পরস্পরকে নিয়ে রসিকতায় ওবামা-রমনি

মঙ্গলবার দ্বিতীয় দফা প্রেসিডেন্সিয়াল বিতর্কের পর গত বৃহস্পতিবার আবারও মুখোমুখি হয়েছিলেন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রিপাবলিকান প্রার্থী মিট রমনি। তবে এবার তীক্ষ্ন যুক্তিতর্কের মাধ্যমে তাঁরা পরস্পরকে ঘায়েল করার চেষ্টা করেননি।


বরং রসিকতার মাধ্যমে প্রতিপক্ষকে ব্যঙ্গ করেছেন। ওই দিন নিউ ইয়র্কে আয়োজিত এক নৈশ ভোজে যোগ দিয়েছিলেন তাঁরা।
দাতব্য সংগঠন আলফ্রেড এফ স্মিথ মেমোরিয়াল ফাউন্ডেশন আয়োজিত নৈশ ভোজটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণার ঐতিহ্যবাহী অংশ। নিউ ইয়র্কের সাবেক গভর্নর স্মিথ ১৯২৮ সালে প্রথম রোমান ক্যাথলিক হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তাঁর স্মরণেই প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ আয়োজন করা হয়। নিউ ইয়র্কের ওয়ালডর্ফ অ্যাস্টরিয়া হোটেলে আয়োজিত নৈশ ভোজে ওবামা ও রমনি ছাড়াও প্রভাবশালী লোকজন ছিলেন।
নৈশ ভোজে বেশ খোশমেজাজেই ছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী। সাদা শার্ট, বো টাই ও ডিনার জ্যাকেট পরে নৈশ ভোজে যোগ দেওয়া দুই প্রার্থী একই টেবিলে বসেন। নিউ ইয়র্কের আর্চবিশপ কার্ডিনাল টিমোথি ডোলান বসেছিলেন তাঁদের মাঝখানে। রমনিই প্রথমে মুখ খোলেন। যুক্তরাষ্ট্রে বেকারত্ব হ্রাসের প্রসঙ্গ টেনে ওবামার উদ্দেশে তিনি বলেন, 'চার সপ্তাহ আগের চেয়ে এখন আপনি হয়তো অনেক ভালো আছেন।' ওবামার প্রেসিডেন্ট মেয়াদ শেষপর্যায়ে আছে উল্লেখ করে তিনি বলেন, ডেমোক্র্যাটরা এখানকার সম্পদশালী অতিথিদের দিকে তাকিয়ে নিশ্চই ভাবছেন, 'সময় অনেক কম, কিন্তু সম্পদ পুনর্বণ্টনের অনেক কাজ বাকি।'
এক সপ্তাহ আগে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থীদের বিতর্কের সময় ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন রিপাবলিকান পল রায়ানের সব কথা হেসে উড়িয়ে দেওয়ার চেষ্টা করেছেন। এর শোধ নিতে এবং নৈশ ভোজে উপস্থিত অতিথিদের হাসাতে রমনি বলেন, 'আমি আশা করেছিলাম, জো বাইডেনকে সঙ্গে নিয়ে আসবেন প্রেসিডেন্ট। কারণ তিনি (বাইডেন) অকারণে হাসতে পারেন।'
আত্মসমর্পণের ভঙ্গিতে বক্তব্য শুরু করেন ওবামা। প্রথম বিতর্কে নিজের ম্রিয়মাণ ভূমিকা স্বীকার করে বলেন, 'দ্বিতীয় বিতর্কে আমি আগের চেয়ে বেশি শক্তি পেয়েছি। কারণ প্রথম বিতর্কের সময় ঘুমিয়ে ঘুমিয়ে কাটিয়েছি, তাতে বেশ বিশ্রাম হয়েছে।' সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.