বিএনপির হুমকি কুঁজোর সোজা হয়ে হাঁটার স্বপ্নের মতো

ওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, সরকার পতন ছাড়া বিএনপি ঘরে ফিরবে না_এমন বক্তব্য কুঁজোর সোজা হয়ে হাঁটার স্বপ্নের মতো। খালেদা মধ্যবর্তী নির্বাচনের দাবি করেছেন, বাড়ি রক্ষার জন্য কান্না করেছেন। একটি দাবিও আদায় হয়নি। সরকারের পতন ছাড়া ঘরে ফিরবে না_এ স্বপ্নও পূরণ হবে না। সম্প্রতি বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া দলের রোডমার্চ কর্মসূচিতে সরকার পতনের যে হুমকি দেন তার জবাবে এসব কথা বলেন সুরঞ্জিত। খালেদা জিয়ার বিভিন্ন বক্তব্যকে আস্ফালন ও অসংলগ্ন উচ্চারণ উল্লেখ করে সুরঞ্জিত বলেন, 'আওয়ামী লীগ যখন জনগণের মার্চ করবে তখন কী হবে?


গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক আলোচনা সভায় সুরঞ্জিত সেনগুপ্ত এ কথা বলেন। 'সাংবিধানিক ও গণতান্ত্রিক প্রক্রিয়াই সকল সমস্যার সমাধান' শীর্ষক এ আলোচনাসভার আয়োজন করে জাতীয় চার নেতা পরিষদ।
সম্প্রতি দুর্গাপূজা উপলক্ষে রামকৃষ্ণ মিশনে আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যকে খালেদা জিয়া বিকৃত করেছেন দাবি করে সুরঞ্জিত বলেন, 'রোডমার্চের বক্তব্যে খালেদা জিয়া মা দুর্গা সম্পর্কে স্থুল রসিকতা করে অন্য ধর্মের অনুভূতিতে আঘাত করেছেন। প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতা একজন আরেকজনের বিরুদ্ধে যত খুশি রসালো বক্তব্যে ঘায়েল করেন, আমাদের আপত্তি নেই। কিন্তু কারো বক্তব্যে ধর্মের প্রতি বিদ্বেষপূর্ণ আচরণ সকলের অনুভূতিতে লাগে, এটা মনে রাখা উচিত। এ ধরনের বক্তব্য আমরা আশা করি না।' তিনি আরো বলেন, 'ধর্মে ধর্মে বিদ্বেষ বিভেদ সংবিধান লংঘনের শামিল। রোডমার্চে মা দুর্গাকে নিয়ে খালেদার বক্তব্য শিষ্টাচারবহির্ভূত। আশা করি, তিনি তা প্রত্যাহার করে নেবেন।'
বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবির ব্যাখ্যা করে তিনি বলেন, 'এ ব্যবস্থা বিকৃত ও ব্যর্থ করেছে বিএনপি। এখন আবার তাঁরাই এ ব্যবস্থা চাইছেন। যখন ক্ষমতায় থাকেন তত্ত্বাবধায়ক ব্যবস্থাকে না না বলেন। বিরোধী দলে গেলে চান। এটা চাইতে হলে সংসদে আসতে হবে।'
সংগঠনের সহ-সভাপতি মো. সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শেখ বজলুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুল হক সবুজ প্রমুখ বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.