারণ ডায়েরি করেন। এতে ক্ষিপ্ত হয়ে গত আগস্ট মাসের শেষ দিকে শারমিন স্কুলে আসার পথে গৈলা বাজারের পশ্চিম পাশে পেঁৗছালে বখাটে আবুল তাঁর পথ আটকে নানাভাবে হয়রানি করে এবং কুপ্রস্তাব দেয়। তার কথায় রাজি না হলে আবুল তাঁকে হত্যার হুমকি দেয়। এ খবর পেয়ে শারমিনের স্বামী কর্মস্থল চট্টগ্রাম থেকে এলাকায় ফিরে আসেন। পরে বখাটেকে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ ও মারধর করেন। পরে শারমিন ও তাঁর স্বামী মো. সোহেল তালুকদার গত ২ সেপ্টেম্বর আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মো. ইউসুফ হোসেন মোল্লা এবং যুবলীগের সাধারণ সম্পাদক ও আগৈলঝাড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিনের কাছে নালিশ করেন। পরদিন তাঁদের উদ্যোগে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে গৈলা বাজারে আওয়ামী লীগ অফিসের সামনে প্রকাশ্যে এক সালিস বৈঠক বসে। বৈঠকে বখাটেকে ১০০ জুতাপেটা ও গাল-মন্দ করা হয়। এতে ক্ষিপ্ত হয়ে বখাটে আবুল আরো বেপরোয়া হয়ে ওঠে এবং স্কুলে আসা-যাওয়ার পথে শারমিনকে বিভিন্নভাবে যৌন হয়রানিসহ হুমকি দিয়ে আসছিল।
প্রত্যক্ষদর্শী সহকর্মী মাকসুদা বেগম জানান, গতকাল স্কুল ছুটির পর তাঁরা দুজনে বাড়ি ফিরছিলেন। বিকেল সোয়া ৪টার দিকে পূর্ব সুজনকাঠি এতিমখানার পূর্ব পাশে পেঁৗছালে ওত পেতে থাকা বখাটে আবুল অতর্কিতভাবে হামলা চালিয়ে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে শারমিনকে রক্তাক্ত করে। ঘটনার অপর প্রত্যক্ষদর্শী সুজনকাঠি গ্রামের মো. রুবেল সরদার জানান, হামলাকারী আবুল শিক্ষিকাকে বুকে ও পেটে ছুরিকাঘাত করে। রক্তাক্ত অবস্থায় আগৈলঝাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্ েনিয়ে যাওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।
স্কুলশিক্ষিকা শারমিনের দেবর মো. নাজমুল হোসেন বাবু অভিযোগ করে বলেন, 'যুবলীগ ক্যাডার আবুল গোমস্তার যৌন হয়রানি ও হত্যার হুমকির কথা ভাবি আমাদের পরিবারের কাছে প্রায়ই জানাতেন। এ নিয়ে আমি একাধিকবার স্থানীয় আওয়ামী লীগ নেতাদের কাছে বিচার চেয়েছিলাম কিন্তু ভাবিকে বখাটের হাত থেকে বাঁচাতে পারিনি।' বখাটের যৌন হয়রানি ও সালিস বৈঠকে জুতাপেটা প্রসঙ্গে আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক মো. ইউসুফ হোসেন মোল্লা এবং যুবলীগের সাধারণ সম্পাদক ও আগৈলঝাড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিনের কাছে জানতে চাইলে তাঁরা ঘটনার সত্যতা স্বীকার করেন।
আগৈলঝাড়া থানা হাজতে থাকা বখাটে আবুল গোমস্তার কাছে যৌন হয়রানি ও খুনের বিষয়ে জানতে চাইলে সে বলে, 'আমাকে ১০০ জুতাপেটা করা হয়। এতে আমি অপমান বোধ করি। এর প্রতিশোধ নিতে এ কাজ করি।' আগৈলঝাড়া থানার ওসি অশোক কুমার নন্দী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

No comments

Powered by Blogger.