গাজায় প্রথম সফরে চমস্কি

গাজার ওপর থেকে অবরোধ তুলে নিতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পণ্ডিত ও ভাষাবিদ নোম চমস্কি। তিনি বলেছেন, ফিলিস্তিনি জনগণের স্বাধীন ও শান্তিপূর্ণ জীবন যাপনের অধিকার রয়েছে। গাজার ইসলামিক ইউনিভার্সিটিতে আয়োজিত এক সম্মেলনে বক্তৃতাকালে গত বৃহস্পতিবার তিনি এ আহ্বান জানান।


এই প্রথম গাজা সফর করছেন চমস্কি। এর আগে একবার চেষ্টা করলেও ইসরায়েলের বাধার মুখে পারেননি। গাজার ইসলামিক ইউনিভার্সিটির প্রশাসনিক বোর্ডের প্রধান ও গাজার আইনসভার সদস্য জামাল আল-খুদারি জানান, চমস্কি ইসরায়েলি অবরোধ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যার ওই অনুষ্ঠানের খবর ফিলিস্তিন টেলিভিশনে সম্প্রচার করা হয়। চমস্কি বলেন, 'গাজায় আমাদের এ সফর বেশ কষ্টসাধ্য ছিল। তবে শেষ পর্যন্ত আমরা এখানে আসতে পেরেছি। আসার পথে আমরা এমন কিছু জিনিস দেখেছি, যা আগেই আমাদের ধারণায় ছিল। স্বাধীন ও শান্তিপূর্ণভাবে জীবন যাপনের অধিকার ফিলিস্তিনের জনগণের রয়েছে।'
খুদারি জানান, চমস্কির সঙ্গে আরো কয়েকজন শিক্ষাবিদ রয়েছেন। তাঁদের দলটি মিসর কর্তৃপক্ষের সহায়তায় রাফাহ সীমান্ত দিয়ে গাজায় প্রবেশ করেছে। আজ শনিবার আরব বসন্ত ও মধ্যপ্রাচ্যে বিদেশনীতি নিয়ে বক্তব্য দেওয়ার কথা রয়েছে চমস্কির।
এর আগেও চমস্কি ফিলিস্তিনি ভূখণ্ডে সফরের উদ্যোগ নিয়েছিলেন। ২০১০ সালে ইসরায়েলি কর্তৃপক্ষের বাধার মুখে একবার তাঁর পশ্চিম তীর সফর বাতিল হয়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.