নারী নির্যাতন : বরিশালে বখাটের ছুরিকাঘাতে শিক্ষিকা গলাচিপায় যৌতুকের বলি গৃহবধূ : কুয়েটে ছাত্রলীগ কর্মীদের উত্ত্যক্তের প্রতিবাদে মানববন্ধন

রিশালের আগৈলঝাড়ায় এবার বখাটের ছুরিকাঘাতে মারা গেলেন স্থানীয় স্কুলের এক শিক্ষিকা। প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় ওই বখাটে তাকে প্রকাশ্যে ছুরিকাঘাত করে। এর আগে একই এলাকায় ছাত্রলীগ সন্ত্রাসীদের ছুরিকাঘাতে মারা গিয়েছিলেন এক শিক্ষক। গতকাল ওই শিক্ষিকা মারা যাওয়ায় এলাকায় নতুন করে শোকের ছায়া নেমে আসে। এদিকে পটুয়াখালীর গলাচিপায় যৌতুক দাবিতে এক গৃহবধূকে হত্যার অভিযোগ পাওয়া গেছে। এছাড়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ছাত্রীদের উত্ত্যক্তের প্রতিবাদে ক্যাম্পাসে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। অন্যান্য স্থানে ঘটেছে পৃথক নারী নির্যাতনের ঘটনা।


বিস্তারিত আমার দেশ-এর অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর:বরিশাল : গৌরনদীর স্কুলশিক্ষক ফরিদের রক্তের দাগ শুকানোর আগেই আরও এক স্কুল শিক্ষিকা খুন হলেন একই এলাকায়। গতকাল আগৈলঝাড়ায় প্রকাশ্যে এক বখাটে ছুরিকাঘাতে তাকে হত্যা করে। তার নাম শারমিন জাহান সুমু। তিনি ৬ মাসের গর্ভবতী ছিলেন। বিদ্যালয় থেকে ফেরার পথে বিকালে উপজেলার কালুরপাড়া এলাকায় তাকে ছুরিকাঘাত করা হয়। এলাকাবাসী আবুল হোসেন গোমস্তা নামের ওই বখাটেকে পুলিশে দিয়েছে।
থানা ও স্থানীয় সূত্র জানায়, আগৈলঝাড়া উপজেলার পূর্ব সুুজনকাঠি গ্রামের বামন উদ্দিন তালুকদার এতিমখানা সংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা শারমিন জাহান সুমু (২৪)। ১ বছর আগে উপজেলার মাগুরা গ্রামের সোহেল তালুকদারের সঙ্গে তার বিয়ে হয়। পারিবারিক সূত্র জানায়, সুমু ৬ মাসের গর্ভবতী ছিল। স্বামী সোহেল তালুকদার সেনাবাহিনীর সিভিল বিভাগে চাকরি করেন বলে জানান আগৈলঝাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা। সুমু স্কুলের পাশের গ্রাম গৈলায় বাবার বাড়িতে থেকে এ স্কুলে চাকরি করতেন।
পূর্ব সুজনকাঠি গ্রামের বখাটে যুবক আবুল হোসেন গোমস্তা দীর্ঘদিন ধরে তাকে উত্ত্যক্ত করে আসছিল। সে শিক্ষক সুমুকে একাধিকবার প্রেমের প্রস্তাব দিয়েছিল। এতে সাড়া না দেয়ায় প্রাণ দিতে হলো সুমুকে। গতকাল বিকালে স্কুল শেষে বাসায় ফেরার পথে কালুরপাড়া এলাকায় বখাটে আবুল উপর্যুপরি ছুরিকাঘাত করে তাকে। তাকে রক্তাক্ত অবস্থায় দ্রুত হাসপাতালে নিয়ে গেলে চিকিত্সক তাকে মৃত ঘোষণা করেন। পরে এলাকাবাসী খুনি আবুলকে আটক করে থানায় সোপর্দ করে। শারমিন জাহান সুমুর স্বামী সোহেলের বাড়ি পূর্ব সুজনকাঠি গ্রামে। তার মৃত্যুতে স্বজন-সহকর্মী ও শিক্ষার্থী ছাড়াও এলাকাবাসীর মাঝে শোকের ছায়া নেমে আসে। সবাই বখাটে আবুলের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।
গত মাসের ২২ তারিখ উপজেলা ছাত্রলীগের সম্পাদক ও তার ক্যাডার বাহিনী প্রকাশ্যে স্কুলে যাওয়ার পথে নির্মমভাবে কুপিয়ে হত্যা করে গৌরনদী উপজেলার পিঙ্গলকাঠি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ফরিদ জমদ্দারকে। এ হত্যাকাণ্ডের পর উপজেলার ১২৪টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ৭ দিন আন্দোলন কর্মসূচি পালন করেন। স্থানীয় সংসদ সদস্য ও প্রশাসনের শীর্ষব্যক্তিরা আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তির আশ্বাস দিলেও গ্রেফতার হয়নি একজন আসামিও। এ নিয়ে ফরিদের পরিবার, স্বজন, সহকর্মী শিক্ষক এবং তার ছাত্রছাত্রীসহ এলাকাবাসীর মাঝে ক্ষোভ বিরাজ করছে।
খুলনা : খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয়বর্ষের কয়েকজন ছাত্রীকে চতুর্থবর্ষের ছাত্রলীগের কিছু কর্মীর উত্ত্যক্তের প্রতিবাদে তৃতীয়বর্ষের শিক্ষার্থীরা গতকাল ক্যাম্পাসে মানববন্ধন করেছে। এতে দু’শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।
মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, মঙ্গলবার ছাত্রলীগ নামধারী চতুর্থবর্ষের ছাত্র গোলজার, রাব্বী, জয়ন্ত সাহাসহ কয়েকজন ছাত্রীদের আপত্তিকর কথাবার্তা ও অঙ্গভঙ্গি করে। এ নিয়ে তৃতীয় ও চতুর্থবর্ষের ছাত্রদের মধ্যে কথাকাটাকাটি ও হাতাহাতি হয়। তারা বিষয়টি কর্তৃপক্ষকেও জানান।
খানজাহান আলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হুমায়ুন কবির এ ব্যাপারে জানান, বিষয়টি তাদের জানা আছে। তবে কুয়েক কর্তৃপক্ষ কিছু না বলায় তারা পদক্ষেপ নিতে পারেনি।
রাজশাহী : রাজশাহীতে বর্ডার গার্ড বাংলাদেশ-এর (বিজিবি) এক সদস্যের বিরুদ্ধে এক কলেজ ছাত্রীকে বিয়ের প্রলোভন দিয়ে অনৈতিক সম্পর্ক স্থাপনের অভিযোগ পাওয়া গেছে। তবে বিজিবির ওই সদস্য তাকে বিয়ে করতে অস্বীকৃতি জানালে তিনি আত্মহত্যার চেষ্টা চালান বলে জানা গেছে। এ ঘটনায় থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা রেকর্ড না করে উল্টো মেয়ের পরিবারকে হুমকি দিয়েছে।
গতকাল দুপুরে রাজশাহী মেট্রোপলিটন প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ওই কলেজ ছাত্রী এসব অভিযোগ করেন। তিনি বাঘা উপজেলার সুলতানপুর গ্রামের দিনমজুর বাদশা প্রামাণিকের মেয়ে ও এইচএসসি প্রথমবর্ষের ছাত্রী। অভিযুক্ত বিজিবি সদস্য আরাজী চাঁদপুর গ্রামের হযরত আলী থান্দারের ছেলে মো. লিটন থান্দার। সংবাদ সম্মেলনে তিনি জানান, লিটন থান্দার তার কর্মস্থল খাগড়াছড়ি থেকে ৪০ দিনের ছুটি নিয়ে বাড়িতে আসে। গত ১ অক্টোবর রাতে লিটন থান্দার তার বাড়ি গিয়ে তাকে বিয়ে করবে বলে চাচার বাড়ি নিয়ে যায়। সেখানে লিটন তাকে শারীরিক সম্পর্কে বাধ্য করে। পরে তাকে বাড়ি পৌঁছে দিয়ে যায়। এরপর লিটন জানিয়ে দেয় তাকে বিয়ে করা সম্ভব নয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তার মা রুনি বেগম, ভাই রাজা, খালা মর্জিনা বেগম ও প্রতিবেশী মাজদার।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এ ঘটনায় ওই ছাত্রী মানসিকভাবে ভেঙে পড়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার চেষ্টা চালায়। এ সময় পরিবারের সদস্যরা টের পেয়ে তাকে উদ্ধার করে গুরুতর অবস্থায় স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করে। এ ঘটনায় ওই ছাত্রীর বাবা বাঘা থানায় মামলা করতে গেলে পুলিশ মামলা নেয়নি। উল্টো তার বাবাকে হুমকি দেয়া হয়।
এ ব্যাপারে বাঘা থানার ওসি আমিনুর রহমান সাংবাদিকদের জানান, থানা পুলিশ মামলা নেয়নি এ অভিযোগ সঠিক নয়। তাছাড়া হুমকি দেয়ার কোনো ঘটনা ঘটেনি বলেও তিনি দাবী করেন।
গলাচিপা (পটুয়াখালী) : যৌতুকের জন্য পাষণ্ড স্বামী ও শ্বশুরের নির্যাতনে পটুয়াখালীর গলাচিপায় এক গৃহবধূ মারা যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। এলাকার একটি প্রভাবশালী মহল এ ঘটনা ধামাচাপা দিতে উঠেপড়ে লেগেছে বলে অভিযোগ নিহত গৃহবধূ সুখীর বাবার।
চরকাজল ইউনিয়নের ছোটশিবা গ্রামের রাজ্জাক মৃধা জানান, এক বছর আগে পাশের গ্রাম চরকপালবেড়ার কালমা সিকদারের ছেলে স্বপন সিকদারের সঙ্গে তার মেয়ে সুখীর বিয়ে হয়। বিয়ের পর থেকেই যৌতুকের জন্য নানাভাবে চাপ দিচ্ছিল। এ নিয়ে প্রায়ই তাদের মধ্যে ঝগড়া-বিবাদ হতো। এরই মধ্যে সুখীর গর্ভে সন্তান আসার খবর শুনে ক্রোধে ফেটে পড়ে স্বপন। যে কোনোভাবে গর্ভপাত করাতে হবে বলে স্বপন সুখীকে সাফ জানিয়ে দেয়। সে সুখীকে লতাপাতা খাইয়ে গর্ভপাতের চেষ্টা করে। এতে অসুস্থ হয়ে সুখী মারা যায়।
সুখীর বাবা রাজ্জাক মৃধা অভিযোগ করেন, তার মেয়ে সুখীকে কৌশলে হত্যা করে মুখে বিষ ঢেলে দিয়েছে স্বপন।
মেহেরপুর : মেহেরপুরে যৌতুক দাবিতে মুখে বিষ ঢেলে এবং তপ্ত রডের ছেঁকা দিয়ে গৃহবধূ আলপনা বেগমকে হত্যা চেষ্টার অভিযোগ পাওয়া গেছে পাষণ্ড স্বামী মহিদুলের বিরুদ্ধে। আহত আলপনা বেগম মেহেরপুর জেনারেল হাসপাতালে মৃত্যুর সঙ্গে লড়ছেন। এ ব্যাপারে মেহেরপুর সদর থানায় একটি মামলা হয়েছে। তবে পাষণ্ড স্বামীকে এখনও আটক করতে পারেনি পুলিশ।
মেহেরপুর সদর থানার ওসি জানান, আসামি আটকের জার চেষ্টা চালানো হচ্ছে।
মুকসুদপুর (গোপালগঞ্জ) : মুকসুদপুরের গ্রামে মাহাবুব মুন্সী ও মিরাজুল শেখ নামের দু’বখাটে ১১ বছর বয়সী এক শিশুকে ধর্ষণের চেষ্টা করেছে। এ ঘটনায় মুকসুদপুর থানায় মঙ্গলবার বিকালে একটি ধর্ষণ চেষ্টা মামলা দায়ের করেছে ওই শুিশুর বাবা সিরাজুল ইসলাম। ওই শিশুকে গোপালগঞ্জ জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে।

   

No comments

Powered by Blogger.