৮২ জামায়াত শিবির নেতার জামিন নামঞ্জুর ইকরাম রিমান্ডে- ফারুক হত্যা মামলা

 রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ও ছাত্রলীগ কর্মী ফারুক হোসেন হত্যা মামলার আসামি সৈয়দ আমির আলী হলের শিবির সভাপতি ইকরাম হোসাইনকে ৭ দিনের রিমান্ডে নিয়েছে মতিহার থানা পুলিশ।
বুধবার বেলা ২ টার দিকে তাকে রাজশাহীর চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এ সময় মামলার তদনত্ম কর্মকর্তা ও মতিহার থানার এসআই সেলিম গ্রেফতারকৃত শিবির ক্যাডার ইকরামকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে ১০ দিনের পুলিশ রিমান্ডের আবেদন জানান। শুনানি শেষে আদালতের বিচারক আমিরম্নল ইসলাম ৭ দিনের রিমান্ড মঞ্জুর করেন। মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফাজ্জল হোসেন খান বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের জানান, শিবির নেতা ইকরামকে পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরম্ন হয়েছে।
এদিকে ছাত্রলীগ কমর্ী ফারম্নক হত্যাসহ পুলিশের ওপর হামলা ও চার ছাত্রলীগ কর্মীর হাত-পায়ের রগ কর্তনের মামলায় গ্রেফতারকৃত ৮২ জামায়াত-শিবির নেতাকর্মীর জামিনের আবেদন বুধবার নামঞ্জুর করেছেন রাজশাহী জেলা ও দায়রা জজ এআর মাছউদ। আসামি জামায়াত-শিবির নেতাদের জামিনের প েশুনানিতে রাজশাহী বার এ্যাসোসিয়েশনের সভাপতি আবুল কাশেমসহ বিএনপি-জামায়াতের প্রায় অর্ধশত আইনজীবী অংশ নেন। অন্যদিকে পিপি এ্যাডভোকেট ইব্রাহিম হোসেন তাদের জামিনের বিরোধিতা করে আদালতে বক্তব্য রাখেন। শুনানি শেষে বিচারক আসামি জামায়াত-শিবির নেতাদের জামিনের আবেদন নাকচ করে দেন। এনিয়ে আদালত ক েবিএনপি-জামায়াতের আইনজীবীরা তুমুল হট্টগোল, চিৎকার করেন বলে প্রত্যদর্শী আইনজীবীগণ সাংবাদিকদের জানান।
১৬২ জামিন নামঞ্জুর হওয়া জামায়াত-শিবির নেতাদের মধ্যে ৮২ জনের জামিনের জন্য জেলা ও দায়রা জজ আদালতে মিস আবেদন দাখিল করা হয়। জেলা ও দায়রা জজ ১০ মার্চ জামিন শুনানির দিন ধার্য করেছিলেন।
আইনজীবীগণ জামিনের প েযুক্তি তুলে ধরে বলেন, দেশে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। গণগ্রেফতার চলছে নির্বিচারে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৮ ফেব্রম্নয়ারির ঘটনায় এসব জামায়াত-শিবির নেতাদের বিরম্নদ্ধে সুনির্দিষ্ট কোন অভিযোগ না থাকলেও বিভিন্ন মামলায় তাদের গ্রেফতার দেখিয়ে আটক রাখা হয়েছে। এ অবস্থায় তারা ন্যায় বিচারের জন্য আদালতে হাজির হয়েছে। জামিনের বিরোধিতা করে সরকারী কেঁৗসুলি (পিপি) ইব্রাহিম হোসেনসহ রাষ্ট্রপরে আইনজীবীরা বলেন, এসব শিবির ক্যাডার গত ৮ ফেব্রম্নয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছা্ত্রলীগ কমর্ী ফারম্নক হোসেন হত্যাকা-ের সঙ্গে সরাসরি জড়িত। এছাড়া তারা হলে হলে সহিংসতা চালিয়ে জানমালের ব্যাপক তি সাধন করেছে। এই অবস্থায় আসামিদের জামিন দেয়া উচিত হবে না বলে তারা আদালতে আবেদন পেশ করেন। পিপি বারের সভাপতির জামিনের প েশুনানিতে অংশ নেয়ার বিরোধিতাও করেন আদালতে। উভয়প েশুনানি শেষে জেলা ও দায়রা জজ এ আর মাছউদ ৮২ জামায়াত-শিবির নেতার জামিনের আবেদন নামঞ্জুর করেন। এ্যাডভোকেট সেলিমসহ জামায়াত সমর্থক কয়েকজন আইনজীবী জানান তারা এসব শিবির নেতাদের জামিনের জন্য উচ্চ আদালতে যাবেন।
উলেস্নখ্য, রাজশাহী মহানগর জামায়াতের আমির আতাউর রহমান ও সেক্রেটারি আবুল কালাম আজাদসহ উলিস্নখিত জামায়াত-শিবির নেতাদের জামিনের আবেদন নামঞ্জুর হয়।

No comments

Powered by Blogger.