ঢাকে শাঁখে দুর্গার আগমন

এখন চলছে কার্তিক মাস। মানে পূজা-পার্বণের মাস। ঢাক-ঢোলের শব্দ আর নানা আয়োজনে শুরু হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আজ চলছে চতুর্থ দিন। কেমন কাটছে উৎসবের দিনগুলো_ সে বিষয়ে কয়েকজনের সঙ্গে কথা বলে প্রতিবেদনটি তৈরি করেছেন কাকলি চৌধুরী


হিন্দু ধর্মশাস্ত্র অনুসারে দেবী দুর্গা হলেন 'দুর্গতিনাশিনী' বা সব দুঃখ-দুর্দশা বিনাশকারিণী। তাই দুর্গাপূজা শুধু যে উৎসবের আমেজ নিয়ে আসে আমাদের মধ্যে তা নয়; একটা স্বস্তি ও শান্তির বার্তা নিয়ে আসে_ বললেন লাবণী সাহা। আরও বললেন, দেবী মায়ের আশীর্বাদে আগামী দিনগুলো মঙ্গলময় হয়ে উঠবে। এ বিশ্বাসবোধ থেকে আমি পূজা খুব ভালোভাবে পালন করি। বেসরকারি ব্যাংকের একজন উচ্চপদস্থ কর্মকর্তা তিনি। গোপীবাগ এলাকায় কেটেছে তার ছেলেবেলা। গোপীবাগে রামকৃষ্ণ মিশনে পদচারণা ছিল খুব বেশি। আশ্বিন মাস এলেই নানা আয়োজনে ব্যস্ত থাকতেন সেখানে। বললেন, কুমারী পূজা আমার বাবা করতেন না। কিন্তু প্রচণ্ড ভিড় ঠেলে কুমারী পূজা দেখতে যেতাম আমি। এখন অবশ্য আমিও কুমারী পূজা করি না। আসলে উৎসব তো সব সময়ই আনন্দের, তবে সব ধর্মের ধর্মীয় উৎসবে অনেক শিক্ষণীয় বিষয় থাকে। আনন্দের পাশাপাশি এ বিষয়গুলো গ্রহণ এবং জীবনাচরণে চর্চা করা জরুরি বলে মনে করি আমি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী অজন্তা দাস বললেন, পূজা, ঈদ, বুদ্ধপূর্ণিমা_ সব মিলিয়ে পুরো অক্টোবর উৎসবের আমেজে ভরে উঠেছে। মার্কেটে এখন প্রচণ্ড ভিড়। তার পরও কেনাকাটা করছি। মর্কেটের গমগমে ভাবটা খুব এনজয় করছি আমি। পূজা তো শুরু হয়ে গেছে আরও তিন দিন আগে থেকে। মায়ের ব্যস্ততা বেড়ে গেছে নানা আয়োজনে। দুর্গাপূজায় সব সময় ঢাকেশ্বরী মন্দিরে যাই আমরা পরিবারের সবাই। ওখান থেকে সিদ্ধেশ্বরী কালী মন্দিরে যাই। এবারও এমন পরিকল্পনা সবার। বাসায় রাতে আত্মীয়-স্বজন অনেকেই আসবেন। সারাদিন খুব উপভোগ করি আমি। দুর্গাপূজার আগের দিন এবার অনেক বন্ধুকে দাওয়াত করেছি বাসায়। খুব মজা করব আমরা_ এটা ভাবতেই ভালো লাগছে আমার। ঈদেও একই রকম মজা হবে_ বললেন অজন্তা।
দশভুজা মা দুর্গা আমাদের শক্তির প্রতীক। মায়ের দশ হাতে সব দিক সামলানোর ক্ষমতা যেন নারীর শক্তিমত্তার উজ্জ্বল দৃষ্টান্ত। দেবী দুর্গা সিংহ ক্ষমতা, ইচ্ছাশক্তি ও সংকল্পের প্রতীক। সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এ বিষয়গুলো আমাকে খুব অনুপ্রাণিত করে_ বললেন কঙ্কনা হালদার। সরকারি কলেজে অধ্যাপনা করেন তিনি। বললেন, মায়ের এই শক্তির কথা উল্লেখ করে আমি আমার ছাত্রীদের সব সময় বোঝাতে চেষ্টা করি, নারী কতটা শক্তিশালী। আসলে ধর্মের মূল বিষয়গুলো বুঝে যদি আমরা আচার-অনুষ্ঠান পালন করি, তাহলে অনেক সমস্যার সমাধান আপনাতেই হয়ে যায়।
 

No comments

Powered by Blogger.