বেগম জিয়ার প্রথম মহাসমাবেশ চট্টগ্রামে যে কারণে

বর্তমান মহাজোট সরকারবিরোধী আন্দোলন বেগবান করতে বিএনপি হাইকমান্ড দেশের প্রতিটি বিভাগীয় শহরে বেগম জিয়ার নেতৃত্বে যে মহাসমাবেশের ডাক দিয়েছে তার প্রথমটি হচ্ছে আগামী ২৭ মার্চ চট্টগ্রামে। ঐ দিন নগরীর আউটার স্টেডিয়ামে লাখো মানুষের সমাবেশ ঘটানোর জন্য ইতোমধ্যে পরিকল্পনা নিয়ে কাজ শুরম্ন করেছে। বিভাগের সব জেলা ও উপজেলা থেকে নেতাকমর্ী ছাড়াও সমর্থকদের সমবেত করানোর প্রস্তুতি নেয়া হয়েছে।
প্রথম মহাসমাবেশটির জন্য চট্টগ্রামকে কেন বেছে নেয়া হলো এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে দলীয় বিভিন্ন সূত্রে জানানো হয়েছে ইতোপূর্বে চট্টগ্রাম বিএনপির দুর্গ হিসেবে চিহ্নিত থাকলেও বিগত সংসদ নির্বাচনে বিএনপিসহ চারদলীয় জোটের ধস নামানো পরাজয় হয়েছে। এ ছাড়া দলীয় গ্রম্নপিংয়ের কারণে চট্টগ্রামে বিএনপি বহুধা বিভক্ত হয়ে আছে। গ্রম্নপিং কোন্দলে কাদা ছোড়াছুড়ির পাশাপাশি ছোটখাটো সংঘর্ষের ঘটনাও ঘটেছে। অপরদিকে এগিয়ে আসছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন। সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি এ পর্যনত্ম কখনও নির্বাচিত হতে পারেনি। সিটি মেয়রের পদটি নির্বাচনে বার বার আওয়ামী লীগের ঘরে উঠেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে নেতাকমর্ী সমর্থকদের উজ্জীবিত করতে এবং তাদের এই উদ্দীপ্ততা সরকারবিরোধী আন্দোলনে লাগানোর ল্যেই বিএনপি হাইকমান্ড তাদের প্রথম মহাসমাবেশটি করার জন্য চট্টগ্রামকে বেছে নিয়েছে। দলীয় সূত্র আরও জানায়, এই মহাসমাবেশের মাধ্যমে দলে একটি ইতিবাচক মেরম্নকরণ প্রত্যাশা করছে হাইকমান্ড। বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মহাসমাবেশ সফল করতে ইতোমধ্যে শুরম্ন হয়েছে প্রস্তুতি। বুধবার ঢাকার কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয় প্রস্তুতি সভা। এতে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় ও চট্টগ্রামের নেতৃবৃন্দ।
দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক গোলাম আকবর খন্দকার এ প্রসঙ্গে জনকণ্ঠকে বলেন, লাখো মানুষের সমাবেশ ঘটিয়ে এ চট্টগ্রাম থেকে নবরূপে যাত্রা শুরম্ন করতে যাচ্ছে বিএনপি। এ ল্যে দলের নেতাকমর্ী ও সমর্থকদের মধ্যে কোন বিরোধ নেই। নগরীর আউটার স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এ বিভাগীয় সমাবেশ। চট্টগ্রামকে বিএনপি ও জাতীয় রাজনীতির জন্য সবচেয়ে গুরম্নত্বপূর্ণ পয়েন্ট হিসেবে বিবেচনা করে নির্বাচন করা হয়েছে প্রথম মহাসমাবেশের জন্য। দলের সামপ্রতিক সময়ের বিভক্তি প্রসঙ্গে তিনি বলেন, একটি বড় দলে অভ্যনত্মরীণ প্রতিযোগিতাও থাকতে পারে। কিন্তু দলের আদর্শে একমত থাকলে কোন সমস্যা নেই। মহাসমাবেশ সফল করতে চট্টগ্রামের সকল নেতাই কেন্দ্রীয় কার্যালয়ে বৈঠকে মিলিত হয়েছেন কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে। এ সমাবেশের মধ্য দিয়ে আমরা একটি ইতিবাচক মেরম্নকরণ আশা করছি।
এদিকে, দলের অপর একটি সূত্র বলছে, চট্টগ্রাম বরাবরই ছিল বিএনপি রাজনীতির উর্বর ভূমি। কিন্তু বিগত জাতীয় সংসদ নির্বাচনে এ অপ্রত্যাশিত ফলাফলে তৃণমূল পর্যায়ের নেতাকমর্ী ও সমর্থকদের মাঝে কিছুটা হতাশা এসে পড়েছে। নেতাকমর্ী ও সমর্থকদের চাঙ্গা করতেই চট্টগ্রামকে বেছে নেয়া হয়েছে প্রথম মহাসমাবেশের জন্য।

No comments

Powered by Blogger.