আয়োজন- উদ্যমে উত্তরণে শতকোটি

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় গত ১০জানুয়ারি ২০১৩ প্রেরিত এক পত্রে চলমান ‘উদ্যমে উত্তরণে শতকোটি’ ক্যাম্পেইনের প্রতি সমর্থন জ্ঞাপন করে আনুষ্ঠানিকভাবে সর্বাত্মক সহযোগিতা করবে বলে জানিয়েছে।
‘ওয়ান বিলিয়ন রাইজিং বাংলাদেশ’ নারী নির্যাতনবিরোধী বৈশ্বিক ক্যাম্পেইনের বাংলাদেশ-ভিত্তিক কার্যক্রম। বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের সহায়তায় ২০১২ সালের সেপ্টেম্বর মাসে ‘ওয়ান বিলিয়ন রাইজিং বাংলাদেশ’ ক্যাম্পেইন শুরু হয় এবং নারী নির্যাতন নিরসনে ধারাবাহিকভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও পালন করে আসছে। গত সপ্তাহে ওয়ান বিলিয়ন রাইজিং বা ‘উদ্যমে উত্তরণে শতকোটি’-এর উদ্যোক্তা ও ভি-ডে কার্যক্রমের প্রধান ইভ এনসলার ঢাকা সফর করেন এবং সারা দেশে নারী নির্যাতন নিরসন ইস্যুটিকে সবার সামনে তুলে ধরার েেত্র বাংলাদেশের নারীবাদীদের অবদানের কথা স্মরণ করেন।

ওয়ান বিলিয়ন রাইজিং ক্যাম্পেইনটি ভি-ডে কর্র্তৃক শুরু করা হয় যা নারীর প্রতি সব ধরনের সহিংসতা বন্ধে গঠিত একটি আন্তর্জাতিক জোট। ভি’ডে এর ভাষ্যমতে, ওয়ান বিলিয়ন রাইজিং একটি বৈশ্বিক আহ্বানের নাম। ওয়ান বিলিয়ন রাইজিং একটি উদযাপনের নাম। এই কার্যক্রমের অংশ হিসেবে আমরা অফিস ও বাসার দৈনন্দিন কাজ ফেলে রাস্তায় নামব, নাচব, শোর তুলব এবং সহিংসতার বিরুদ্ধে একটি শক্তিশালী কার্যক্রমে অংশ নেব। ‘যথেষ্ট হয়েছে আর নয়, এই সহিংসতা বন্ধ করো এখনই’ এটি এখন বিশ্বের শতকোটি নারী-পুরুষ জেগে ওঠার অঙ্গীকার।

সারা বিশ্বের ১৮২টির বেশি দেশ এই আন্দোলনে অংশ নিচ্ছে। এই আন্দোলনের কর্মীর সংখ্যা ক্রমাগতই বাড়ছে যাদের মধ্যে আছেন জনপ্রিয় বিনোদন তারকা, রাজনৈতিক নেতা এবং বিশ্বের অনেক তৃণমূল ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান বা সংগঠন। এই আন্দোলনের সমর্থক ও সহযোগীদের একটি পূর্ণ তালিকা পাওয়া যাবে http://onebillionrising.org/pages/partners-u এই ঠিকানায়।

বাংলাদেশে নারীর প্রতি সহিংসতার পরিমাণ ক্রমেই বাড়ছে। এক পরিসংখানে দেখা যায়, প্রতিদিন বাংলাদেশে ৪০ জন নারী কোনো না কোনো সহিংসতার শিকার হয়ে থাকেন। এটি একটি ধারণা মাত্র, প্রকৃত সংখ্যা তারও বেশি হতে পারে। এই সহিংসতা নিরসনে সারা বিশ্বে চলছে নির্যাতনবিরোধী বিভিন্ন ধারাবাহিক কার্যক্রম। এসব কার্যক্রমের অন্যতম ল্য হলো, নারী ও পুরুষ, বিশেষ করে যুবসমাজ যারা প্রয়োজনীয় পরিবর্তন আনতে সম তাদেরকে এই আন্দোলনে সম্পৃক্ত করা।

আগামী ১৪ ফেব্র“য়ারি ২০১৩ ওয়ান বিলিয়ন রাইজিং বা ‘উদ্যমে উত্তরণে শতকোটি’ টিম নারী নির্যাতন বন্ধের দাবিতে সারা দেশে বিপুল মানুষকে একটি সংগঠিত আন্দোলন একাত্ম করবে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এর সম্মতি ও সার্বিক সহায়তা নারী নির্যাতনবিরোধী

এই ক্যাম্পেইনকে আরো বেগবান করবে এবং নির্যাতন বন্ধে কার্যকর ভূমিকা রাখবে।

No comments

Powered by Blogger.