বিদেশি সেনাদের দায়মুক্তি নিয়ে কারজাইয়ের সতর্কবাণী

বিদেশি সেনাদের সম্ভাব্য দায়মুক্তির ব্যাপারে সতর্ক করে দিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র কিংবা ন্যাটো সেনাদের দায়মুক্তি দেওয়া হলে জনগণ তা নাও মেনে নিতে পারে। কাবুল সফররত ন্যাটোর মহাসচিব আন্দ্রেস ফগ রাসমুসেনের সঙ্গে গত বৃহস্পতিবার বৈঠককালে তিনি এ কথা বলেন ।


আফগানিস্তানে বর্তমানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন এক লাখেরও বেশি সেনা রয়েছে। ২০১৪ সালের শেষ নাগাদ দেশটি থেকে সব বিদেশি সেনা প্রত্যাহারের কথা রয়েছে।
কারজাই এক বিবৃতিতে বলেন, 'দেশের জনগণ বিদেশি সেনাদের দায়মুক্তির বিষয়টি মেনে নিতে নাও পারে। পরিস্থিতি যদি এমন দাঁড়ায় যে, দেশে যুদ্ধ ও নিরাপত্তাহীনতা অব্যাহত রয়েছে এবং আফগানিস্তানের সীমান্ত অরক্ষিত হয়ে পড়েছে, সেই ক্ষেত্রে বিদেশি সেনাদের দায়মুক্তির বিষয়টি জনগণ মেনে নেবে না।'
প্রসঙ্গত, এর আগে ইরাক সরকার মার্কিন সেনাদের দায়মুক্তি দিতে অস্বীকার করে। এর পরিপ্রেক্ষিতে ইরাক থেকে সব সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। বিশ্বের বিভিন্ন দেশে মোতায়েন করা সেনাদের জন্য ওই সব দেশের কাছ থেকে দায়মুক্তির সুবিধা দাবি করে ওয়াশিংটন। এ সুবিধা পেলে মার্কিন সেনারা যত বড় অপরাধই করুক না কেন, ওই দেশের আদালতে তাদের বিচার করা যায় না। এমনকি সেনারা কাউকে হত্যা করলেও তার বিচার হয় যুক্তরাষ্ট্রে। এ প্রসঙ্গে কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের এক মুখপাত্র বলেছেন, 'দায়মুক্তি নিয়ে এখনো আলোচনা শুরু হয়নি। আশা করছি, শিগগিরই আলোচনা শুরু হবে।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.