বিরামপুর সরকারি বালিকা বিদ্যালয়- বিষয়ভিত্তিক শিক্ষক-সংকটে পাঠদান ব্যাহত

বিষয়ভিত্তিক শিক্ষকের সংকটে দিনাজপুরের বিরামপুর উপজেলার সরকারি বালিকা বিদ্যালয়ে পাঠদান ব্যাহত হচ্ছে। বিদ্যালয় সূত্রে জানা গেছে, এই বিদ্যালয়ে শিক্ষকের পদ নয়টি। কর্মরত আছেন আটজন শিক্ষক।


বিধি অনুযায়ী, বাংলা, ইংরেজি, গণিত, সমাজবিজ্ঞান, জীববিজ্ঞান, ভৌতবিজ্ঞান, ইসলামশিক্ষা, কৃষিশিক্ষা ও শারীরিক শিক্ষা বিষয়ে একজন করে শিক্ষক থাকার কথা। কিন্তু বিদ্যালয়ে ইংরেজি বিষয়ে দুজন ও সমাজবিজ্ঞান বিষয়ে দুজন অতিরিক্ত শিক্ষক কর্মরত। গণিত, বাংলা, জীববিজ্ঞান, ভৌতবিজ্ঞান ও কৃষিশিক্ষা বিষয়ে কোনো শিক্ষক নেই।
গত মঙ্গলবার সরেজমিনে দেখা গেছে, ক্লাস না হওয়ায় সপ্তম শ্রেণীর ছাত্রীরা বাইরে খেলা করছে। বেলা দুইটার পর নবম ও দশম শ্রেণীর ছাত্রীরা বাড়িতে চলে যাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক নবম ও দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের কয়েকজন ছাত্রী জানায়, কোনো দিনই তাদের সব ক্লাস হয় না।
কয়েকজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে জানান, প্রায় সময় তাঁদের সন্তানেরা বাসায় এসে ক্লাস না হওয়ার অভিযোগ দেয়। বিষয়টি বারবার শিক্ষকদের জানালেও কোনো কাজ হয়নি। বিষয়ভিত্তিক শিক্ষক না থাকায় জোড়াতালি দিয়ে বিদ্যালয়ে ক্লাস হচ্ছে বলে সন্তানদের ভালো ফলাফল নিয়ে তাঁরা চিন্তিত হয়ে পড়েছেন।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রেজাউল আলম জানান, কাগজে-কলমে বিদ্যালয়ে একজন শিক্ষক কম আছেন। কিন্তু বাস্তবে বিষয়ভিত্তিক শিক্ষক পাঁচজন কম। এতে পাঠদান চরমভাবে ব্যাহত হচ্ছে। পাঠদান ঠিক রাখতে আপাতত বাইরের একজন গণিত শিক্ষক দিয়ে ক্লাস নেওয়া হচ্ছে।
মাধ্যমিক শিক্ষা রংপুর অঞ্চলের উপপরিচালক রফিকুল ইসলাম বলেন, ‘অচিরেই বিরামপুর সরকারি বালিকা বিদ্যালয়ে প্রয়োজনীয় শিক্ষক দেওয়া হবে।

No comments

Powered by Blogger.