চট্টগ্রামে ৩ দিনব্যাপী কাফেক্সপো শুরু কাল

বন্দরনগরী চট্টগ্রামে আগামী বৃহস্পতিবার শুরু হচ্ছে একাদশ কাফেক্সপো (চিটাগাং অ্যাপারেল ফ্যাব্রিক অ্যান্ড এক্সেসরিজ এক্সপোজিশন)। তিন দিনব্যাপী কাফেক্সপো শেষ হবে আগামী শনিবার।
বাণিজ্যমন্ত্রী জি এম কাদের আনুষ্ঠানিকভাবে সকাল সাড়ে ১০টায় সিজেকেএস ইনডোর স্টেডিয়ামে (জিমনেসিয়াম) চট্টগ্রামে বিজিএমইএ’র বার্ষিক আয়োজন কাফেক্সপো উদ্বোধন করবেন।

এ উপলে চট্টগ্রামের বিজিএমইএ’র আঞ্চলিক কার্যালয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন বিজিএমইএ’র প্রথম সহসভাপতি নাছির উদ্দিন চৌধুরী।

সংবাদ সম্মেলনে বলা হয়, ১১ বারের মতো জাঁকজমকপূর্ণ অনুষ্ঠিত হতে যাচ্ছে কাফেক্সপো। বাজার সম্প্রসারণের অন্যতম মাধ্যম হচ্ছে মেলা। ২০০৩ সাল থেকে প্রতি বছরই চট্টগ্রামে নিয়মিত পোশাক শিল্পের এই প্রদর্শনীÑ কাফেক্সপোর আয়োজন করা হচ্ছে। দেশী-বিদেশী সব ক্রেতা, সরবরাহকারী, মেশিনারি প্রতিষ্ঠান এবং সংশ্লিষ্ট সবাইকে এ পোশাকমেলায় আমন্ত্রণ জানানো হয়। এখানে ক্রেতারা দেশের তৈরী পোশাক, দেশীয় কাপড়, আনুষঙ্গিক দ্রব্যাদি এবং এগুলোর গুণগত মান, মূল্য, ফ্যাশন ও স্টাইল সম্পর্কে ধারণা পেয়ে থাকেন। সংবাদ সম্মেলনে বলা হয় গত বছরের কাফেক্সপো মেলায় স্পট অর্ডারের পরিমাণ ছিল প্রায় ১.৭ লাখ মিলিয়ন মার্কিন ডলার বা ১৪ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে বলা হয়, বর্তমানে সারা বিশ্বে পোশাক রফতানির েেত্র বৃহৎ রফতানিকারক একক দেশ হিসেবে বাংলাদেশ দ্বিতীয় স্থানে আবির্ভূত হয়েছে, যা আমাদের জন্য গৌরবের বিষয়। সারা বিশ্বে বাংলাদেশ এখন পোশাক শিল্পের দেশ হিসেবে সুপরিচিত। প্রায় ৮০ শতাংশ বৈদেশিক মুদ্রা অর্জনকারী পোশাক শিল্প খাত প্রত্যভাবে ৩৬ লাখ শ্রমিকের কর্মসংস্থানের ব্যবস্থা করেছে। প্রত্য ও পরোভাবে দেশের চার কোটিরও অধিক লোক পোশাক শিল্পের ওপর নির্ভরশীল। এতে বলা হয়, সম্প্রতি চীনে তৈরী পোশাক শিল্প থেকে বিনিয়োগ হাইটেক শিল্পে স্থানান্তরের কারণে বাংলাদেশের তৈরী পোশাক শিল্প খাতের জন্য সুবর্ণ সুযোগের সৃষ্টি হয়েছে। আন্তর্জাতিক ক্রেতারা এখন চীনের পরিবর্তে বাংলাদেশমুখী হচ্ছেন।

উল্লেখ্য এবারের কাফেক্সপোতে দেশী-বিদেশী ২৪টি   প্রতিষ্ঠান ৪৭টি স্টলে অংশ নিচ্ছে। বাণিজ্যমন্ত্রী জি এম কাদের এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করবেন। উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মনজুর আলম এবং গেস্ট অব অনার হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো: গোলাম হোসেন উপস্থিত থাকবেন।

No comments

Powered by Blogger.