লাইবেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট

লাইবেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে গতকাল মঙ্গলবার ভোট গ্রহণ করা হয়েছে। ১৪ বছর ধরে চলা গৃহযুদ্ধের অবসানের পর পশ্চিম আফ্রিকার দেশটিতে এটা দ্বিতীয় প্রেসিডেন্ট নির্বাচন।
হালকা বৃষ্টি মাথায় নিয়ে গতকাল বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ভোট দিয়েছেন লাইবেরিয়ার নাগরিকেরা। ভোটকেন্দ্রগুলোর বাইরে বিপুল পরিমাণ ভোটারের উপস্থিতি লক্ষ করা গেছে। প্রায় ১৮ লাখ ভোটারকে ভোট দেওয়ার জন্য বৈধ ঘোষণা করা হয়। রাজধানী মনোরোভিয়াসহ বিভিন্ন এলাকার ভোটকেন্দ্রগুলোতে নিরাপত্তার স্বার্থে জাতিসংঘের শান্তিরক্ষী ও পুলিশ মোতায়েন ছিল।
জাতীয় নির্বাচন কমিশনের মুখপাত্র ববি লিভিংস্টোন বলেন, পূর্বনির্ধারিত সময় সকাল আটটায় ভোটকেন্দ্রগুলো খোলা হয় এবং ভোট গ্রহণ চলাকালে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
এবারের নির্বাচনে মোট ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছে এলেন জনসন সারলিফ ও উইনস্টন টাবম্যানের মধ্যে।
বর্তমান প্রেসিডেন্ট এলেন জনসন সারলিফ দ্বিতীয় মেয়াদের জন্য ইউনিটি পার্টি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৭২ বছর বয়সী সারলিফ ২০০৫ সালে প্রথমবারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি আফ্রিকার কোনো দেশের নির্বাচিত প্রথম নারী প্রেসিডেন্ট। সামাজিক উন্নয়ন এবং নারীর অধিকার প্রতিষ্ঠার স্বীকৃতিস্বরূপ গত সপ্তাহে অন্য দুজন নারীর সঙ্গে যৌথভাবে তাঁকে শান্তি পুরস্কার বিজয়ী ঘোষণা করে সুইডিশ নোবেল কমিটি।
বিরোধী দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি অব লাইবেরিয়ার নেতা ৭০ বয়সী উইনস্টন টাবম্যান জাতিসংঘের সাবেক কূটনীতিক এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট উইলিয়াম ভি এস টাবম্যানের ভাতিজা।

No comments

Powered by Blogger.