জামায়াতের গঠনতন্ত্র নিয়ে ইসির কোনো তাড়াহুড়া নেই

বাংলাদেশ জামায়াতে ইসলামীর জমা দেয়া গঠনতন্ত্র নিয়ে নির্বাচন কমিশনের কোনো তাড়াহুড়া নেই। দলটিকে (জামায়াত) গঠনতন্ত্র সংশোধনের জন্য চিঠি দেয়া হয়েছিল। তারা তা সংশোধন করে কমিশনে জমা দিয়েছে।
এবার কমিশন তা ভালোভাবে যাচাই-বাচাই করবে। এই নিয়ে তাড়াহুড়ার কিছু নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো: শাহনেওয়াজ। শেরেবাংলা নগরের নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কার্যালয়ে গতকাল সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

মো: শাহনেওয়াজ বলেন, জামায়াত একটি নিবন্ধিত দল। তাদের নিবন্ধন বাতিল করা এককভাবে আমাদের কাজ নয়। তাদের ব্যাপারে কোনো সমস্যা হলে সংসদ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। তিনি বলেন, আমরা কোনো পলিটিক্যাল কাজ করার জন্য এখানে বসিনি।

এক প্রশ্নের জবাবে শাহনেওয়াজ বলেন, নতুন দল নিবন্ধনে ইসি সচিবালয় কাজ করে যাচ্ছে। এটা সময় সাপে ব্যাপার। এবার আমরা বিষয়টি থানা পর্যায়েও যাচাই-বাচাই করব। তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনের আগে উপজেলা নির্বাচনের কথা ভাবছি না আমরা।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) সম্পর্কে ইসি জানান, আরপিও সংশোধনের কাজ প্রায় শেষ। আগের আরপিও দ্বারা গত ৯টি নির্বাচন হয়েছে এতে কোনো সমস্যা হয়নি।

জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের বিষয়টি আরপিওতে আছে কি না জানতে চাইলে তিনি বলেন, আরপিওতে সেনা মোতায়েনের বিষয়টি আগের জায়গায় থাকবে। তবে সময়ের প্রয়োজনে আমরা নির্বাচনে সামরিক বাহিনীর সহযোগিতা নেবো।

No comments

Powered by Blogger.