বাজারে নতুন

যেভাবে বেড়ে উঠি
লেখক: আল মাহমুদ
দাম: ২৫০ টাকা


প্রকাশক: প্রথমা প্রকাশন
কেমন ছিল কবি আল মাহমুদের শৈশব আর যৌবনের শুরুটা? মৌড়াইলের মোল্লাবাড়িতে জন্ম ও বেড়ে ওঠা। এরপর রঙিন শৈশবের ভেতর ঢুকে পড়ল ছোট্ট মফস্বল শহর ব্রাহ্মণবাড়িয়া। তারপর নানা অভিজ্ঞতার শুরু। তিতাসপারে গরুর রাখালের পেছনে ছুটতে ছুটতে কুরুলিয়ার সেতু, লালমোহন পাঠাগার কিংবা পুলিশের ভয়ে পালিয়ে কলকাতা যাত্রা—এভাবে বেড়ে উঠেছেন আল মাহমুদ।

নোবেল বিজয়ী নারী
সম্পাদনা: পূরবী বসু
প্রকাশক: সাহিত্যম
দাম: ৪০০ টাকা
নারীরা বিভিন্ন সময় তাঁদের কর্মের জন্য সারা বিশ্বে আলোচিত হয়েছেন। মাদার তেরেসা, শিরিন এবাদি, সুচির মতো মহান নারী সংগ্রামীরা নিজেদের কর্মে সারা বিশ্বে নিজেদের চিনিয়েছেন। পেয়েছেন নোবেল পুরস্কার। এই বইয়ে তাঁদের কথাই বলা হয়েছে। কেবল নোবেল বিজয়ী নারীদের জীবনগাথাই নয়, জীবনের নানা পর্যায়ে সংগ্রামের কাহিনিও বর্ণিত হয়েছে একইসঙ্গে।

লুকিং বিয়ন্ড: গ্রাফিকস অব সত্যজিৎ রায়
লেখক: জয়ন্তী সেন
প্রকাশক: রলি বুকস
দাম: এক হাজার ৮৯৫
জয়ন্তী সেন একসময় সত্যজিৎ রায় হাতে ধরে তাঁকে চলচ্চিত্রের পাঠ দিয়েছিলেন। পরে তিনি আহমেদাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন থেকে অ্যানিমেশনের ওপর প্রশিক্ষণ নেন। ১৯৯৫ সালে কলকাতায় প্রথম সত্যজিৎ রায়ের গ্রাফিকস ডিজাইন নিয়ে প্রদর্শনী করেন। প্রদর্শনীর সেসব কাজ নিয়েই এ সংগ্রহ।
সূত্র: বইয়ের দুনিয়া, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

সংগীত
আমি তোমাকেই দেখি
একাত্তরে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুরকার সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী হিসেবে স্বাধীনতাকামী মানুষকে অজিত রায় গানে গানে উদ্দীপিত করেছিলেন। স্বাধীনতা পদক, বাংলা একাডেমী কর্তৃক রবীন্দ্র সম্মাননা পদকসহ নানা সম্মানে ভূষিত হয়েছেন এই শিল্পী। ২০১১ সালে তিনি মারা যান। শিল্পীর গানের সংগ্রহ নিয়ে সাজানো হয়েছে অ্যালবাম আমি তোমাকেই দেখি। দেশের গানের অনন্য এ গানের অ্যালবামটি বের করেছে বেঙ্গল ফাউন্ডেশন।
সূত্র: সুরের মেলা, আজিজ সুপার মার্কেট, শাহবাগ, ঢাকা।

চলচ্চিত্র
হেমলক সোসাইটি
পরিচালক: সৃজিত মুখার্জি
বেঁচে থাকাটা একটা শিল্প। বেঁচে থাকতে ইচ্ছা লাগে এবং ভালোভাবে বেঁচে থাকার জন্য পরিবেশ থাকতে হয়। হতাশা থেকে যে কেউ আত্মহত্যার সিদ্ধান্ত নিতে পারে, কিন্তু চাইলেই আত্মহত্যা করা যায় না। এর জন্য প্রয়োজন সাহস। নানা কারণে মানুষ আত্মহত্যা করে। কেউ ভালোবাসায় ব্যর্থ হয়ে কেউ আবার অন্য কোনো কারণে। আত্মহত্যার সব প্রশ্ন ও উত্তর আছে হেমলক সোসাইটি।

নোবেল চোর
পরিচালক: সুমন ঘোষ
ভারতবর্ষের প্রথম লেখক রবীন্দ্রনাথ ঠাকুর, যিনি তাঁর অনন্য সাহিত্যকর্মের স্বীকৃতিস্বরূপ পান নোবেল পুরস্কার। ১৯১৩ সালে রবীন্দ্রনাথের নোবেলপ্রাপ্তি গোটা বাঙালি জাতির জন্য গৌরব হয়ে আসে। কিন্তু ২০০৪ সালের মার্চে শান্তিনিকেতনের রবীন্দ্র ভবন থেকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল পদক চুরি হয়ে যায়। সেই চুরির ঘটনা নিয়েইনোবেল চোর চলচ্চিত্র।
সূত্র: মুভি প্লাস, রাইফেলস স্কয়ার, ঢাকা।

No comments

Powered by Blogger.