কার কথা সত্য নাফিসের নাকি এফবিআইয়ের

'একজন সত্যিকারের মুসলমান কখনোই সন্ত্রাসে বিশ্বাস করে না'- জিম ডাউ নামের এক সহপাঠীকে নাফিসই বলেছিলেন এ কথা। নাশকতার পরিকল্পনার অভিযোগে সেই নাফিসই গত বুধবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) হাতে গ্রেপ্তার হওয়ায় বিস্ময়ে বিমূঢ় হয়ে গেছেন ডাউ।


তাঁর মাথায় কাজ করছে না কোনটা সত্য, নাফিসের সেই কথা, নাকি এফবিআইয়ের গোয়েন্দা তথ্য!
যুক্তরাষ্ট্রের মিসৌরি কলেজে সাইবার নিরাপত্তা বিষয়ের ছাত্র হিসেবে গত জানুয়ারিতে ভর্তি হয়েছিলেন কাজী মোহাম্মদ রেজওয়ানুল আহসান নাফিস। কলেজে পড়াশোনার ফাঁকেই মার্কিন সেনাবাহিনীর সাবেক কর্মকর্তা জিম ডাউয়ের (৫৪) সঙ্গে পরিচয় ও সখ্য গড়ে ওঠে তাঁর। সপ্তাহে দুবার ক্লাস শেষে একসঙ্গে বাসায় ফিরতেন তাঁরা। ডাউ বলেন, 'তাঁর সঙ্গে আমার শুধু দেখাই হতো না, টুকটাক কথাও হতো- এই অভিযোগটা তাঁর চরিত্রের সঙ্গে ঠিক যায় না।'
গত বৃহস্পতিবার নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ভবন বোমা মেরে উড়িয়ে দেওয়ার পরিকল্পনার অভিযোগে এফবিআইয়ের হাতে গ্রেপ্তার হন নাফিস। এক হাজার পাউন্ড গাড়িবোমার সাহায্যে ভবনটি উড়িয়ে দেওয়ার পরিকল্পনার অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। তবে তাঁকে নির্দোষ দাবি করেছে তাঁর পরিবার। নাফিসের বাবা কাজী আহসানউল্লাহ দাবি করেছেন, 'নাফিস পরিস্থিতির শিকার। যুক্তরাষ্ট্রে সে শুধুই পড়াশোনা করতে গিয়েছে। সে অত্যন্ত নম্র ছেলে। এ ধরনের ঘটনা ঘটানো তার পক্ষে অসম্ভব।'
এদিকে নাফিসের ব্যাপারে তদন্তে নেমেছে এফবিআই। যুক্তরাষ্ট্রের আদালতে গোয়েন্দা সংস্থাটির আইনজীবী ও তদন্ত কর্মকর্তারা তাঁর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগে বলেছেন, গত গ্রীষ্মের সময়ই নাফিসকে প্রথম নজরদারির আওতায় আনে এফবিআই। সে সময় সরকারি এক গুপ্তচরের (সোর্স) সঙ্গে ফেসবুকের মাধ্যমে পরিচয় হয় নাফিসের। নাফিস ওই সোর্সের প্রকৃত পরিচয় জানতেন না এবং তাঁকে বিশ্বাস করে নিজের দুষ্কর্মের পরিকল্পনা প্রকাশ করেন তাঁর কাছে। বিষয়টি তখনই এফবিআইকে জানান ওই সোর্স। এরপর থেকেই নাফিসের ব্যাপারে সজাগ হয় এফবিআই এবং তাঁকে পর্যবেক্ষণ করতে থাকে।
সরকারি আইনজীবী আদালতে আরো জানান, ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁদের সোর্সের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতেন নাফিস। এরপর বিভিন্ন সময় ফোনে কথা হয় তাঁদের, এমনকি তাঁরা হোটেলেও দেখা করেন। সে সময় নাশকতার লক্ষ্যবস্তুও নির্ধারণ করেন নাফিস। এরপর গত বুধবার নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সামনে এক হাজার পাউন্ড (৪৫৪ কেজি) 'বিস্ফোরকভর্তি' ভ্যান দাঁড় করিয়ে নাফিস পাশের মিলেনিয়াম হিল্টন হোটেলে যান। তার আগে ডেটোনেটর হিসেবে ব্যবহারের উদ্দেশ্যে নিজের সেলফোনটাকে গাড়িতে ফেলে রেখে যান তিনি। এরপর হোটেল রুমে ঢুকে ফেলে আসা সেলফোনে বারবার কল দিতে থাকেন। তাঁর ধারণা ছিল সেলফোনে কল ঢুকলেই সেটির তরঙ্গচাপে গাড়িতে ভয়াবহ বিস্ফোরণ ঘটে যাবে। কিন্তু আগে থেকেই সতর্কতা অবলম্বন করায় তাঁর গাড়িতে সত্যিকারের বিস্ফোরক রাখা হয়নি। ফলে কোনো ধরনের দুর্ঘটনা ঘটেনি। তবে ওই সোর্সের পরিচয় এবং কিভাবে তাঁর সঙ্গে নাফিসের পরিচয় ও যোগাযোগ হলো সে বিষয়টি গোয়েন্দারা কৌশলে এড়িয়ে গেছেন। তবে নাফিসের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি সরকারি আইনজীবী।
আদালত সূত্রে বার্তা সংস্থাগুলো জানিয়েছে, এফবিআইয়ের আইনজীবীর উত্থাপিত অভিযোগে আরো বলা হয়েছে, ওসামা বিন লাদেনের অনুরাগী ছিলেন নাফিস। তাঁকে অনুসরণ করার কথাও ভাবতেন তিনি। এমনকি তাঁর পরিকল্পনার কথা আল-কায়েদা সমর্থক কোনো পত্রিকায় প্রকাশ করার কথাও ভাবছিলেন তিনি। 'সোর্স' বন্ধুটির কাছে নাফিস নাকি জানিয়েছিলেন, এ ঘটনায় (বোমা হামলা) শহীদ হলেও তাঁর আপত্তি নেই, তবে বেঁচে গেলে নিজের পরিবারের কাছে ফিরে যেতেই স্বস্তিবোধ করবেন তিনি। এ ছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা হত্যা ও নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ ভবন বোমা মেরে উড়িয়ে দেওয়ার পরিকল্পনাও তাঁর ছিল বলে জানিয়েছেন সরকারি আইনজীবী।
আদালতে দায়ের করা অভিযোগপত্রে গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা আরো জানিয়েছেন, মূলত জিহাদ করার ইচ্ছা নিয়েই নাফিসের যুক্তরাষ্ট্রে আগমন। এখানে পা ফেলার পর পরই নাশকতার পরিকল্পনা করেন তিনি। অবশ্য নিজেকে আল-কায়েদার অনুসারী মনে করলেও সত্যিকারের কোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে তাঁর কোনো যোগসূত্রই ছিল না।
গত বুধবার গ্রেপ্তারের আগে লেখাপড়ার পাশাপাশি ম্যানহাটানের একটি রেস্তোরাঁয় 'বাসবয়'-এর কাজ করতেন নাফিস। বর্তমানে তিনি জামিন অযোগ্য অপরাধের অভিযোগে কারাবন্দি। তাঁর আইনজীবী এই মামলার বিষয়ে এখনো কোনো মন্তব্য করেননি। তবে গুপ্তচরবৃত্তি বা স্টিং অপারেশনের মাধ্যমে আটক ব্যক্তিদের ক্ষেত্রে সাধারণত 'ফাঁদে ফেলার' অভিযোগ আনেন বিবাদীপক্ষের আইনজীবীরা। এ ধরনের বহু দৃষ্টান্তও আছে মার্কিন আদালতে।
তবে এ অভিযানের সঙ্গে সম্পৃক্ত পুলিশ কমিশনার রেমন্ড কেলি জানান, ফাঁদে ফেলার অভিযোগ আদালতে খুব কমই টেকে।
এদিকে যুক্তরাষ্ট্রে পড়তে গিয়ে সেখানে নাশকতা চেষ্টার অভিযোগে নাফিস গ্রেপ্তার হওয়ায় দেশে তাঁর পরিবারে আহাজারি চলছে। তাঁর বাবা কাজী আহসান উল্লাহ কাঁদতে কাঁদতে বলেন, 'নাফিস বলেছিল, আমেরিকা থেকে একটা ডিগ্রি নিয়ে এলে বাংলাদেশে কর্মজীবনের উন্নতিতে তা বেশ কাজে দেবে। সে জন্যই জীবনের সব সঞ্চয় খরচ করে ছেলেকে আমেরিকায় পাঠিয়েছিলাম। তার কপালে এই দুর্দশা আছে জানলে কোনো দিন তাকে ওমুখো হতে দিতাম না।'
এদিকে নাফিসকে গ্রেপ্তার করার ঘটনায় বিস্মিত হয়েছে আমেরিকার ছাত্র সমাজ। ডিওন ডানকান নামে আমেরিকার মুসলমানদের একটি সংগঠনের সঙ্গে জড়িত এক ছাত্র জানান, নাফিসের সঙ্গে তাঁর পরিচয় আছে। তিনি ভালো ছেলে। তাঁর মধ্যে কখনো আমেরিকাবিরোধী বা আমেরিকাবিধ্বংসী কোনো আচরণ লক্ষ করা যায়নি। তিনি সব সময় বিশ্বাসী ও সৎ ছেলে ছিলেন।'
ই-মেইলের সূত্র ধরে আরেকজন গ্রেপ্তার : এদিকে নাফিসের সঙ্গে ই-মেইলে যোগাযোগের সূত্র ধরে ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগো থেকে হাওয়ার্ড উইলি কার্টার নামে আরেক ব্যক্তিকে গ্রেপ্তার করে এফবিআই।
মূলত শিশুদের অশ্লীল চিত্র (চাইল্ড পর্নোগ্রাফি) প্রকাশের অভিযোগে কার্টারকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁর ল্যাপটপে 'ইয়াকিন' নামে ই-মেইল পাওয়া যায়।
এফবিআই বলছে, কারটার 'ইয়াকিন' পরিচয়ে নাফিসের সঙ্গে ই-মেইলে যোগাযোগ করেছিলেন। নাফিসকে সন্ত্রাসী আক্রমণে সহায়তার কথাও বলা হয় সেসব ই-মেইলে।
শিক্ষার্থী ভিসায় কড়াকড়ির দাবি মার্কিন সিনেটরের : এদিকে নাফিস গ্রেপ্তার হওয়ার ঘটনায় বিদেশি শিক্ষার্থীদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপের দাবি জানিয়েছেন চার্লস শুমার নামে একজন মার্কিন সিনেটর।
সিনেটে জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান ও ডেমোক্র্যাটদলীয় সিনেটর গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, 'কিছু কিছু ইউনিভার্সিটির মাধ্যমে বিদেশি ছাত্রছাত্রীরা সহজে ভিসা পাচ্ছেন। এর মাধ্যমেই সম্ভাব্য সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের পথ খোলা থেকে যাচ্ছে।'
এ কারণে শিক্ষার্থী ভিসার নীতিমালা আরো কঠোর করতে অবিলম্বে একটি বিল পাসের জন্য কংগ্রেস সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।
গ্রেপ্তার নাফিসকে ভিসা দেওয়া প্রসঙ্গে এই সিনেটর বলেন, মিসৌরি ইউনিভার্সিটি নাফিসের ভিসার আবেদনে সুপারিশ করে কোনো অন্যায় করেনি বলে যাঁরা যুক্তি দেখাচ্ছেন, তাঁরা এ বিষয়টি খতিয়ে দেখেন না যে স্বল্প সময়ের মধ্যেই নাফিসকে নিউ ইয়র্কে বদলির অনুমতি দেওয়া হয়েছে। এভাবেই নাফিসের 'পরিকল্পনা' বাস্তবায়নের পথ সুগম হয়েছিল বলে মন্তব্য করেন সিনেটর।
যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বলছে, ২০১০-১১ অর্থবছরে যুক্তরাষ্ট্রের কলেজ-ইউনিভার্সিটিতে বিদেশি ছাত্রছাত্রী ছিল সাত লাখ ২৩ হাজার ২৭৭ জনের বেশি। এর একটি উল্লেখযোগ্য অংশ আসে এশিয়া থেকে। সূত্র : এপি, এএফপি, সিবিএস নিউজ।

No comments

Powered by Blogger.