শিক্ষকের হাতেও থাকবে অস্ত্র!

স্কুলে শিশুদের নিরাপত্তা দিতে যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যে বিদ্যালয়ের শিক্ষকদের হাতে অস্ত্র দেওয়ার কথা বিবেচনা করা হচ্ছে। ১৪ ডিসেম্বর দেশটির কানেটিকাট অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারীর গুলিতে ২০ শিশুসহ ২৬ জন নিহত হওয়ার পর এ ধরনের পরিকল্পনা করা হচ্ছে।
আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে আইন করার পক্ষের লোকেরা অবাধে ভারী অস্ত্র ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগাজিন ব্যবহার নিষিদ্ধের পক্ষপাতী। তবে প্রভাবশালী অস্ত্র ব্যবসায়ী প্রতিষ্ঠান ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন (এনআরএ) ভিন্ন কথা বলছে। তাদের ভাষ্য, খ্যাপাটে ও শয়তানদের বাজে কাজ থেকে ফেরানো সম্ভব নয়। তাই কানেটিকাটের স্যান্ডি হুক এলিমেন্টারি স্কুলে চালানো হত্যাযজ্ঞের মতো ঘটনা এড়াতে দুর্বৃত্তকে প্রতিরোধ করতে হবে। এ জন্য প্রতিষ্ঠানটি প্রতিটি স্কুলে সশস্ত্র নিরাপত্তারক্ষী নিয়োগের পরামর্শ দিয়েছে।
ইউটাহসহ কয়েকটি রাজ্যে সরকারি বিদ্যালয়ে শিক্ষকদের অস্ত্র দেওয়ার পদক্ষেপ নেওয়া হচ্ছে। তবে শিক্ষকরা শ্রেণীকক্ষে অস্ত্র লুকিয়েরাখবেন। এর অংশ হিসেবে ইউটাহ শুটিং স্পোর্টস কাউন্সিল (ইউএসএসসি) গত বৃহস্পতিবার অস্ত্র প্রশিক্ষণ নিতে আগ্রহী শিক্ষকদের কাছ থেকে ফি তুলেছে। অঙ্গরাজ্যের প্রায় ৪০০ শিক্ষকের অর্ধেকের বেশি অস্ত্র ব্যবহারে প্রশিক্ষণ নিতে কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন। এএফপি।

No comments

Powered by Blogger.