গানে-আলোচনায় হেমাঙ্গ বিশ্বাস স্মরণ

আলোচনা ও গানে গানে উপমহাদেশের গণসংগীতের পথিকৃৎ হেমাঙ্গ বিশ্বাসের জন্মশতবর্ষ পালন করল ঋষিজ শিল্পীগোষ্ঠী। গতকাল শুক্রবার জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে ছিল তাদের এই আয়োজন।
হেমাঙ্গ বিশ্বাসের জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভার প্রধান অতিথি ছিলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী ছিলেন বিশেষ অতিথি। আলোচনা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, ভারতের কবি কাজল চক্রবর্তী ও হেমাঙ্গ বিশ্বাসের মেয়ে রঙিলী বিশ্বাস। সভাপতিত্ব করেন ঋষিজের সভাপতি ফকির আলমগীর।
গণসংগীতের পর্ব ছিল আলোচনার পর। ‘বাজে ক্ষুব্ধ ঈশানী ঝড়ে রুদ্র বিষ’, ‘নাম তার ছিল জন হেনরি’, ‘তোর মরা গাঙে এল বান’, ‘কাস্তেটারে দিও জোরে শান’, ‘এই সমাধিতলে কত প্রাণপ্রদীপ জ্বলে’, ‘কান্দে বাঙালি জননী ঢাকা শহরে’, ‘উই শ্যাল অভার কাম’, ‘হবিগঞ্জের জালালি কইতর সুনামগঞ্জের কুঁড়া’সহ বিভিন্ন গান গেয়ে শোনান ঋষিজ, উদীচী, ক্রান্তি, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, স্বভূমি ও জাগরণের শিল্পীরা।
সুরের ধারা ও জাপানি শিল্পীদের সংগীতানুষ্ঠান
গতকাল শুক্রবার সকালে সংগীত সংগঠন সুরের ধারা ও জাপানের সংগীত সংগঠন মিউজিক শেয়ারিংয়ের অংশগ্রহণে সংগীতনুষ্ঠান হলো সুরের ধারার ২/৭ লালমাটিয়া মিলনায়তনে।
অনুষ্ঠানে জাপানের বিখ্যাত যন্ত্রশিল্পী মিডোরি গোতো ও তার দল বেহালা, ভিয়োলা ও চেলো বাজনার মধ্য দিয়ে পাশ্চাত্যের উচ্চাঙ্গসংগীত পরিবেশন করবেন। রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা সুরের ধারার ছাত্রছাত্রীদের নিয়ে পরিবেশন করেন রবীন্দ্রসংগীত।
ছায়ানটের দ্বিজেন্দ্রলাল রায় স্মরণ
কবি দ্বিজেন্দ্রলাল রায়ের সার্ধশততম জন্মবর্ষ উপলক্ষে তাঁর স্মরণে গতকাল সংগীতানুষ্ঠানের আয়োজন করে ছায়ানট। সমাবেত কণ্ঠে ‘বঙ্গ আমার জননী আমার’ গানটি দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর ছিল একক কণ্ঠে দ্বিজেন্দ্রলাল রায়ের বিভিন্ন গানের পরিবেশনা। গানগুলোর মধ্যে ছিল ‘এ কী মধুর ছন্দ’, ‘সে কেন দেখা দিল রে’, ‘আমরা এমনি এসে ভেসে যাই’ এসব। ‘ধনধান্য পুষ্পভরা’ গানটি ছিল সমবেত কণ্ঠের শেষ পরিবেশনা। জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠান শেষ হয়।
কবিতার গানে স্বদেশ
দেশের বন্দনা করে কবিরা যে পঙিক্তমালা রচনা করেছেন, সেই কবিতা ও কবিতায় সুরারোপিত গান নিয়ে গীতি-আলেখ্য পরিবেশিত হলো গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমীর সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে। ‘কবিতায় গানে স্বদেশ’ নামের এই গীতি-আলেখ্য পরিবেশন করে সারগাম ললিতকলা একাডেমি। গীতি-আলেখ্যের নির্দেশনা দিয়েছেন শাহীন সরদার। এটি উৎসর্গ করা হয় একুশের প্রথম কবি মাহবুব উল আলম চৌধুরীর স্মৃতির প্রতি। অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন নজরুল গবেষক অধ্যাপক রফিকুল ইসলাম।
বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের নিয়মিত পাক্ষিক আয়োজনের অংশ হিসেবে এ আলেখ্য অনুষ্ঠিত হয়।
কক্সবাজার সমুদ্রসৈকতে ‘দ্য টেম্পেস্ট’
কক্সবাজার সমুদ্রসৈকতে মঞ্চস্থ হলো উইলিয়াম শেকসপিয়রের দ্য টেম্পেস্ট। গতকাল শুক্রবার ঢাকা থিয়েটারের প্রযোজনায় সমুদ্রসৈকতে সাম্পান আকৃতির উন্মুক্ত মঞ্চের সামনে হাজার হাজার দর্শক এই নাটকটি উপভোগ করেন। রুবাইয়াত আহমেদ অনূদিত ও রূপান্তরিত নাটকটির নির্দেশনা দিয়েছেন নাসির উদ্দীন ইউসুফ।
পৌষের পড়ন্ত বিকেল থেকে সন্ধ্যারাত পর্যন্ত চলে নাটকের অভিনয়। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো মঞ্চনাটক সমুদ্রসৈকতের খোলা মঞ্চে মঞ্চস্থ হলো। কক্সবাজার সমুদ্রসৈকত থেকে নাটকটি সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই। প্রদর্শনীর শুরুতেই দর্শকদের উদ্দেশে বক্তব্য দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এবং নাটকটির নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ।
দ্য টেম্পেস্ট-এর পোশাক পরিকল্পনা, সুর ও সংগীত করেছেন শিমূল ইউসুফ, শিল্প নির্দেশনায় ছিলেন ঢালি আল মামুন, আলোক পরিকল্পনায় নাসিরুল হক।
নাটকে অভিনয় করেছেন শিমূল ইউসুফ, এশা ইউসুফ, চন্দন চৌধুরী, খায়রুল ইসলাম, কামাল বায়েজিদ, শহিদুজ্জামান সেলিম, রুবাইয়াৎ আহমেদ প্রমুখ।

No comments

Powered by Blogger.