নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে রাতকো ম্লাদিচ

সাবেক বসনীয়-সার্ব সেনাবাহিনীর প্রধান রাতকো ম্লাদিচ (৬৯) নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ায় তাঁকে নেদারল্যান্ডের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল মঙ্গলবার ম্লাদিচের আইনজীবী এ কথা জানিয়েছেন। তাঁর বিরুদ্ধে গণহত্যা ও যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক আদালতে বিচার চলছে।
ম্লাদিচের আইনজীবী মিলোস সালজিচ টেলিফোনে বার্তা সংস্থা এএফপিকে জানান, ‘আমাদের জানানো হয়েছে যে ম্লাদিচ নিউমোনিয়ায় আক্রান্ত এবং তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।’ তিনি জানান, সাবেক যুগোস্লাভিয়ার জন্য স্থাপিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জানাননি কোন হাসপাতালে ম্লাদিচকে নেওয়া হয়েছে।
১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত চলা বসনিয়া যুদ্ধের সময় গণহত্যা, যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে ম্লাদিচের বিচার চলছে। তাঁর বিরুদ্ধে মোট ১১টি সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। গত জুনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তাঁকে হাজির করা হলে ওই সময় তিনি তাঁর স্বাস্থ্য সমস্যার কথা বলেন। দীর্ঘ ১৬ বছর পালিয়ে বেড়ানোর পর গত মে মাসে তাঁকে সার্বিয়ায় গ্রেপ্তার করা হয়।
১৯৯৫ সালে সেব্রেনিৎসায় আট হাজার মুসলিম পুরুষ ও শিশুকে হত্যার জন্য ম্লাদিচকে অভিযুক্ত করা হয়েছে। একই সঙ্গে বসনিয়া ও হারজেগোভিনার রাজধানী সারায়েভো ৪৩ মাস অবরোধ রাখার জন্যও ম্লাদিচকে অভিযুক্ত করা হয়। অবরোধ চলাকালে ১০ হাজার মানুষকে হত্যা করা হয়।

No comments

Powered by Blogger.