বুক অব ফ্যাক্টস- আইন by আইজ্যাক আজিমভ

 ১৮৩৬ সালে ইংল্যান্ডের যানবাহন আইনে (যা একই সঙ্গে লাল পতাকা আইন নামে পরিচিত ছিল) পথচারীদের সতর্ক করতে যেকোনো ধরনের স্বচালিত যানের সামনে একজন লোককে দিনের বেলায় লাল পতাকা এবং রাতের বেলায় লণ্ঠন বহন করতে বাধ্য করা হয়।


এর ফলে কোনো যানই ঘণ্টায় চার মাইলের বেশি গতিতে চলতে পারত না। এতে স্বচালিত যানের বিকাশ ব্যাহত হয়। ১৮৯৬ সালে এই আইনটি বাতিল করা হয়।
 যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিম অংশে একসময় এ ধরনের একটি আইন পাস করা হয়, যে আইনে রোববার সোডাজাতীয় পানীয় বিক্রি নিষিদ্ধ করা হয়। ইভানস্টন ও ইলিনয় শহর দুটো ১৮৯০ সালের দিকে প্রথম এ আইন কার্যকর করে। এ সময় সোডা ফাউন্টেন নামে এক ধরনের যন্ত্রের মাধ্যমে সস্তায় ওই পানীয় বিক্রি করা হতো। সোডা ফাউন্টেনের মালিকেরা তখন বিকল্প হিসেবে রোববারে সোডা ওয়াটার বাদ দিয়ে আইসক্রিম সোডা বিক্রি শুরু করেন। এতে সোডা বাদ দিয়ে শুধু আইসক্রিম ও সিরাপ পরিবেশন করা হতো। কালক্রমে সোডাবিহীন এই আইসক্রিম ‘সানডি’ নামে পরিচিতি পেয়ে যায়।
 যুক্তরাষ্ট্রের ব্লু বা নীল আইনের নামকরণ করা হয়েছিল নীল রঙের কাগজে আইনটি ছাপা হয়েছিল বলে। ১৬৬৫ সালে ধর্মীয় অনুশাসন কঠোরভাবে প্রয়োগের উদ্দেশেই এ আইন প্রবর্তন করা হয়েছিল। ধর্ম পালনের জন্য এ আইনে রোববারে পানাহার ও সব রকম ব্যবসায়িক কার্যক্রম বন্ধ রাখার নিয়ম করা হয়েছিল। নিউ হ্যাভেন ব্রিটিশ উপনিবেশের গভর্নর থিওফাইলাস ইয়াটন এবং তাঁর এক পাদরি বন্ধু জন ডেভেনপোর্ট আইনটি তৈরি করেছিলেন। অসাংবিধানিক হওয়ায় পরে ব্লু আইন যুক্তরাষ্ট্রে বাতিল ঘোষিত হয়।
 সপ্তদশ শতাব্দীতে ব্রিটিশ রাজকীয় নৌবাহিনীর অ্যাডমিরাল স্যার হেনরি মরগান নিজস্ব নৌবাহিনী নিয়ে ক্যারিবীয় অঞ্চলে বেশ কিছু স্প্যানিশ উপনিবেশে আক্রমণ চালান। লুটপাটই ছিল তাঁর মূল উদ্দেশ। ইতিহাসে স্প্যানিশ মেইনে (পনেরো শতকে স্প্যানিশ সাম্রাজ্যের বিস্তৃতি শুরু হয় দুনিয়াজুড়ে, যা প্রায় উনিশ শতক পর্যন্ত বজায় ছিল। আমেরিকার মূল ভূখণ্ড সন্নিহিত ক্যারিবীয় সাগর ও মেক্সিকো উপসাগর পর্যন্ত অঞ্চলকে স্প্যানিশ মেইন বলা হত) সীমাহীন নিষ্ঠুরতা চালানোর জন্য তিনি কুখ্যাত হয়ে আছেন। কিউবা, ভেনেজুয়েলা ও পানামা উপকূলের স্প্যানিশ উপনিবেশগুলো ছিল তাঁর জলদস্যুতার প্রধান লক্ষ্য। কিন্তু ইংল্যান্ডে তাঁকে জলদস্যু বলে উল্লেখ করায় তিনি আদালতে মামলা করেন এবং জয়লাভও করেন। লন্ডনের একটি আদালত মানহানির এই মামলায় ২০০ পাউন্ড জরিমানা দেন।
ভাষান্তর: হাসান খুরশীদ

No comments

Powered by Blogger.