লায়লা হাসান সংবর্ধিত, নাসরিন স্মৃতি পদক ঘোষণা

নৃত্যে বিশেষ অবদানের জন্য একুশে পদক পাওয়ায় শিল্পী লায়লা হাসানকে সংবর্ধনা জানানো হলো বুধবার। এ উপলৰে শিল্পকলা একাডেমীতে বিকেলে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে শিল্পীকে উত্তরীয় পরিয়ে বরণ করে নেন তাঁর সহকমর্ীরা। এ সময় তাঁর হাতে তুলে দেয়া হয় সম্মাননা স্মারক। দিব্য, নৃত্যলোক, নৃত্যধারা, পলস্নবীসহ বেশ কয়েকটি সংগঠনের পৰ থেকেও শুভেচ্ছা জানানো হয় শিল্পীকে। এছাড়াও শিল্পীকে নিবেদন করে পরিবেশিত নৃত্য মুগ্ধ করে রাখে দর্শকদের। অনুষ্ঠানে নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করে লায়লা হাসান বলেন, একুশে পদকের মাধ্যমে শুধু আমাকে সম্মান দেখানো হয়নি। এ সম্মান সকল নৃত্যশিল্পীর। তিনি পুরস্কারের অর্থ গরিব শিাথর্ীদের নৃত্য শেখাতে ব্যয় করবেন বলেও ঘোষণা দেন। অনুষ্ঠানে প্রখ্যাত নৃত্যশিল্পী রাহিজা খানম ঝুনু ও সারমিন হাসান উপস্থিত ছিলেন।
নাসরীন স্মৃতি পদক ২০১০ ঘোষণা এ্যাকশন এইড আয়েজিত নারী বিসের অনুষ্ঠানে বুধবার ঘোষণা করা হলো নাসরীন স্মৃতি পদক ২০১০। ধানম-ির রবীন্দ্র সরোবর মঞ্চে বিকেলে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা করা হয়।
এ বছর প্রাকৃতিক সম্পদ রৰায় বিশেষ অবদানের জন্য আরাধন দে, দুর্যোগ মোকাবেলায় বিশেষ অবদানের জন্য শাহীনুর বেগম, নারী প্রজনন ও স্বাস্থ্য অধিকার রৰায় আনোয়ারা বেগম ও নারী কৃষকের অধিকার রৰায় শানত্মি সুধা ম-লকে দেয়া হবে এ পদক। আনত্মর্জাতিক নারী দিবসের শতবর্ষ পালন উপলৰে আয়োজিত অনুষ্ঠানে আরও ছিল গান, নাচ ও নাটকের পরিবেশনা। হ্যাপী হোমের কিশোরী দল পরিবেশিত 'জাগো নারী জাগো বহ্নিশিখা' গানের মধ্য দিয়ে শুরম্ন হয় অনুষ্ঠান। এরপর বিদ্রোহী কবির 'শিকল পরাই ছল' গানটির সঙ্গে ছিল মনোমুগ্ধকর নাচের পরিবেশনা। অনুষ্ঠানে আবৃত্তি করেন প্রবাসী কবি শামীম আজাদ। পালাকার পরিবেশিত নাটকের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান। এর আগে সকালে একই মঞ্চে অনুষ্ঠিত হয় নারী দিবসের বিশেষ আলোচনা।
আজ থেকে পথশিশুদের স্থির ও ভিডিও চিত্র প্রদর্শনী 'থ্রো আওয়ার অউন আইস' শিরোনামে এক স্থির ও ভিডিও চিত্র প্রদর্শনী আজ বৃহস্পতিবার থেকে ধানম-ির রম্নশ সাংস্কৃতিক কেন্দ্রে শুরম্ন হচ্ছে। প্রদর্শনীর আয়োজন করছে পস্ন্যান বাংলাদেশ।
বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। আয়োজকরা জানান, চার দিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করবেন শিশু একাডেমীর চেয়ারম্যান মুসত্মফা মনোয়ার। ১শ' টি স্থির ও ১৫টি ভিডিও চিত্রের এ প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে। চলবে ১৪ মার্চ পর্যনত্ম।
শিকড় সন্ধান শীর্ষক প্রদর্শনী আজ শুরম্ন 'শিকড় সন্ধান' শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনী আজ বৃহস্পতিবার থেকে চারম্নকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরম্ন হচ্ছে। বিশেষ এ প্রদর্শনীতে অংশ নিচ্ছেন প্রাচ্যকলা বিভাগের ৬ শিৰক। সকাল ১১টায় এর উদ্বোধন করবেন অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী। প্রদর্শনী চলবে ১৭ মার্চ পর্যনত্ম।

No comments

Powered by Blogger.