ভুটানের রাজা খেসারের বিয়ে আগামীকাল

ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক আগামীকাল বৃহস্পতিবার বিয়ে করতে যাচ্ছেন।
দেশটির প্রাচীন রাজধানী পুনাখায় সপ্তদশ শতাব্দীতে নির্মিত একটি সুরক্ষিত দুর্গে বিয়ের মূল অনুষ্ঠান হবে। রাজার বিয়ে নিয়ে দেশটির জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে।
৩১ বছর বয়সী রাজা জিগমে খেসার ওয়াংচুক তাঁর চেয়ে ১০ বছরের ছোট জেটসান পেমাকে বিয়ে করছেন। তাঁর বাবা পেশায় বৈমানিক।
রাজার বিয়ে নিয়ে রোমাঞ্চিত ভুটানের জনগণ। বিশেষত, তরুণদের আগ্রহ যেন একটু বেশিই। ২১ বছর বয়সী ছাত্র চেঙ্কো দরজি বলেন, ‘আমার অনুভূতি প্রকাশ করার কোনো ভাষা নেই...দারুণ, এটা দারুণ হবে। তাঁদের দুজনকে চমৎকার মানাবে।’
বিয়ের পর তাঁরা নবদম্পতি হিসেবে জনগণের সামনে আসবেন আগামী শনিবার। ওই দিন রাজধানী থিম্পুর একটি স্টেডিয়ামে উপস্থিত হবেন তাঁরা। সেখানে হাজারো জনতা জাতীয় পোশাক পরে বর্ণাঢ্য সাজে এই নবদম্পতিকে শুভকামনা জানাবেন। শনিবারের জন্য ৪০ জনের একটি দল থিম্পুর সেই স্টেডিয়ামের সাজসজ্জার কাজ করছে।
২০০৬ সালে বাবা জিগমে সিংহে ওয়াংচুকে সরে দাঁড়ালে ভুটানের রাজার দায়িত্ব পান জিগমে খেসার ওয়াংচুক। ১০০ বছরেরও বেশি সময় ধরে রাজত্ব করা বর্তমান রাজবংশের পঞ্চম রাজা তিনি।
এদিকে গত সোমবার রাতে ভারত সীমান্তসংলগ্ন ভুটানের একটি শহরে ছোট আকারের বোমা বিস্ফোরণে দুই ব্যক্তি আহত হয়েছে। সরকারের একজন মুখপাত্র জানান, দেশে তৈরি এই বোমা কেন বা কারা বিস্ফোরণ ঘটায়, পুলিশ তা নিশ্চিত হতে পারেনি।

No comments

Powered by Blogger.