'আমার চাচা স্বৈরশাসক'

উত্তর কোরিয়ার প্রয়াত নেতা কিম জং ইলের নাতি কিম হান সোল তাঁর চাচা ও দেশের বর্তমান নেতা কিম জং উনকে 'স্বৈরশাসক' বলে অভিহিত করেছেন। ফিনল্যান্ডের একটি টেলিভিশনকে সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে কিম হান (১৭) এ মন্তব্য করেন। সুযোগ পেলে তিনি দেশের মানুষের জন্য ভালো কাজ করবেন বলেও সাক্ষাৎকারে আশাবাদ ব্যক্ত করেন।


কিম জং উনের বড় ভাই কিম জং নামের ছেলে কিম হান বর্তমানে বসনিয়ার ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজে (ইউডাবি্লউসি) পড়াশোনা করছেন। তাঁর সাক্ষাৎকারটি ভিডিওচিত্র আদান-প্রদানের ওয়েবসাইট ইউটিউবেও রয়েছে। গত বছরের অক্টোবরে নিজের ফেসবুক অ্যাকাউন্টে করা মন্তব্য নিয়ে প্রথম আলোচনায় আসেন তিনি।
কিম হান জানান, দাদা ও চাচার সঙ্গে তাঁর কখনো দেখা হয়নি। ১৯৯৫ সালে পিয়ংইয়ংয়ে তাঁর জন্ম হলেও শৈশবের বেশির ভাগ সময়ই কেটেছে ম্যাকাও ও চীনে। তিনি জানান, 'দাদার মৃত্যুর আগ পর্যন্ত আমি তাঁর অপেক্ষায় ছিলাম। আশা ছিল, একদিন তিনি আমাকে খুঁজে বের করবেন এবং আমার কাছে আসবেন। কারণ তিনি আমার অস্তিত্ব সম্পর্কে জানেন কি না_এ বিষয়ে আমি নিশ্চিত ছিলাম না।'
সাক্ষাৎকারে কিম হান বলেন, "দাদার মৃত্যুর পর চাচা কিম জং উন কিভাবে 'স্বৈরশাসকে' পরিণত হলেন এটা আমার জানা নেই। এটা তাঁর (কিম জং উন) ও দাদার মধ্যকার ব্যাপার।"
দক্ষিণ কোরিয়ায় হামলার হুমকি : দক্ষিণ কোরিয়ায় আগামী সপ্তাহে 'মারাত্মক' সামরিক হামলা চালানোর হুমকি দিয়েছে উত্তর কোরিয়া। সীমান্ত সমস্যা নিয়ে চলমান উত্তেজনার মধ্যে গতকাল শুক্রবার তারা এ হুমকি দেয়।
কোরিয়ান পিপলস আর্মি (কেপিএ) জানিয়েছে, দক্ষিণ কোরিয়ায় বসবাসরত দেশত্যাগীরা আগামী সোমবার পিয়ংইয়ংবিরোধী প্রচারপত্র বিলি করলে সিউলে হামলা চালানো হবে। কোনো ধরনের আগাম সতর্কতা ছাড়াই তাদের ওপর হামলা চালানো হবে। দেশত্যাগী উত্তর কোরীয়রা আগামী সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে সিউলের উত্তরাঞ্চলীয় পাজু নগরীর সীমান্ত দিয়ে বেলুনে করে উত্তর কোরিয়ায় প্রচারপত্র পাঠানোর পরিকল্পনা করেছে।
সূত্র : এএফপি, বিবিসি, রয়টার্স।

No comments

Powered by Blogger.