মেলবোর্ন টেস্ট: আঙুল ভেঙে সিরিজ শেষ সাঙ্গাকারার -উড়ে গেল শ্রীলঙ্কা

হোবার্টে প্রথম টেস্টে হারলেও দুর্দান্ত লড়াই করেছিল শ্রীলঙ্কা। সেটির প্রেরণাতেই জয়াবর্ধনেরা স্বপ্ন দেখছিলেন অস্ট্রেলিয়ার মাটিতে প্রথম টেস্ট জয়ের। কিন্তু মেলবোর্নে যেটা হলো, সেটিকে দুঃস্বপ্ন বললেও কম বলা হয়। দুই ইনিংসে মাত্র ১৫৬ ও ১০৩।
ইনিংস ও ২০১ রানে হার, সিরিজের সব উত্তেজনা এক টেস্ট বাকি থাকতেই শেষ। তার ওপর চোট-আঘাতে জেরবার অবস্থা। পরিস্থিতি এমনই যে সিডনিতে তৃতীয় টেস্টে নামতে হবে জোড়াতালি দেওয়া এক দল নিয়েই।
শ্রীলঙ্কার জন্য কাল সবচেয়ে বড় আঘাত হয়ে এসেছে কুমার সাঙ্গাকারার চোট। প্রথম ইনিংসে প্রসন্ন জয়াবর্ধনের বুড়ো আঙুল ভেঙেছিল মিচেল জনসনের বলে, কাল তাঁর বলেই ভাঙল সাঙ্গাকারার বাঁ হাতের তর্জনী। প্রসন্ন ও হ্যামস্ট্রিংয়ের চোটে আক্রান্ত বোলার চানাকা ভেলেগেদারা ব্যাট করতে পারেননি। সাঙ্গাকারার আহত হয়ে বেরিয়ে যাওয়ায় শ্রীলঙ্কা হয়ে যায় আটজনের দল। সপ্তম উইকেট পড়তেই তাই শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস শেষ। তৃতীয় দিনের চা-বিরতির আগেই ম্যাচও শেষ!
অস্ট্রেলিয়াকে আবারও ব্যাট করাতে করতে হতো ৩০৪ রান। সেই সম্ভাবনাই জাগেনি কখনো। শুরুতেই বিপর্যয়, ইনিংসের তৃতীয় বলেই দ্বিতীয় রান নিতে গিয়ে রানআউট দিমুথ করুণারত্নে। জনসনের পরের বলেই শর্ট লেগে ক্যাচ দিলেন তিলকরত্নে দিলশান। দ্বিতীয় ওভারের শেষ বলে মাহেলা জয়াবর্ধনেকে যখন জ্যাকসন বার্ড বোল্ড করলেন, স্কোরবোর্ডে ৩ উইকেটে ৩! ১৩ রানে পড়ল চতুর্থ উইকেট। এবার বার্ডের শিকার থিলান সামারাবীরা।
অথই সাগরে হাবুডুবু খাওয়া শ্রীলঙ্কা যখন সাঙ্গাকারা ও ম্যাথুসে ভর করে কূলের সন্ধানে, তখনই এল সবচেয়ে বড় ঢেউটা, যা ভাসিয়ে নিল সাঙ্গাকারাকে। জুটিতে ৪৯ রান যোগ হওয়ার পর সাঙ্গাকারার হাতে জনসনের ওই ছোবল। মাঠ থেকে সরাসরি হাসপাতালে সাঙ্গাকারা। কাল রাতেই অস্ত্রোপচার হয়েছে আঙুলে, ছয় থেকে আট সপ্তাহ থাকতে হবে মাঠের বাইরে, যার অর্থ, অস্ট্রেলিয়া সিরিজই শেষ হয়ে গেল সাঙ্গাকারার।
সাঙ্গাকারার বিদায়ে ম্যাচও বলতে গেলে শেষ। ইনিংস সর্বোচ্চ (৩৫) ম্যাথুসকেও আউট করে পেয়েছেন ম্যাচে ষষ্ঠ উইকেট। এর সঙ্গে ব্যাটিংয়ে অপরাজিত ৯২। সঙ্গীর অভাবে টেস্টে দ্বিতীয় সেঞ্চুরিটা না পেলেও ম্যাচসেরা হয়েছেন ‘অলরাউন্ডার’ জনসনই।
সিরিজ জেতা নিশ্চিত হয়েছে, অস্ট্রেলীয় অধিনায়ক ক্লার্কের চাওয়া এবার শ্রীলঙ্কাকে ধবলধোলাই করা, ‘সিরিজের শুরুতেই বলেছিলাম আমাদের লক্ষ্য তিনটি ম্যাচই জেতা। সেই লক্ষ্যের কোনো পরিবর্তন হয়নি।’
শ্রীলঙ্কার টেস্ট ইতিহাসে তৃতীয় জঘন্যতম হার, মাহেলা জয়াবর্ধনে আর কীই-বা বলবেন! স্বীকার করে নিলেন ব্যর্থতা, ‘আজ আমাদের পারফরম্যান্স খুবই হতাশাজনক। খেলোয়াড়দের আরও উজাড় করে দিতে হবে, বিশেষ করে খেলাটা যখন অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে।’
সিডনিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে আগামী ৩ জানুয়ারি। এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.