না থেকেও আছেন হুমায়ূন আহমেদ by সোহেল অটল

এবারের একুশে বইমেলা শুরু হয়েছিল বড় এক শূন্যতা নিয়ে। হুমায়ূন আহমেদের শূন্যতা। বইমেলায় হুমায়ূন আহমেদ থাকবেন না, এটি তার ভক্তদের জন্য কষ্টের বৈকি।
সেই কষ্ট কমাতে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নেয়া হয়েছে নানা রকম উদ্যোগ। কেউ নিজের স্টলে হুমায়ূন আহমেদের বড় ছবি ছাপিয়ে টাঙিয়ে দিয়েছেন। কেউ তার অপ্রকাশিত গ্রন্থ প্রকাশ করেছেন। কেউ স্মারকগ্রন্থ নিয়ে হাজির হচ্ছেন হুমায়ূনপ্রেমীদের সামনে। কেউবা তার পরিচালিত চলচ্চিত্র প্রদর্শনের ব্যবস্থা করেছেন বইমেলায়। এসব উদ্যোগে এবারের বইমেলায় না থেকেও আছেন হুমায়ূন আহমেদ।

জানা গেছে, বাংলা একাডেমী চত্বরে আয়োজিত এবারের একুশে বইমেলায়  দেখানো হবে কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের দু’টি মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র। মেলা চলার সময় একাডেমীর নতুন ভবনে অবস্থিত মিলনায়তনে ইমপ্রেসের ব্যবস্থাপনায় হুমায়ূন আহমেদ নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র আগুনের পরশমণি ও শ্যামলছায়া প্রদর্শিত হবে।

আগুনের পরশমণি হুমায়ূন আহমেদের প্রথম চলচ্চিত্র। ১৯৯৪ সালে নির্মিত সিনেমাটি সেই বছরের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার লাভ করে। এতে অভিনয় করেছেন আসাদুজ্জামান নূর, বিপাশা হায়াত, আবুল হায়াত, ডলি জহুর, শিলা আহমেদ প্রমুখ। ২০০৪ সালে নির্মিত শ্যামলছায়াতে অভিনয় করেন হুমায়ুন ফরীদি, মেহের আফরোজ শাওন, রিয়াজ, চ্যালেঞ্জার, তানিয়া আহমেদ প্রমুখ। বাংলা একাডেমীর জনসংযোগ বিভাগের সমন্বয় উপপরিচালক মুরশিদ আনোয়ার জানান, এবারের বইমেলাটি হুমায়ূন আহমেদের নামে উৎসর্গ করা হয়েছে। এ ছাড়া মেলার মূলমঞ্চে হুমায়ূন আহমেদকে নিয়ে প্রবন্ধ পাঠ ও আলোচনা অনুষ্ঠিত হবে আগামী ২৭ ফেব্রুয়ারি।’

চলচ্চিত্র প্রদর্শন বা স্টলের সামনে প্রমাণ সাইজের ছবি টাঙানো কতটা হুমায়ূন আহমেদকে সম্মান জানানো আর কতটাইবা বাণিজ্যিক, সে ব্যাপারে প্রশ্ন থাকতে পারে। তবে বেশির ভাগ হুমায়ূন ভক্তরা যে এত সব আয়োজনে খানিক খুশিই হবেন, তা মোটামুটি নিশ্চিত।

No comments

Powered by Blogger.