ফুলকির ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

নারী ও শিশু উন্নয়নে কর্মরত, বিশেষত শিশু দিবাযতœ কেন্দ্র প্রতিষ্ঠার পথিকৎ ‘ফুলকি’ বেসরকারি প্রতিষ্ঠানটি গত (২৮ জানুয়ারি ২০১৩, সোমবার) পাইকপাড়া গভ: কলোনির (ডি টাইপ) মাঠ প্রাঙ্গণে সুবিধাবঞ্চিত মেয়েশিশু গৃহকর্মীদের জন্য একটি মনোজ্ঞ ক্রীড়া এবং সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করে।
ওই অনুষ্ঠানে ফুলকির চারটি গৃহকর্মী শিা ও প্রশিণ কেন্দ্র যথা কড়াইল, পাইকপাড়া, রূপনগর ও আজিমপুর থেকে ১০০ জন গৃহকর্মী বিভিন্ন ক্রীড়া এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশ নেয়। দিনব্যাপী এই অনুষ্ঠান উপভোগের জন্য চারটি প্রকল্প এলাকা থেকে ১০ জন স্থানীয় অভিভাবক (নিয়োগদানকারী) এবং এলাকা ব্যবস্থাপনা কমিটির সদস্যরা যোগ দেন এবং গৃহকর্মীদের অনুপ্রাণিত করেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন পাইকপাড়া গভ: কলোনি কল্যাণ সমিতির প থেকে সমিতির সভাপতি মো: আলতাফ মাহমুদ, শাপলানীড়ের প থেকে বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ইউকিকো ফুজিসাকি এবং ফুলকির প থেকে প্রকল্প ব্যবস্থাপক সাবেরা ইয়াসমিন। ওই প্রতিযোগিতায় অংশ নেয়া প্রতিটি গৃহকর্মী আকর্ষণীয় পুরস্কার লাভ করে অভূতপূর্ব আনন্দ অনুভব করে। দিনশেষে অংশগ্রহণকারীদের উদ্দেশে মূল্যবান বক্তব্য রাখেন পাইকপাড়া গভ: কলোনি কল্যাণ সমিতির সভাপতি মো: আলতাফ মাহমুদ, শাপলানীড়ের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর ইউকিকো ফুজিসাকি এবং আজিমপুর গভ: কলোনি প্রকল্প এলাকার গৃহকর্মীর নিয়োগদানকারী তাহমিনা। তারা গৃহকর্মীদের জন্য ফুলকি পরিচালিত শিা ও প্রশিণমূলক কর্মসূচিকে অভিনন্দন জানিয়ে বলেন, সুবিধাবঞ্চিত বিশেষত বিনোদন থেকে বঞ্চিত গৃহকর্মীদের জন্য এ ধরনের ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। পুরস্কার বিতরণ শেষে ফুলকির প্রকল্প ব্যবস্থাপক সাবেরা ইয়াসমিন অংশগ্রহণকারী সব গৃহকর্মী, নিয়োগদানকারীরা, বিচারকমণ্ডলী, এলাকা ব্যবস্থাপনা কমিটির সভাপতি এবং অন্যদের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য, ফুলকি একটি বেসরকারি সংস্থা যা ১৯৯১ সাল থেকে নারী ও শিশুদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ফুলকি জুন, ২০০৬ থেকে শিশু গৃহকর্মীদের নিয়ে একটি প্রকল্প পরিচালনা করে আসছে যার সার্বিক সহযোগিতায় আছে শাপলানীড় নামক একটি জাপানিজ সংগঠন।

এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো, মেয়েশিশু গৃহকর্মীদের উন্নত ভবিষ্যৎ নিশ্চিত করা এবং তাদের প্রতি নিয়োগদানকারীর সহিংসতা প্রতিরোধ করা।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হলো ৮-১৮ বছর বয়সী মেয়েশিশু গৃহকর্মীদের জন্যÑ অনানুষ্ঠানিক শিা এবং  প্রজনন স্বাস্থ্য শিা।

ফুলকি কার্যক্রমগুলো পরিচালনার জন্য চারটি এলাকায় গৃহকর্মীদের জন্য প্রশিণ কেন্দ্র (ফুলকির সেন্টার) প্রতিষ্ঠা করেছে। এলাকা চারটি হলোÑ গুলশান থানায় অবস্থিত কড়াইল বস্তি, মিরপুর থানায় অবস্থিত পাইকপাড়া সরকারি কলোনি, রূপনগর বেসরকারি আবাসিক এলাকা ও আজিমপুর গভ: কলোনি।

No comments

Powered by Blogger.