একাত্তরের এই দিনে

* আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান ছাত্রলীগের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রমনা গ্রীনে আয়োজিত অনুষ্ঠানে বলেন, নির্বাচনে এ কথাই প্রমাণিত হয়েছে যে বাঙালিরা চিরদিন বাঙালি হিসেবেই বেঁচে থাকবে।
তিনি আরো বলেন, সাত কোটি বাঙালি ব্যতীত অন্য কারো ৬ দফা কর্মসূচিকে পরিবর্তন করার অধিকার নেই।
* ভারত তার আকাশসীমার ওপর দিয়ে সব পাকিস্তানি বিমান চলাচল নিষিদ্ধ করে দেয়। ইতিপূর্বে পাকিস্তানের সামরিক বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কাশ্মীরী কমান্ডো কর্তৃক ভারতীয় ফকার বিমান ধ্বংস করার প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে দিল্লি সরকার এই সিদ্ধান্ত গ্রহণ করে। এর ফলে পাকিস্তানি সরকার কলম্বো হয়ে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে আন্ত-আঞ্চলিক ফ্লাইটের বিমান পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করে।
* পাকিস্তানের প্রথম সাধারণ নির্বাচনোত্তরকালে জাতীয় পরিষদের অধিবেশন অনুষ্ঠানে সুনির্দিষ্ট তারিখের জন্য যুক্তিসংগত সময়সীমা পর্যন্ত অপেক্ষা করার পর জাতীয় ও প্রাদেশিক পরিষদ পর্যায়ে আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টির প্রথম বৈঠক ১৫ ফেব্রুয়ারি ঢাকায় ডাকা হয়।
* পাকিস্তান সরকার নয়াদিল্লির পাকিস্তানি হাইকমিশন ভবনের চারপাশের পরিস্থিতির দ্রুত অবনতির জন্য গভীর উদ্বেগ প্রকাশ করে। ইসলামাবাদের ভারতীয় হাইকমিশনার বি কে আচার্যকে দুবার পররাষ্ট্র দপ্তরে ডেকে পাঠানো হয় এবং পাকিস্তানের গভীর উদ্বেগের কথা জানানো হয়।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.