কক্সবাজার সমুদ্রসৈকতে ‘দ্য টেম্পেস্ট’

দেশের ইতিহাসে এই প্রথম বিশ্বের বৃহত্তম সমুদ্রসৈকত কক্সবাজারে উইলিয়াম শেকসপিয়ারের ‘দ্য টেম্পেস্ট’ নাটক মঞ্চস্থ করল ঢাকা থিয়েটার। সমুদ্রসৈকতে সাম্পান আকৃতির উন্মুক্ত মঞ্চের সামনে হাজার হাজার দর্শক নাটকটি উপভোগ করেছে ২৮ ডিসেম্বর বিকেলে।
রুবাইয়াত্ আহমেদ অনূদিত ও রূপান্তরিত ‘দ্য টেম্পেস্ট’ নাটকের নির্দেশনা দিয়েছেন নাসির উদ্দীন ইউসুফ। বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত কক্সবাজার সমুদ্রসৈকতে মঞ্চায়িত নাটকটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই। প্রদর্শনীর শুরুতেই দর্শকদের উদ্দেশে বক্তব্য দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও ‘দ্য টেম্পেস্ট’ নাটকের নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে চ্যানেল আই কর্তৃপক্ষ।
‘দ্য টেম্পেস্ট’ নাটকের কাহিনিতে দেখা যায়, রাজত্ব থেকে নির্বাসিত হন মিলানের অধিপতি প্রসপেরো। পরে শিশুকন্যা মিরান্ডার সঙ্গে তাঁকে ভাসিয়ে দেওয়া হয় সমুদ্রের পানিতে। ভাসতে ভাসতে বহু দূরে এক দ্বীপে গিয়ে আশ্রয় নেন তাঁরা। এরপর কেটে যায় ১২টি বছর। হঠাত্ একদিন মাঝসমুদ্রে প্রচণ্ড ঝড়ের কবলে পড়ে প্রসপেরোর শত্রুপক্ষের জাহাজ। ভাগ্যের পরিহাসে জাহাজডুবি হয়ে শত্রুরা এসে পৌঁছায় সেই একই দ্বীপে। নির্বাসন, প্রতিশোধ, ক্ষমা ও প্রায়শ্চিত্তের সঙ্গে নাটকের উপাদানে যোগ হয় মায়াবিদ্যা ও অতিপ্রাকৃতিক জৈবশক্তি।
নাটকটির মঞ্চায়নের আগে ও পরে আফজাল হোসেনের উপস্থাপনায় পরিবেশনাটি হয়ে ওঠে আরও বর্ণিল ও সৌন্দর্যমণ্ডিত। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শিমূল ইউসুফ, এশা ইউসুফ, শহিদুজ্জামান সেলিম, রুবাইয়াত্ আহমেদ, চন্দন চৌধুরী, খায়রুল ইসলাম পাখি, কামাল বায়েজিদ, সামিউন জাহান দোলা, সাজ্জাদ রাজীব, রফিকুল ইসলাম, বিধান সিনহা প্রমুখ।
‘দ্য টেম্পেস্ট’ নাটকের পোশাক পরিকল্পনার পাশাপাশি সুর ও সংগীত পরিচালনা করেছেন শিমূল ইউসুফ। শিল্প নির্দেশনা ও আলোক পরিকল্পনায় ছিলেন যথাক্রমে ঢালি আল মামুন এবং নাসিরুল হক খোকন।

No comments

Powered by Blogger.